• শুক্রবার, নভেম্বর ১৫, ২০১৯
  • সর্বশেষ আপডেট : ১০:৪৬ রাত

‘গাল্লিবয়’-এর রূপকারদ্বয়ের নতুন গান

  • প্রকাশিত ০৩:৩৪ বিকেল অক্টোবর ১৫, ২০১৯
রানা ও তবীব
'গাল্লিবয়' রানা ও মাহমুদ হাসান তবীব। সাদ আল ফারাবী/ঢাকা ট্রিবিউন

তবীব ঢাকা ট্রিবিউনকে বলেন, আমি গানটির মাধ্যমে এদেশের তরুণ সমাজের প্রতিনিধিত্ব করতে চেয়েছি। বলতে চেয়েছি, আমার খাবার যেন ঘুষের টাকায় না কেনা হয়। আমার কলমটা যেন দুর্নীতির অর্থে না কেনা হয়

পথশিশুদের জীবনের বাস্তবতা নিয়ে ‘গাল্লি বয়’ শিরোনামে গান গেয়ে ইতোমধ্যে ব্যাপক প্রশংসা কুড়িয়েছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী মাহমুদ হাসান তবীব ও পথশিশু রানা। এবার এই জুটি নিয়ে এসেছে ‘হিপহপ পুলিশ’ নামে নতুন একটি গান।

‘হিপহপ পুলিশ’ গানটি তবীব উৎসর্গ করেছেন বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ে নির্যাতনের শিকার হয়ে নিহত শিক্ষার্থী আবরার ফাহাদকে। গানটির শুরুও করা হয়েছে আবরারের একটি ছবি দিয়ে। নিচে লেখা, “আমাদের বাকস্বাধীনতার মধ্যে আবরার ফাহাদ এখনো বেঁচে আছেন।”

‘হিপহপ পুলিশ’-এ উঠে এসেছে বিভিন্ন অরাজকতা, দুর্নীতি এবং যথারীতি পথশিশুদের কথাও।

গানটির শুরু হয়েছে, ঘুষ অনিয়মিত লিখছে কলম/ তোমাদের যত কুকীর্তি/ আমি রানা আমার সবটা জানা, বলে দেবো করে আবৃত্তি/ এই শহরের কপাল থেকে পড়েছে ঘুষের রাজটিকা/ নায়িকার ঘড়ি কত দামে কেনা, খবর ছাপছে পত্রিকা। 


আরও পড়ুন: পথশিশুদের কান্না শোনানো 'গাল্লি বয়' এর রূপকারদ্বয়!


আগের গানগুলোর মতো র‌্যাপ ঘরানার এই গানটিরও কথা, সুর-সংগীত করেছেন তবীব।

নতুন গান প্রসঙ্গে তবীব ঢাকা ট্রিবিউনকে বলেন, "‍‍আমি গানটির মাধ্যমে এদেশের তরুণ সমাজের প্রতিনিধিত্ব করতে চেয়েছি। বলতে চেয়েছি, আমার খাবার যেন ঘুষের টাকায় না কেনা হয়। আমার কলমটা যেন দুর্নীতির অর্থে না কেনা হয়। আমাদের অভিভাবকদের কাছে এই বার্তাটিই পৌঁছে দেওয়াই এই গানের লক্ষ্য।"

তিনি জানান, ‘গাল্লিবয়’-এর মতো ‘হিপহপ পুলিশ’ নিয়েও সিরিজ করার পরিকল্পনা রয়েছে। তবে এখনও বিষয়টি চূড়ান্ত নয়।

প্রসঙ্গত, ‘গাল্লিবয়’খ্যাত রানাকে নিয়ে প্রথম গান ‘গাল্লিবয়’ প্রকাশ করেছিলেন মাহমুদ হাসান তবীব। এই জুটি এরপর আনে ‘গাল্লিবয় পার্ট-টু’ ও ‘পার্ট-থ্রি’। 

শুক্রবার (১১ অক্টোবর) তবীব মাহমুদের ইউটিউব চ্যানেলে ‘হিপহপ পুলিশ’ শিরোনামের গানটি প্রকাশ পায়।


রানা-তবীবের গাওয়া ‘হিপহপ পুলিশ’-