• শনিবার, জানুয়ারী ১৮, ২০২০
  • সর্বশেষ আপডেট : ১১:৩৬ সকাল

ভারতের সংশোধিত নাগরিকত্ব আইনের প্রতিবাদ জানিয়েছেন পাপন

  • প্রকাশিত ০৯:৪৯ রাত ডিসেম্বর ১৪, ২০১৯
আসাম
ভারতে সম্প্রতি পাস হওয়া নাগরিকত্ব সংশোধনী আইন-২০১৯'এর বিরোধীতা করে দেশতিতে চলছে বিক্ষোভ। রয়টার্স

তিনি বলেন, 'দিকে দিকে কারফিউয়ের কারণে আমার রাজ্য আসাম কাঁদছে, জ্বলছে'

গেল ১১ ডিসেম্বর (বুধবার) ভারতের বিতর্কিত নাগরিকত্ব বিল দেশটির লোকসভায় পাসের পর থেকেই উত্তেজনা বিরাজ করছে দেশটির উত্তর-পূর্বাঞ্চলের বেশ কয়েকটি রাজ্যে। আন্দোলন, জ্বালাও-পোড়াও'এর মধ্যেই বিলটি রাজ্যসভায়ও পাস হয়। নতুন এই আইনের প্রতিবাদে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হওয়া আসামের জনগণ নেমেছে আন্দোলনে। এর জের ধরে ঘটেছে হতাহতের ঘটনাও। 

এমন উত্তেজনাকর পরিস্থিতিতে দিল্লির একটি শো বাতিল করেছেন আসামের সন্তান এবং বলিউডের খ্যাতনামা গায়ক পাপন। শুক্রবার দিল্লির "ইমপারফেক্টো শোর"এ শো ছিল তার। আসামের কঠিন পরিস্থিতির কারণেই ওই অনুষ্ঠানে যাননি তিনি। 

আসামের এই পরিস্থিতি নিয়ে পাপন বেশ কয়েকটি টুইট করেন। সেখানে তিনি লেখেন, "প্রিয় দিল্লি, আমি খুবই দুঃখিত যে, আগামীকালের কনসার্টটি আমি বাতিল করছি। দিকে দিকে কারফিউয়ের কারণে আমার রাজ্য আসাম কাঁদছে, জ্বলছে। এই অবস্থায় আমি মানুষকে বিনোদন দেওয়ার মতো অবস্থাতে নেই। আমি জানি ব্যাপারটা খুবই বেমানান। কারণ ইতিমধ্যেই অনেকে টিকিট কেটে ফেলেছেন। আশা করি শোয়ের অর্গানাইজাররা সেই দিকটায় খেয়াল রাখবেন। তবে আপনাদের আশ্বস্ত করছি, আর একদিন ওখানেই অনুষ্ঠান করব। আপনারা আমার অসুবিধাটা বোধহয় অনুধাবন করতে পারছেন।"

আরেক টুইটে প্রতিবাদ জানিয়ে পাপন লেখেন, "আসাম যেভাবে জ্বলছে, সেটা দেখা সত্যিই খুব বেদনাদায়ক। মানবতা আক্রান্ত। বছরের পর বছর ধরে আসামে এই অনুপ্রবেশ ঘটেই চলেছে। এটা আমাদের কাছে প্রাপ্য নয়। আসামের বহুত্ববাদ কীভাবে রাজ্যের সংস্কৃতির সঙ্গে আষ্টে-পৃষ্টে জড়িয়ে আছে, সেদিকটাও দেখতে হবে।" 

“জিয়ে কিঁউ”, “মোহ মোহকে ধাগে”, “হামনাবা”, “বুলেয়া”সহ বলিউডে বেশ কয়েকটি জনপ্রিয় গান দিয়ে ভক্ত-সমর্থকদের হৃদয় জয় করেন পাপন।