• মঙ্গলবার, এপ্রিল ০৭, ২০২০
  • সর্বশেষ আপডেট : ০৯:৪১ রাত

এআর রহমানের মেয়ের বোরখা নিয়ে তসলিমা নাসরিনের উপহাস!

  • প্রকাশিত ০৮:৪১ রাত ফেব্রুয়ারি ১৬, ২০২০
স
সংগৃহীত

লেখিকার এমন কথার জবাবও দিয়েছেন খাতিজা রহমান

অস্কারজয়ী সুরের জাদুকর এআর রহমানের মেয়ে খাতিজা রহমানের বোরখা নিয়ে মন্তব্য করে বিতর্কের সৃষ্টি করেছেন লেখিকা তসলিমা নাসরিন। 

খাতিজা রহমানকে সাধারণত ইন্টারনেট ও বিভিন্ন অনুষ্ঠানে বোরখায় আবৃত অবস্থায় দেখা যায়। এ নিয়ে গত বছর সমালোচনাও করেছিলো কয়েকটি দল। তবে সে সবের পাত্তা দেননি এই তারকা কন্যা। এবার সেই প্রসঙ্গকে নতুন করে সামনে আনলেন তসলিমা।  

সামাজিক যোগাযোগের মাধ্যম টুইটারে খাতিজার একটি ছবি পোস্ট করে তসলিমা লিখেছেন, "আমি এআর রহমানের মিউজিক খুব ভালোবাসি। কিন্তু যখনই তার মেয়েকে বোরকা পরা দেখি, তখনই দম বন্ধ লাগে। সংস্কৃতি সংশ্লিষ্ট পরিবারের একজন শিক্ষিতা নারীরও খুব সহজেই মগজ ধোলাই করা যায়, এটা ভেবেই খুব হতাশ লাগে।"

তসলিমার এমন মন্তব্যের জবাবে অনেকেই সামাজিক যোগাযোগের মাধ্যমগুলোতে ক্ষোভ প্রকাশ করেছেন। বিতর্কিত এই লেখিকার এমন কথার জবাবও দিয়েছেন খাতিজা রহমান। 

ইনস্টাগ্রামে খাতিজা লিখেছেন, "এক বছরও কাটল না, আবার বিষয়টি ঘুরে এল...দেশে অনেক কিছু হচ্ছে। একজন নারী কী পরতে চান, তাকেই গুরুত্ব দেন সবাই। প্রতি বার এই বিষয়টি সামনে এলেই অনেক কিছু বলার থাকে। আমি যা করছি, তার জন্য আমি খুশি ও গর্বিত। আর আমাকে আমার মতো করে যারা গ্রহণ করেছেন, তাদের আমার ধন্যবাদ। আমার কাজই কথা বলবে... প্রিয় তসলিমা নাসরিন, আমার পোশাকের জন্য আপনি শ্বাসরুদ্ধ বোধ করছেন, এতে আমি দুঃখিত। অনুগ্রহ করে তাজা বাতাস নিন, কারণ আমি আদৌ দম বন্ধ অনুভব করছি না, বরং আমি যা করছি, তার জন্য গর্বিত। নারীবাদ মানে অন্য নারীকে হেয় করা ও কোনো বিষয়ে তার বাবাকে টেনে আনা নয়। আর কখনো আপনাকে আমার বোরকা পরা ছবি পাঠিয়েছি কিনা আমার মনে পড়ে না।"

 

প্রসঙ্গত, তসলিমা নাসরিন একজন বাংলাদেশি লেখিকা। তিনি নারীবাদী রচনা ও ধর্ম নিয়ে সমালোচনার জন্য বিভিন্ন সময়ে আলোচিত হয়েছেন তিনি। বিতর্কিত লেখার জন্য দেশ থেকে নির্বাসিত হন তিনি। 

তার লেখা বেশ কয়েকটি বই বাংলাদেশে নিষিদ্ধ। ১৯৯৪ সালে তার লেখা "লজ্জা" বইয়ের জন্য মৌলবাদীদের লাগাতার হুমকির মুখে দেশ ছাড়তে বাধ্য হন তিনি। ২০১১ সালে থেকে ভারতের দিল্লিতে বসবাস করছেন তিনি।