• রবিবার, সেপ্টেম্বর ১৫, ২০১৯
  • সর্বশেষ আপডেট : ১০:২৪ রাত

আইয়ুব বাচ্চু স্মরণে অঝোরে কাঁদলেন জেমস (ভিডিও)

  • প্রকাশিত ০১:৪৫ দুপুর অক্টোবর ১৯, ২০১৮
জেমস
গিটারের ঝড়ে অঝোরে কাঁদতে থাকেন জেমস। ছবি: ইউটিউব

"বাচ্চু ভাই বলেছিলেন, আমাদের শিল্পিদের জন্য ইংরেজিতে একটি প্রবাদ আছে 'দ্যা শো মাস্ট গো অন', তাই আজ গান গাইতে এসেছি"

বরগুনায় উন্নয়ন কনসার্টে গান গাইতে উঠে বাংলাদেশের কিংবদন্তি ব্যান্ড-সংগীত শিল্পি আইয়ুব বাচ্চুকে স্মরণ করে অঝোরে কাঁদলেন জেমস। এসময় তিনি বরগুনায় আয়োজিত এই উন্নয়ন কনসার্টকে আইয়ুব বাচ্চুর উদ্দেশ্য উৎসর্গ করেন।

রাত ৯টা ২৭ মিনিটের সময় গান পরিবেশন করতে মঞ্চে আসেন জনপ্রিয় ব্যান্ড সংগীত শিল্পি নগর বাউল খ্যাত জেমস। জেমস মঞ্চে ওঠার সাথে সাথে উচ্ছ্বাসিত হয়ে ওঠে গোটা স্টেডিয়াম। সবার উচ্ছ্বাসকে থামিয়ে দিয়ে আজকের অনুষ্ঠানকে আইয়ুব বাচ্চুর নামে উৎসর্গ করে জেমস বলেন, "আজকের অনুষ্ঠানে গান গাওয়ার কোন অবস্থাতেই নেই আমি তারপরও বাচ্চু ভাইয়ের একটি কথাকে স্মরণ করে আজ গান গাইছি। তিনি বলেছিলেন, আমাদের শিল্পিদের জন্য ইংরেজিতে একটি প্রবাদ আছে 'দ্যা শো মাস্ট গো অন' তাই আজ গান গাইতে এসেছি"।

এরপর মঞ্চের নিয়ন আলোয় নগর বাউলের গিটারে বেজে ওঠে বেদনার সুর। গিটারের ঝড়ে অঝোরে কাঁদতে থাকেন জেমস। সেই সাথে কাঁদান মাঠ ভর্তি হাজারো দর্শকদের। ৪ মিনিট ১৪ সেকেন্ডে গোটা স্টেডিয়াম জুড়ে নেমে আসে পিনপতন নীরবতা। আর অঝোরে কাঁদতে থাকেন নগর বাউল জেমস।

এরপর নিজেকে সামলে নিয়ে গান শুরু করেও নিজের অজান্তেই আবারো হুহু করে কেঁদে উঠলেন তিনি। এরপর দর্শকদের কাছে ক্ষমা চেয়ে চলে গেলেন স্টেজের বাইরে। জেমস এর কান্না দেখে পুরো মাঠ জুড়ে নেমে আসে নীরবতা। সবাই ভাবছিলেন হয়তো আজ আর তিনি গান গাইতেই পারবেন না। এরপর নিজেকে সামলে আবারে মঞ্চে এসে গাইলেন- গুরু ঘর বানাইলা কি দিয়া, মা, কবিতাসহ জনপ্রিয় সব গান। তবে তিনি অন্য কোন শিল্পীর গান করেননি।


এর আগে শিল্পী পুলক মঞ্চে উঠে শুরু ও শেষ করেন আইয়ুব বাচ্চুর গান দিয়ে। শিল্পী পুলক মঞ্চ থেকে নেমে যাওয়ার পরে ভিডিওতে আইয়ুব বাচ্চুর গান দেখানো হয়- সেখানে প্রথমে মেয়ে, এর পরে রুপালী গিটার- এসময় মাঠে উপস্থিত দর্শকরা দাঁড়িয়ে শ্রদ্ধা জানান।

এর পরে মঞ্চে ওঠেন দলছুটের বাপ্পা মজুমদার প্রথমেই আইয়ুব বাচ্চুর আত্মার প্রতি শ্রদ্ধা জানিয়ে গাইলেন সেই তুমি কেনো এতো অচেনা হলে। একই সাথে সকলের কাছে আইয়ুব বাচ্চুর জন্য দোয়াও কমনা করেন।

বৃহস্পতিবার বিকাল ৪টায় বরগুনা জেলা স্টেডিয়ামে সংস্কৃতি মন্ত্রনালয়ের আয়োজনে ও বরগুনা জেলা প্রশাসনের সার্বিক সহযোগীতায় 'অপ্রতিরোধ্য অগ্রযাত্রায় বাংলাদেশ' শিরোনামে উন্নয়ন কনসার্টের ১৭তম আসর অনুষ্ঠিত হয়। ৪টায় শুরু হয়ে অনুষ্ঠান চলে রাত সাড়ে দশটা পর্যন্ত।

প্রথমে বরগুনা জেলা শিল্পকলা একাডেমীর শিল্পিদের যৌথ পরিবেশনায় জাতীয় সংগীতের মধ্য দিয়ে উন্নয়ন কনসার্টের শুভ সূচনা হয়। এর একে একে বরগুনা শিল্পিদের পরিবেশনার পর ঢাকা থেকে আগত পুলক, মেহরিন, বাপ্পা মজুমদার গান পরিবেশন করেন।