• বুধবার, আগস্ট ২১, ২০১৯
  • সর্বশেষ আপডেট : ১০:৪৩ রাত

৪০ বছরে মাইলস

  • প্রকাশিত ০৬:১০ সন্ধ্যা মে ১৪, ২০১৯
মাইলস
মাইলসের সদস্যরা। ফেসবুক

১৯৭৯ সালে ফরিদ রশিদের হাত ধরে প্রতিষ্ঠিত হয় মাইলস।

চলতি বছরটা দেশের জনপ্রিয়তম ব্যান্ডদল মাইলসের কাছে একটু অন্যরকম। এ বছরই ৪০-এ পা দিয়েছে তারা। দীর্ঘ চার দশকের এ মাইলফলকে পৌঁছানোকে স্মরণীয় করে রাখতে বিশেষভাবে উদযাপনের সিদ্ধান্ত নিয়েছে মাইলস। যুক্তরাষ্ট্রে ভ্রমণের মধ্য দিয়ে ব্যান্ডটি তাদের চার দশক পূর্তি উৎসবের শুরু করবে।

মাইলস জানিয়েছে, ব্যান্ডের প্রতিষ্ঠাকালীন এবং সাবেক সদস্যদের অনেকেই এখন যুক্তরাষ্ট্র প্রবাসী। তারা যাতে এই উদযাপনের সঙ্গে যুক্ত হতে পারেন সেজন্যই এমন উদ্যোগ নেওয়া হয়েছে।

আগামী জুন থেকে শুরু হয়ে চলতি বছরের শেষের দিকে যুক্তরাষ্ট্র ট্যুর শেষ করবে মাইলস।

এ বিষয়ে মাইলসের ড্রামার সৈয়দ জিয়াউর রহমান তূর্য ঢাকা ট্রিবিউনকে বলেন, “এখন পর্যন্ত যুক্তরাষ্ট্রের আটটি শহরে পারফর্ম করার বিষয়ে সিদ্ধান্ত হয়েছে। তবে আরও কয়েকটি শহরে শো করার সম্ভাবনা রয়েছে। যুক্তরাষ্ট্র থেকে সেপ্টেম্বরের দিকে আমরা কানাডায় এবং তারপরে অস্ট্রেলিয়াতে যাব।”

যুক্তরাষ্ট্র সফরে ব্যান্ডের সঙ্গে সাবেক এবং প্রতিষ্ঠাকালীন সদস্যরা যোগ দেবেন বলে জানান তূর্য।

সবশেষে দেশে ফিরে একটি মেগা কনসার্ট করবে মাইলস, জানান তিনি।

প্রসঙ্গত, ১৯৭৯ সালে ফরিদ রশিদের হাত ধরে প্রতিষ্ঠিত হয় মাইলস।

ব্যান্ডের প্রতিষ্ঠাকালীন সদস্যরা হলেন- ফরিদ রশিদ (লিড ভোকাল এবং বেস), ল্যারি ও ইশতিয়াক (গিটার), কামাল মাইনুদ্দিন (ড্রাম) এবং  হ্যাপি আখন্দ (কিবোর্ড)।

এরপর পেরিয়েছে চারটি দশক। মাইলস হয়ে উঠেছে দেশের রক ব্যান্ডের অন্যতম পথপ্রদর্শক। তাদের চতুর্থ অ্যালবাম 'প্রত্যাশা' বিক্রি হয়েছিল তিন লাখ কপিরও বেশি।

ব্যান্ডটির বর্তমান সদস্যরা হলেন- শাফিন আহমেদ (ভোকাল এবং বেস), হামিন আহমেদ (ভোকাল এবং গিটার), মানাম আহমেদ (কিবোর্ড), তূর্য (ড্রাম) এবং জুয়েল (গিটার)।