• রবিবার, মে ১৯, ২০১৯
  • সর্বশেষ আপডেট : ০৩:৪৮ বিকেল

যৌন হেনস্থার শিকার হয়েও বুঝতে পারেননি স্বরা!

  • প্রকাশিত ০৮:৪৬ রাত জানুয়ারী ১৮, ২০১৯
স্বরা ভাস্কর
বলিউড অভিনেত্রী স্বরা ভাস্কর। ছবি: সংগৃহীত

‘‘ঘটনাটা বুঝতে আমার ছয় থেকে আট বছর সময় লেগেছিল।আমাকে রীতিমতো লুট করেছিল ওই পরিচালক।’’

সেই হলিউডের হার্ভি উইনস্টেইন দিয়ে শুরু। হলিউড হয়ে হ্যাশট্যাগ ‘মি টু’ আন্দোলন ছড়িয়ে পড়লো বলিউডেও। একটু দেরিতে হলেও ভারতের সিনেমাপাড়ায় আন্দোলনের শুরুটা করেছিলেন করেছিলেন ‘আশিক বানায়া আপনে’ খ্যাত নায়িকা তনুশ্রী দত্ত। গত বছর যৌন হেনস্থার কথা প্রকাশ্যে বলেছিলেন তিনি। অভিযোগ তুলেছিলেন বলিউডের বর্ষীয়ান অভিনেতা নানা পাটেকার সহ আরও কয়েকজনের বিরুদ্ধে। তার পর থেকেই #মিটু ঝড়ে উত্তাল হয়েছিল বলিউড। বহু তারকা নিজেদের যৌন হেনস্থার ঘটনা প্রকাশ্যে জানিয়েছিলেন। এ বার সেই তালিকায় যোগ হল স্বরা ভাস্করের নাম।

তিনি জানিয়েছেন, অনেকদিন আগে এক পরিচালক তাকে যৌন হেনস্থা করেছিলেন। কিন্তু তখন যে তিনি যৌন হেনস্থার শিকার হয়েছিলেন, তা বুঝতেই পারেননি! তবে সেই পরিচালকের নাম প্রকাশ করেননি স্বরা।

স্বরা বলেন, ‘‘ঘটনাটা বুঝতে আমার ছয় থেকে আট বছর সময় লেগেছিল। তখন কোনও একটা আলোচনায় আমি অন্য কাউকে তার হেনস্থার কথা বলতে শুনেছিলাম। তখন আমার মনে হয়েছিল, তাহলে কাজের ক্ষেত্রে আমার সঙ্গে যেটা হয়েছিল সেটাও যৌন হেনস্থা! আমাকে রীতিমতো লুট করেছিল ওই পরিচালক।’’

স্বরার দাবি, তখন বয়স অনেক কম থাকায় অনভিজ্ঞতার কারণেই খারাপ আচরণের মানে বুঝতে পারেননি তিনি। 

তিনি বলেন, ‘‘এখনও আমরা বাচ্চা মেয়েদের বোঝাই না, খারাপ আচরণের মানেটা কী। তারা হয়ত শুধু অস্বস্তিটা বোঝে, যেমন আমারও অস্বস্তি হয়েছিল।’’ সামাজিকভাবে আরও বেশি সচেতন হওয়ার পরামর্শ দিয়েছেন স্বরা।