• রবিবার, সেপ্টেম্বর ১৫, ২০১৯
  • সর্বশেষ আপডেট : ১০:২৪ রাত

আইয়ুব বাচ্চুকে শেষ শ্রদ্ধা জানাতে শহীদ মিনারে লাখো ভক্তের ঢল

  • প্রকাশিত ১০:৫৫ সকাল অক্টোবর ১৯, ২০১৮
আইয়ুব বাচ্চু
শহীদ মিনারে নেওয়া হয়েছে কিংবদন্তী আইয়ুব বাচ্চুর মরদেহ।ছবি: সৌজন্যে।

আজ শুক্রবার সকাল ১০:২২ মিনিটে তার মরদেহ শহীদ মিনার প্রাঙ্গনে আনা হয়

বাংলা ব্যান্ড সঙ্গীতের কিংবদন্তী শিল্পী আইয়ুব বাচ্চুর মরদেহ সর্বস্তরের মানুষের শ্রদ্ধা জ্ঞাপনের জন্য কেন্দ্রীয় শহীদ মিনারে আনা হয়। প্রায় দুই ঘন্টা পর্যন্ত সেখানে তার হাজার হাজার ভক্ত শেষবারের মতো একনজর দেখেছেন বাংলা গানের এই তারকাকে। 

আজ শুক্রবার সকাল সাড়ে ১০টা সম্মিলিত সাংস্কৃতিক জোট সর্বসাধারণের শ্রদ্ধা জানানোর জন্য এ আয়োজন করে।

সঙ্গীত জগৎ থেকে শুরু করে অভিনয়, গণমাধ্যম, শিক্ষা প্রতিষ্ঠান, রাজনৈতিক এমনকি আইনশৃঙ্খলা বাহিনীও শ্রদ্ধাঞ্জলি দিয়েছেন এবি’র মরদেহে।

নির্ধারিত সময়ের অনেক আগ থেকেই রুপালী গিটার বাদককে শেষ শ্রদ্ধা জানাতে কেন্দ্রীয় শহীদ মিনারে সমবেত হতে শুরু করেন নানা শ্রেণী-পেশার হাজারও মানুষ। 

আইয়ুব বাচ্চুর শেষ দেখায় শ্রদ্ধাঞ্জলি অর্পণ করেছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের, সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূরসহ সাংস্কৃতিক ও রাজনৈতিক অঙ্গনের মানুষ। এছাড়াও পুষ্পস্তবক অর্পণ করেছেন র‌্যাবের মহা পরিচালক বেনজীর আহমেদ।

বাংলা গণসঙ্গীতের জনপ্রিয় শিল্পী ফকির আলমগীর স্মৃতিচারণ করতে গিয়ে ধরা গলায় বলেন, “আজম খানের পর বাংলায় এই গানের ধারাকে পুনরুজ্জীবিত করেছে বাচ্চু। আজ সে চলে গেল। আগামী প্রজন্মের এখন দায়িত্ব এই ধারাকে এগিয়ে নেয়া। সেটাই হবে বাচ্চুর প্রতি আসল সম্মান।“ 

শহীদ মিনার প্রাঙ্গনে আরও ছিলেন শাফিন আহমেদ, রবি চৌধুরী, পার্থ, সুমন, মিনার সহ বিভিন্ন ধারার সঙ্গীতের চর্চাকারী শিল্পীবৃন্দ। সঙ্গীতের বাইরেও মঞ্চ অভিনয়সহ শিল্পাঙ্গনের অন্যান্য শাখার রথী-মহারথীরাও এসেছেন এই গীতিকার-সুরকারকে শ্রদ্ধা জানাতে।  

পরিবার সূত্রে জানা গেছে, আইয়ুব বাচ্চুর ছেলে ও মেয়ে বিদেশ থেকে ফেরার পর শনিবার চট্টগ্রামে মায়ের কবরের পাশে চিরনিদ্রায় শায়িত হবেন তিনি।

উল্লেখ্য যে, বৃহস্পতিবার সকালে নিজ বাসভবনে হৃদরোগে আক্রান্ত হয়ে হাসপাতালের পথে মৃত্যু হয় তার। পরে সকাল ৯টা ৫৫ মিনিটে রাজধানীর স্কয়ার হাসপাতালে চিকিৎসকরা তাকে মৃত ঘোষণা করেন। মৃত্যুকালে এই সঙ্গীতস্রষ্টার বয়স হয়েছিল ৫৬ বছর।