• সোমবার, মার্চ ৩০, ২০২০
  • সর্বশেষ আপডেট : ১১:২৩ রাত

মানসিক স্বাস্থ্য ক্ষেত্রে অবদান: বিশেষ আন্তর্জাতিক পুরস্কারে ভূষিত দীপিকা

  • প্রকাশিত ০৮:৫৪ রাত জানুয়ারী ২১, ২০২০
দীপিকা
ক্রিস্টাল অ্যাওয়ার্ড হাতে দীপিকা পাড়ুকোন রয়টার্স

দীপিকা বলেন, আমি যখন এই পুরস্কার নিচ্ছি, ঠিক তখনই হয়ত একজন আত্মহনন করেছেন। হতাশা ও মানসিক অসুস্থতার জন্য বিশ্ব অর্থনীতিতে এক ট্রিলিয়ন ডলারের প্রভাব পড়ে

মানসিক স্বাস্থ্য ক্ষেত্রে গুরুত্বপূর্ণ অবদানের স্বীকৃতি হিসেবে বিশেষ সম্মানে ভূষিত হয়েছেন বলিউড অভিনেত্রী দীপিকা পাড়ুকোন। ওয়ার্ল্ড ইকোনমিক ফোরামের ক্রিস্টাল অ্যাওয়ার্ড তুলে দেওয়া হয়েছে তার হাতে।

বলিউডের অন্যতম শীর্ষস্থানীয় তারকা দীপিকা পাড়ুকোনের কাছে মানসিক স্বাস্থ্য একটি গুরুত্বপূর্ণ বিষয়। ‘‘লিভ লাভ লাফ’’ নামে একটি ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা তিনি। হতাশাগ্রস্ত মানুষদের দিকে সাহায্যের হাত বাড়িয়ে দেয় প্রতিষ্ঠানটি।

পুরস্কার গ্রহণ অনুষ্ঠানের দীপিকা বলেন, “আমি যখন এই পুরস্কার নিচ্ছি, ঠিক তখনই হয়ত একজন আত্মহনন করেছেন। হতাশা ও মানসিক অসুস্থতার জন্য বিশ্ব অর্থনীতিতে এক ট্রিলিয়ন ডলারের প্রভাব পড়ে।”

তিনি বলেন, হতাশা একটা সাধারণ অসুস্থতা। এটা বুঝতে হবে যে হতাশা অন্যান্য রোগের মতোই, আর এর চিকিৎসা করা যায়। সেরে ওঠার প্রথম পদক্ষেপ হল এই অসুস্থতার কথা মেনে নেওয়া। নিজের অভিজ্ঞতার থেকেই লিভ লাভ লাফ গড়ে তোলার অনুপ্রেরণা পাই আমি।

বক্তব্যের শেষে দীপিকা বলেন, এর সঙ্গে আমার ভালোবাসা ও ঘৃণার সম্পর্ক আমাকে অনেক কিছু শিখিয়েছে। যারাই এই সমস্যায় ভুগছেন, তাদের বলতে চাই আপনি একা নন।