• রবিবার, মে ৩১, ২০২০
  • সর্বশেষ আপডেট : ০৯:৪৪ রাত

মায়ের সাপোর্ট সিস্টেম ছেলে রণবীর

  • প্রকাশিত ০৬:৩১ সন্ধ্যা জুলাই ১৯, ২০১৮
  • সর্বশেষ আপডেট ০৬:৩৪ সন্ধ্যা জুলাই ১৯, ২০১৮
sonali-son-a-1532003425236.jpg
সোনালির সাথে তাঁর ছেলে রণবীর। ছবি: ইনস্টাগ্রাম

মা হয়ে ছেলেকে এটা জানানো যে বেশ কঠিন ছিল তা বলার অপেক্ষা রাখেনা। অবশেষে সে বাধা পেরোলেন তিনি। সবটা শোনার পর মায়ের সবচেয়ে বড় সাপোর্ট সিস্টেম হয়ে উঠল তাঁর আদরের ছোট্ট ছেলেই।  

কিছুদিন আগেই জানালেন সোনালি বেন্দ্রে, ক্যানসারের সঙ্গে লড়ছেন তিনি। শরীরে একটু একটু করে দানাবাঁধা হাইগ্রেড ক্যানসার রয়েছে এখন চতুর্থ স্টেজে। ছড়িয়ে পড়ছে সারা দেহে। চিকিৎসকদের মতে তাঁর অবস্থা খুবই ঝুঁকিপূর্ণ ও আশঙ্কাজনক, যা মোটেও ভালো নয়। 

নিজে যেভাবে হঠাৎই জেনেছিলেন এই দুঃসহ খবর, ঠিক তেমন হঠাৎ করেই সামাজিক মাধ্যমে জানিয়েছিলেন শুভাকাঙ্ক্ষীদের। কিন্তু ১২ বছরের ছেলেকে এই কঠিন সত্যিটা জানাবেন কিভাবে? 

মা হয়ে ছেলেকে এটা জানানো যে বেশ কঠিন ছিল  তা বলার অপেক্ষা রাখেনা। অবশেষে সে বাধা পেরোলেন তিনি। সবটা শোনার পর মায়ের সবচেয়ে বড় সাপোর্ট সিস্টেম হয়ে উঠল তাঁর আদরের ছোট্ট ছেলেই।  

সোনালি এবং তাঁর পরিবারের কাছে এই সময়টা যারপরনাই কঠিন। ক্যানসারে আক্রান্ত হওয়ার পরই নিউ ইয়র্কে সপরিবার চিকৎসার জন্য আছেন তিনি। ইতোমধ্যে চুল কেটে ফেলেছেন। লড়ছিলেন নিজের সবটুকু সাহস দিয়ে। কিন্তু ১২ বছরের ছেলে রণবীরকে নিজের রোগের কথা জানানোটাও তো দরকার।  মা হিসেবে সোনালি ভয় পেয়েছিলেন। ছেলে কি পারবে এই সত্যিটা মেনে নিতে? সব ভয় আর সংশয়কে নিকুচি দিয়ে রণবীর খুব শান্ত ভাবে সবটা শুনেছে। মেনে নিয়েছে এই কঠিন সত্যি। আর মায়ের দুর্বলতা থেকে হয়ে গেছে মায়ের সবচেয়ে বড় শক্তি, এই লড়াই লড়বার পথে মায়ের সবচেয়ে বড় সাপোর্ট সিস্টেম! 

ইনস্টাগ্রামে ছেলের সঙ্গে নিজের একটি ছবি দিয়ে এ কথা শেয়ার করেছেন স্বয়ং সোনালি। ‘‘ওকে পুরো সত্যিটা জানানো খুব দরকার ছিল। ছোট থেকেই ওকে যে কোনও বিষয় পরিষ্কার করে বলেছি। এ বারও সেটাই করতে চেয়েছিলাম। ও এত পরিণত মানুষের মতো খবরটা শুনল…। তার পর থেকে ও আমার শক্তি হয়ে উঠেছে। কোনও কোনও পরিস্থিতিতে ওই আমার অভিভাবক হয়ে উঠছে। এটাই আমার দরকার ছিল…।”


From the moment he was born 12 years, 11 months and 8 days ago, my amazing @rockbehl took ownership of my heart. From then on, his happiness and wellbeing have been the centre of anything @goldiebehl and I ever did. And so, when the Big C reared its ugly head, our biggest dilemma was what and how we were going to tell him. As much as we wanted to protect him, we knew it was important to tell him the full facts. We’ve always been open and honest with him and this time it wasn’t going to be different. He took the news so maturely… and instantly became a source of strength and positivity for me. In some situations now, he even reverses roles and takes on being the parent, reminding me of things I need to do! I believe that it’s imperative to keep kids involved in a situation like this. They are a lot more resilient than we give them credit for. It’s important to spend time with them and include them, rather than make them wait on the side-lines, not being told yet instinctively knowing everything. In our effort to protect them from the pain and realities of life, we might end up doing the opposite. I’m spending time with Ranveer right now, while he’s on summer vacation. His madness and shenanigans help me #SwitchOnTheSunshine. And today, we derive strength from each other #OneDayAtATime

A post shared by  Sonali Bendre (@iamsonalibendre) on


ফেসবুক ও টুইটারে বহু তারকা তাঁকে সাহস যুগিয়েছেন। সে সব দেখে সোনালি বলেছেন, ‘‘গত কয়েক দিনে আমি যে ভালবাসা পেয়েছি তাতে আপ্লুত। বিশেষ করে তাঁদের কথা বলব,যাঁরা নিজেদের অথবা প্রিয়জনের ক্যানসারের সঙ্গে লড়াইয়ের কথা শেয়ার করেছেন। আপনাদের কথা আমাকে আরও শক্তি দিয়েছে। আমার মনে হয়েছে আমি একা নই।’’

সোনালি জানিয়েছিলেন,এই অসুখ শরীরে ছড়িয়ে পড়লেও(মেটাস্টেসিস) এত দিন তিনি তা টেরই পাননি। সম্প্রতি শরীরে কিছু ব্যথা হচ্ছিল। তা নিয়ে বেশ চিন্তিত ছিলেন তিনি। সেসব নিয়ে পরিক্ষা করাতে গিয়েই তাঁর ক্যানসার ধরা পড়ে।

50
50
blogger sharing button blogger
buffer sharing button buffer
diaspora sharing button diaspora
digg sharing button digg
douban sharing button douban
email sharing button email
evernote sharing button evernote
flipboard sharing button flipboard
pocket sharing button getpocket
github sharing button github
gmail sharing button gmail
googlebookmarks sharing button googlebookmarks
hackernews sharing button hackernews
instapaper sharing button instapaper
line sharing button line
linkedin sharing button linkedin
livejournal sharing button livejournal
mailru sharing button mailru
medium sharing button medium
meneame sharing button meneame
messenger sharing button messenger
odnoklassniki sharing button odnoklassniki
pinterest sharing button pinterest
print sharing button print
qzone sharing button qzone
reddit sharing button reddit
refind sharing button refind
renren sharing button renren
skype sharing button skype
snapchat sharing button snapchat
surfingbird sharing button surfingbird
telegram sharing button telegram
tumblr sharing button tumblr
twitter sharing button twitter
vk sharing button vk
wechat sharing button wechat
weibo sharing button weibo
whatsapp sharing button whatsapp
wordpress sharing button wordpress
xing sharing button xing
yahoomail sharing button yahoomail