Monday, May 20, 2024

সেকশন

English
Dhaka Tribune

২৬ শিল্পীর অংশগ্রহণে ভার্চুয়াল আর্ট এক্সিবিশন ‘ডি। রিয়েল’

১৫ জুলাই থেকে শুরু হয়ে এই এক্সিবিশন চলবে ২৮ জুলাই পর্যন্ত

আপডেট : ১৬ জুলাই ২০২০, ০৪:১৭ পিএম

২৬ জন শিল্পীর অংশগ্রহণে শুরু হয়েছে ভার্চুয়াল আর্ট এক্সিবিশন ‘‘ডি। রিয়েল’’। এই এক্সিবিশন দেশের ইন্ডিপেন্ডেন্ট আর্টি কিউরেটর ও গবেষক কেহকাশা সাবাহর চলমান কিউরেটোরিয়াল গবেষণার অংশ। বুধবার, ১৫ জুলাই থেকে শুরু হয়ে এই এক্সিবিশন চলবে ২৮ জুলাই পর্যন্ত।

আয়োজকরা জানান, এক্সিবিশনটিতে দেশের ভিন্ন ভিন্ন ক্ষেত্রের ২৬ শিল্পীর বিভিন্ন অবস্থান থেকে বাস্তবতার নীতি প্রতিফলিত করেছেন। গবেষক সাবাহর গবেষণা অনুসন্ধানগুলো হলো- ‘‘একজন শিল্পী-কিউরেটর হিসেবে কীভাবে আমরা আমাদের কাজের মাধ্যমে মহামারির সময়টি কাজে লাগাতে পারি? কীভাবে এই অস্বাভাবিক সময়টি ভাষায় বর্ণনা/চিত্রায়ন করা যায়? কীভাবে বিচ্ছিন্নতার যুগে জনসংযোগ তৈরি করা যায়? শিল্পে মাধ্যম ও শিল্প উৎপাদন কীভাবে জরুরি? প্রদর্শনীর স্থানগত জায়গার প্রয়োজনীয়তা কীভাবে কমানো যায় ? শিল্পীরা স্বল্প অথবা বিকল্প সম্পদকে কীভাবে কাজে লাগাবে এবং বিশ্ব সংকটের এই সময়ে কিউরেটররা শৈল্পিক উৎপাদন সক্রিয় করতে পারে? ডিজিটাল স্পেস কি শিল্পীকে প্রকাশ ও মিথস্ক্রিয়ার যথেষ্ট সুযোগ দেয়? কীভাবে ডিজিটাল প্ল্যাটফর্মগুলোতে শিল্পী ব্যাপকভাবে দলভিত্তিক শিল্পকর্ম অনুশীলন করবেন? একটি ডিজিটাল প্রদর্শনীতে কতটা সক্রিয় দর্শক আনা সম্ভব?’’

এই প্রকল্পের উদ্দেশ্য সম্পর্কে আয়োজকরা বলেন, ভবিষ্যতের তরুণ শিল্পীদের আসন্ন প্রযুক্তি নির্ভর যুগের টুলসগুলো সহজে খাপ খাইয়ে তাদের চিন্তাভাবনাগুলোকে উন্নত করে গড়ে তোলা ও তাদের শিক্ষিত করা। এখানে সব শিল্পীর কাজ প্রক্রিয়াভিত্তিক বা দলভিত্তিক, যা সম্প্রতি সহজলভ্য সব ডিজিটাল টুলস ব্যবহার করে করা হয়েছে। এই প্রজেক্টটি অনলাইনে সব দর্শকের জন্য একটি নির্দিষ্ট সময় পর্যন্ত উন্মুক্ত থাকবে। এমনকি, কিছু কিছু ক্ষেত্রে দর্শকদের জন্য তা অংশগ্রহণমূলক ও হতে পারে।

প্রকল্পের সহযোগী শিল্পী/নির্মাতারা হলেন- আবীর সোম (ঢাকা, বাংলাদেশ), আকলিমা ইকবাল (ভিয়েনা, অস্ট্রিয়া), এমদাদুল হক তপু (ঢাকা, বাংলাদেশ), ফৌজিয়া মাহিন চৌধুরী (ঢাকা, বাংলাদেশ), ফাহিমা আহমেদ (ঢাকা, বাংলাদেশ), ফারহা নাজ মুন (ঢাকা, বাংলাদেশ), জয়দেব রোয়াজা (চট্টগ্রাম, বাংলাদেশ), কামরুজ্জামান স্বাধীন (ঢাকা, বাংলাদেশ), কবির আহমেদ মাসুম চিশতি (নারায়ণগঞ্জ, বাংলাদেশ), সৈয়দ লতিফ হোসেন (ঢাকা, বাংলাদেশ), মিহির মশিউর রাহমান (পোল্যান্ড), মনন মুনতাকা (ঢাকা, বাংলাদেশ), মো. আরাফাতুজ্জামান (ঢাকা, বাংলাদেশ), নাজমুন নাহার কেয়া (ঢাকা, বাংলাদেশ), প্রমথেশ দাস পুলক (ঢাকা, বাংলাদেশ), রাজীব দত্ত (চট্টগ্রাম, বাংলাদেশ), রিপন সাহা (চট্টগ্রাম, বাংলাদেশ), রায়হান আহমেদ রাফি (ঢাকা, বাংলাদেশ), সৌণক দাশ (ঢাকা, বাংলাদেশ), সনদ বিশ্বাস (ঢাকা, বাংলাদেশ), সোহরাব জাহান (চট্টগ্রাম, বাংলাদেশ), তিলোত্তমা ভৌমিক (ঢাকা, বাংলাদেশ), ইয়াসমীন জাহান নুপুর (নারায়ণগঞ্জ, বাংলাদেশ), যুবরাজ জাহেদ এ চৌধুরী (চট্টগ্রাম, বাংলাদেশ) এবং জিহান করিম (চট্টগ্রাম, বাংলাদেশ)।

টক প্ল্যাটফর্ম: আর্ট + আড্ডা = আর্টডা

প্রদর্শনীর প্রতিদিনের আপডেট পাওয়া যাবে ফেইসবুক ইভেন্ট পেইজে।  

ই-মেইল: [email protected] or [email protected]

About

Popular Links