• বুধবার, সেপ্টেম্বর ২৬, ২০১৮
  • সর্বশেষ আপডেট : ০১:২৩ রাত

কাল শিল্পকলায় মঞ্চস্থ হবে ‘দ্য লোয়ার ডেপথস’

  • প্রকাশিত ১০:৫৬ রাত সেপ্টেম্বর ৩, ২০১৮
'দ্য লোয়ার ডেপথস'
নাট্য প্রযোজনা 'দ্য লোয়ার ডেপথস'। ছবি- ফেসবুক

আগামীকাল (৪ সেপ্টেম্বর) মঙ্গলবার শিল্পকলার জাতীয় নাট্যশালায় রাত সাড়ে আট টায় নাটকটি মঞ্চস্থ করবেন ঢাকা বিশ্ববিদ্যালয় থিয়েটার এন্ড পারফরম্যান্স স্টাডিজ বিভাগের ৩য় বর্ষের শিক্ষার্থীবৃন্দ।

ঢাকায় মঞ্চস্থ হচ্ছে ম্যাক্সিম গোর্কি রচিত দুনিয়ার বাস্তুহারা, রাষ্ট্রহারা ও শ্রমজীবী মানুষের মাস্টারপিস ‘দ্য লোয়ার ডেপথস’।

আগামীকাল (৪ সেপ্টেম্বর) মঙ্গলবার শিল্পকলার জাতীয় নাট্যশালায় রাত সাড়ে আট টায় নাটকটি মঞ্চস্থ করবেন ঢাকা বিশ্ববিদ্যালয় থিয়েটার এন্ড পারফরম্যান্স স্টাডিজ বিভাগের ৩য় বর্ষের শিক্ষার্থীবৃন্দ। 

আইডিএলসি আয়োজিত নাট্যোৎসবের অংশ হিসেবে মনোনীত এ কালজয়ী নাটকটি বিশ্ববিদ্যালয়ের একাডেমিক পরীক্ষার উদ্দেশ্যে নির্মিত একটি বিভাগীয় প্রযোজনা। আগামীকাল এর ৬ষ্ঠ প্রদর্শনী। 

তানভীর মোকাম্মেলের অনুবাদে নাটকটির নির্দেশনা দিয়েছেন ঢাকা বিশ্ববিদ্যালয় থিয়েটার এন্ড পারফরম্যান্স স্টাডিজ বিভাগের প্রভাষক তানভীর নাহিদ খান।   

একটি বাড়ির মাটির তলার ঘরে থাকা কিছু ছন্নছাড়া মানুষের জীবনযুদ্ধের গল্প। যার মধ্যে কেউ চোর, জুয়ারি; কেউ শ্রমিক, পশম ব্যবসায়ী, মুচি; কেউবা ব্যর্থ অভিনেতা, কেউ আবার অভিজাত বংশোদ্ভূত যে কিনা হারিয়েছে তার গৌরব! সকলেরই একসময় বেঁচে থাকার আশা ছিল, স্বপ্ন ছিল, জীবনের লক্ষ্য ছিল। কিন্তু সদিচ্ছার অভাব, কঠিন পৃথিবীতে জীবনযাপনের নির্মম কষাঘাত তাদের অন্ধকারে ঠেলে দিয়েছে বারবার। অন্ধকারচ্ছন্ন জীবনে তবু আছে প্রেম, আছে মানব মানবীর চিরাচরিত সম্পর্কের বহিঃপ্রকাশ। এমনই একটি জটিল সমীকরণের প্রবাহে ভাসতে থাকা জীবনের গল্পগুলোই এ নাটকের মূল উপজীব্য।

নাটকটির নির্দেশক তানভীর নাহিদ খান ঢাকা ট্রিবিউনকে এক সাক্ষাতকারে নাটকটি সম্পর্কে বলেন, “নাটকের মঞ্চায়নে ব্যক্তি-চরিত্রগুলোর জীবনের অন্তঃসলিলা-প্রবাহ দর্শককে সমকালীন জীবন সম্পর্কে এক দগদগে অভিজ্ঞতার মুখোমুখি করবে এই আকাঙ্খা। বিভাগের প্রযোজনাগুলো সর্বদাই যূথবদ্ধ সৃষ্টিশীলতার ঐতিহ্য বহন করে। এই প্রযোজনাও এর ব্যতিক্রম নয়। শ্রদ্ধেয় শিক্ষকমন্ডলী, প্রযোজনার শিক্ষার্থী অভিনয়শিল্পীবৃন্দ, কর্মকর্তা-কর্মচারীদের এক সম্মিলিত কর্মপ্রচেষ্টার রূপায়ণ এই নাট্য প্রযোজনা।”

‘দ্য লোয়ার ডেপথস’ নাটকটিতে মঞ্চ, আলোক ও দ্রব্য় পরিকল্পনা করেছেন বিভাগের সহকারী অধ্যাপক আশিক রহমান লিয়ন। 

আইডিএলসি’র অফিসিয়াল সাইট থেকে রেজিস্ট্রেশন করে বিনামূল্যে নাটকটি দেখতে পারবেন দর্শকবৃন্দ।