• বৃহস্পতিবার, নভেম্বর ১৫, ২০১৮
  • সর্বশেষ আপডেট : ১০:৪৯ সকাল

টিএসসি’র নাট্যোৎসবে কলকাতার নাটক

  • প্রকাশিত ০৫:৩৪ সন্ধ্যা সেপ্টেম্বর ১০, ২০১৮
নাট্যোৎসব
টিএসসিতে নাট্যোৎসব। ছবি: ফেসবুক

উৎসবের উদ্বোধনী সন্ধ্যায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মাননীয় সংস্কৃতি মন্ত্রী জনাব আসাদুজ্জামান নূর এম পি। উৎসব উদ্বোধন করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের মাননীয় উপাচার্য ড. মোঃ আখতারুজ্জামান।

ঢাকা বিশ্ববিদ্যালয় নাট্য সংসদের আয়োজনে টিএসসি’তে চলছে তিন দিনব্যাপী নাট্যোৎসব। গতকাল ৯ সেপ্টেম্বর তৃতীয় বারের মত আরম্ভ হয়েছে "ঢাকা বিশ্ববিদ্যালয় নাট্য সংসদ নাট্যোৎসব"। প্রথমবারের মতো এই উৎসবে থাকছে ভারতের নাট্য প্রযোজনা। এই নাট্যোৎসবে তিন সন্ধ্যায় তিনটি ভিন্ন ভিন্ন নাটক প্রদর্শিত হচ্ছে ও নাট্যচর্চায় আগ্রহীদের জন্য আছে তিনদিনের কর্মশালা। উৎসবে প্রতিদিন সন্ধ্যা সাড়ে ৬ টায় প্রদর্শনী আরম্ভ হবে।  

ঢাকা বিশ্ববিদ্যালয় নাট্য সংসদের নিজস্ব প্রযোজনা মনোজ মিত্রের "কাক চরিত্র" নাটকটির মঞ্চায়নের মধ্যদিয়ে পর্দা উঠেছে এই উৎসবের। আজ ১০ সেপ্টেম্বর ২য় সন্ধ্যায় মঞ্চস্থ হবে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের প্রযোজনা সেলিম আল দীন রচিত ও আহসান হাবীব নির্দেশিত নাটক 'কীত্তনখোলা'। ৩য় ও শেষ সন্ধ্যায় মঞ্চস্থ হবে ভারতের আনন্দন” থিয়েটারের প্রযোজনা, মধুসুদন মূখপাধ্যায় রচনায় ও সঞ্জীব সরকার নির্দেশনায় নাটক 'টেলিস্কোপ'।

এই উৎসবের উদ্বোধনী সন্ধ্যায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মাননীয় সংস্কৃতি মন্ত্রী জনাব আসাদুজ্জামান নূর এম পি। উৎসব উদ্বোধন করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের মাননীয় উপাচার্য ড. মোঃ আখতারুজ্জামান। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সিরাজগঞ্জ ১ আসনের সাবেক সাংসদ জনাব তানভীর শাকিল জয়, ড. ইসরাফিল শাহীন, অধ্যাপক, থিয়েটার এন্ড পারফরম্যান্স স্টাডিজ ঢাকা বিশ্ববিদ্যালয়, রেজওয়ানুল হক চৌধুরী শোভন, সভাপতি, বাংলাদেশ ছাত্রলীগ ও নাট্য সংসদের প্রতিষ্ঠাকালীন ছাত্র উপদেষ্টা ইসমাইল হোসেন সুমন।  ঢাকা বিশ্ববিদ্যালয় নাট্য সংসদ তৃতীয় বারের মত এই উৎসব আয়োজন করতে যাচ্ছে। 

উৎসব সম্পর্কে নাট্য সংসদের সভাপতি মোঃ সানোয়ারুল হক বলেন, “এই উৎসব আমাদের প্রাণের উৎসব। নাট্য চর্চা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের মাঝে ছড়িয়ে দিতে আমরা কাজ করে যাবো।” 

উৎসবে নাট্য প্রদর্শনীর পাশাপাশি ১০-১২ সেপ্টেম্বর তিনদিন ব্যাপী নাট্য কর্মশালা পরিচালিত হবে। কর্মশালা তত্ত্বাবধান করবেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের নাট্যকলা বিভাগের চেয়ারম্যান মোঃ শামীম হাসান।