• বৃহস্পতিবার, নভেম্বর ১৫, ২০১৮
  • সর্বশেষ আপডেট : ১০:৪৯ সকাল

২২ বছর পর এফডিসিতে অঞ্জু ঘোষ

  • প্রকাশিত ০৩:১০ বিকেল সেপ্টেম্বর ৯, ২০১৮
অঞ্জু ঘোষ ও জায়েদ খান
এফডিসিতে আজ ২২ বছর পর পা রাখবেন ‘বেদের মেয়ে জোসনা’ খ্যাত অভিনেত্রী অঞ্জু ঘোষ। ছবিঃ সংগৃহীত।

তার এই আগমনে সংবর্ধনাসহ নানা ধরণের চমকপ্রদ অনুষ্ঠানের আয়োজন থাকলেও তা আগে থেকে প্রকাশ করতে রাজি হননি চলচ্চিত্র সমিতির সাধারণ সম্পাদক জায়েদ খান।

জীবনের অধিকাংশ সময় যেখানে অতিবাহিত করেছেন সেই এফডিসিতে আজ ২২ বছর পর পা রাখবেন ‘বেদের মেয়ে জোসনা’ খ্যাত অভিনেত্রী অঞ্জু ঘোষ। চলচ্চিত্র সমিতির আমন্ত্রণে অঞ্জু ঘোষ সেখানে যাবেন বলে জানিয়েছেন সমিতির সাধারণ সম্পাদক ও চিত্রনায়ক জায়েদ খান।

তিনি বলেন, ‘প্রায় ২২ বছর পর শিল্পী সমিতির আমন্ত্রণে অঞ্জু দিদি ঢাকায় এলেন। তাকে বরণ করে নেওয়ার জন্য আমরা প্রস্তুত’। তার এই আগমনে সংবর্ধনাসহ নানা ধরণের চমকপ্রদ অনুষ্ঠানের আয়োজন থাকলেও তা আগে থেকে প্রকাশ করতে রাজি হননি জায়েদ খান।

বেলা ৩ টায় অঞ্জু ঘোষ এফডিসিতে আসবেন জানিয়ে চলচ্চিত্র সমিতির পক্ষ থেকে বলা হয়, ‘তার মতো গুনী শিল্পীর এখনও আমাদের দরকার। এই জন্য তাঁকে আমরা ঢাকায় আসার আমন্ত্রণ জানাই। তিনি সাড়া দেওয়াতে আমরা আনন্দিত। তাই তাঁকে আমরা বরণ করে নিতে চাই যথাযোগ্য সম্মান ও ভালবাসার সাথে’।

অনুষ্ঠান শেষে উপস্থিত সাংবাদিকদের সাথে তিনি কথা বলবেন বলেও জানানো হয় সমিতির পক্ষ থেকে। 

উল্লেখ্য, ১৯৮২ সালে এফ কবীর চৌধুরী পরিচালিত সওদাগরসিনেমার মাধ্যমে অঞ্জু ঘোষের চলচ্চিত্রে অভিষেক ঘটে। এর আগে তিনি ব্রাহ্মণবাড়িয়ার ভোলানাথ অপেরায় নৃত্য পরিবেশন করতেন ও গান গাইতেন। ১৯৮৭ সালে অঞ্জু সর্বাধিক ১৪টি সিনেমায় অভিনয় করেন। এই ১৪টি সিনেমার সবগুলোই ব্যবসাসফল হয়েছিল। 

উল্লেখ্য, অঞ্জু ঘোষ অভিনীত ‘বেদের মেয়ে জোসনা’ অবিশ্বাস্য রকমের ব্যবসা করে রেকর্ড সৃষ্টি করে। তবে ১৯৯১ সালের পর থেকে তাঁর অভিনীত ছবি  ব্যর্থ হতে শুরু করে এবং পরবর্তী কয়েক বছরের মাথায় তিনি দেশ ছেড়ে চলে যান ভারতে। সর্বশেষ তিনি ভারতের বিশ্বভারতী অপেরার যাত্রাপালায় নিয়মিত অভিনয় শুরু করেন।  

আগামী ১০ সেপ্টেম্বর অঞ্জু ঘোষ আবারও ফিরে যাবেন কলকাতায়।