• সোমবার, অক্টোবর ১৪, ২০১৯
  • সর্বশেষ আপডেট : ০৫:৫৩ সন্ধ্যা

আইয়ুব বাচ্চুর জনপ্রিয় গানগুলি

  • প্রকাশিত ০৬:০৯ সন্ধ্যা অক্টোবর ১৮, ২০১৮
ayub bacchu
আইয়ুব বাচ্চু। ছবি- ইমতিয়াজ আলম বেগ

আইয়ুব বাচ্চু ছিলেন একাধারে গায়ক, লিড গিটারিস্ট, গীতিকার, সুরকার ও প্লেব্যাক শিল্পী।

আজ ১৮ অক্টোবর সকাল সাড়ে ৮টার দিকে নিজ বাসায় হার্ট অ্যাটাক করেন বাংলাদেশের কিংবদন্তী শিল্পী আইয়ুব বাচ্চু। দ্রুত তাঁকে স্কয়ার হাসপাতালে নিয়ে যাওয়া হয়। সকাল ৯টা ৫৫ মিনিটে কর্তব্যরত চিকিৎসকরা তাকে মৃত ঘোষণা করেন।

বাংলা ব্যান্ড জগতের এই কিংবদন্তী ১৯৫৮ সালের ১৬ আগস্ট চট্টগ্রামে জন্মগ্রহণ করেন। ১৯৭৮ সালে ফিলিংস ব্যান্ডের মাধ্যমে সংগীত জগতে তার পথচলা শুরু হয়। ১৯৮০ থেকে ১৯৯০ সাল পর্যন্ত সোলস ব্যান্ডে লিড গিটারিস্ট হিসেবে যুক্ত ছিলেন তিনি। ১৯৯১ সালে তিনি এলআরবি ব্যান্ড গঠন করে। এই ব্যান্ডের প্রথম অ্যালবাম ‘এলআরবি’ বাজারে আসে ১৯৯২ সালে। রক সঙ্গীতের পাশাপাশি চলচ্চিত্রেও প্লেব্যাক করেছলেন তিনি। প্রায় চার দশকের ক্যারিয়ারে তিনি এদেশের অগণিত শ্রোতাদেরকে মুগ্ধ করেছেন তাঁর সুরের মায়াজালে।  

আইয়ুব বাচ্চু ছিলেন একাধারে গায়ক, লিড গিটারিস্ট, গীতিকার, সুরকার ও প্লেব্যাক শিল্পী। তাঁর গাওয়া সবচেয়ে জনপ্রিয় গানগুলোর মধ্যে রয়েছে: ‘চলো বদলে যাই’, ‘হাসতে দেখো গাইতে দেখো’, ‘এখন অনেক রাত’, ‘তারা ভরা রাতে’ ‘রুপালী গিটার’, ‘ফেরারি মন’, ‘কষ্ট পেতে ভালবাসি’, ‘উড়াল দেবো আকাশে’, ‘ঘুম ভাঙা শহরে’, ‘মন চাইলে মন পাবে’, ‘মেয়ে’, ‘আমি তো প্রেমে পড়িনি', ‘আম্মাজান’ প্রভৃতি।

চলো বদলে যাই

হাসতে দেখো গাইতে দেখো

এখন অনেক রাত

তারা ভরা রাতে

রুপালী গিটার

ফেরারি মন

কষ্ট পেতে ভালবাসি

উড়াল দেবো আকাশে

ঘুম ভাঙা শহরে

মন চাইলে মন পাবে

মেয়ে

আমি তো প্রেমে পড়িনি

আম্মাজান

আজম খানের সঙ্গে 'বাংলাদেশ' গানে আইয়ুব বাচ্চু