• সোমবার, ফেব্রুয়ারি ১৭, ২০২০
  • সর্বশেষ আপডেট : ১০:৩৪ রাত

প্রথমবারের মতো রাস্তায় আফগান নারীদের ক্যাটওয়াক!

  • প্রকাশিত ০৪:৩০ বিকেল ফেব্রুয়ারি ১১, ২০২০
আফগান নারী
সংগৃহীত

প্রথাগত আফগানি পোশাক পরেই পুরুষ মডেলদের সঙ্গে রাস্তায় ক্যাটওয়াক করতে দেখা যায় তাদের

এতদিন ফ্যাশন শো কোনও হল বা ঘেরা জায়গাতেই হয়েছে এসেছে। সেই প্রথা ভেঙে কাবুলে এক অভিনব ফ্যাশন শোয়ের আয়োজন হল। রাস্তায় সবার সামনে ক্যাটওয়াক করলেন আফগানি মডেলরা। পুরুষদের সঙ্গে হাঁটলেন নারীরাও। আনন্দবাজারের এক প্রতিবেদনে এ তথ্য দেওয়া হয়েছে।

প্রতিবেদনে বলা হয়েছে, গত ২৩ জানুয়ারি আফগানিস্তানের রাজধানী কাবুলে এ অভিনব ফ্যাশন শোয়ের আয়োজন করা হয়। ফ্যাশন শোয়ের মতো বিষয় এখনও আফগানিস্তানের মানুষের মধ্যে সেভাবে জনপ্রিয় নয়। তার উপর দীর্ঘদিন তালিবানরা শাসন করায় এখনো আফগানি নারীরা রাস্তায় বের হন না। সেই আফগানিস্তানে আয়োজন হল নতুন এক ধরনের ফ্যাশন শো। কোনও স্টেজে নয়, রাস্তায় হাঁটলেন মহিলা, পুরুষ মডেলরা। প্রথাগত আফগানি পোশাক পরেই রাস্তায় দেখা যায় তাদের।

ফ্যাশন শোয়ের উদ্যোক্তা আজমল হাকিকি জানিয়েছেন, দেশের অন্যান্য প্রদেশেও এই ধরনের ফ্যাশন শোয়ের আয়োজন করতে চান। নিজেদের সংস্কৃতি ও শান্তির বার্তা ছড়িয়ে দিতে চান এই শোয়ের মাধ্যমে।

মোট ৩০ জন মডেল এই শোয়ে অংশ নেন, তার মধ্যে পাঁচ জন নারী ছিলেন। ইয়ালদা জামালজাদা নামে এক নারী মডেল বলেন, “নানা কারণে আমাদের মনে ভয় ছিল, কিন্তু আমরা সরকারের কাছে অনুমতি চাই এই ফ্যাশন শোয়ের। শেষ পর্যন্ত আমরা সেটা করলামও।&rdquo