Wednesday, May 22, 2024

সেকশন

English
Dhaka Tribune

অপু-মামুনকে নিষিদ্ধ করলো লাইকি

নানা ধরনের বিকৃত ভিডিও তৈরি করে ব্যাপক আলোচনায় আসে অপু

আপডেট : ০৬ আগস্ট ২০২০, ০৮:৫৯ পিএম

বাংলাদেশের চার ব্যবহারকারীকে নিষিদ্ধ করেছে সামাজিক যোগাযোগমাধ্যম ভিত্তিক চীনা ভিডিও অ্যাপ ‘‘লাইকি’’। হিংসাত্মক কর্মকাণ্ডে জড়িত থাকার অভিযোগে তাদের বিরুদ্ধে এই ব্যবস্থা নেওয়া হয়েছে।

“টিকটক” ও “লাইকি”-তে পরিচিত মুখ ‘‘অপু ভাই’’ ও মামুনসহ চারজনকে নিষিদ্ধ করে মঙ্গলবার (৪ আগস্ট) বিবৃতি দিয়েছে লাইকি অ্যাপ কর্তৃপক্ষ।   

বিবৃতিতে বলা হয়েছে, ‘‘মারামারি এবং হিংসাত্মক বিষয় ছড়িয়ে তরুণ সমাজকে বিপথগামী করার অভিযোগে ফেসবুক গ্রুপ ‘‘সাইবার ৭১’’ এর পক্ষ থেকে করা অভিযোগের ভিত্তিতে ‍“লাইকি” থেকে “অপু ভাই” এবং মামুন'নসহ লিডারবোর্ডের চারজনকে ব্যান করা হয়েছে।’’

নিষিদ্ধ হওয়া আইডিগুলো হচ্ছে- 299080061, Princemamun143, 326096824, yasin_arafat_opu'


আরও পড়ুন- মারামারি করতে গিয়ে নোয়াখালীর টিকটকার 'অপু ভাই' কারাগারে


এর আগে গত রবিবার সন্ধ্যায় উত্তরা ৬ নম্বর সেক্টরের আলাউল অ্যাভিনিউ এলাকায় সড়ক অবরোধ করে টিকটকের ভিডিও শুটিং করছিল অপু ভাই ও তার সহযোগীরা। এ সময় সেখান দিয়ে যাওয়া একটি প্রাইভেটকার বাধাগ্রস্ত হয়। এ নিয়ে বিতণ্ডার জেরে অপু ভাই ও তার সহযোগীরা গাড়িতে থাকা প্রকৌশলী মেহেদী হাসান রবিন ও তার দুই বন্ধুকে মারধর ও রক্তাক্ত করে। এছাড়াও দেশীয় অস্ত্র দেখিয়ে হুমকিও দেওয়া হয়।

সোমবার সকালে মেহেদী হাসান রবিনের বাবা এস এম মাহবুব আলম বাদী হয়ে আটজনের নাম উল্লেখ করে ও অজ্ঞাতনামা আরও ২০২৫ জনকে আসামি করে উত্তরা পূর্ব থানায় একটি মামলা দায়ের করেন। মামলার ভিত্তিতেই অপু ও নাজমুলকে গ্রেফতার করে পুলিশ।

মামলার এজাহারভুক্ত আসামি হলো-অপু (২০), শাহাদাত হোসেন (৩০), রনি (২৫), জসিমউদ্দিন (৪৫), মুরাদ (২২), নাজমুল (২১), শাকিল (২৫) ও সানি (২২)।

জানা গেছে ইয়াসিন আরাফাত অপুর বাড়ি নোয়াখালীর সোনাইমুড়ি উপজেলায়। সেখান থেকে টিকটক ও লাইকি অ্যাপের মাধ্যমে পরিচিতি পায় সে। সেখানে নানা ধরনের বিকৃত ভিডিও তৈরি করে ব্যাপক আলোচনায় আসে অপু। সামাজিক মাধ্যমে নতুন “গ্যাং কালচার” তৈরি অভিযোগ রয়েছে অপু ও মামুনসহ একাধিক টিকটক ব্যবহারকারীর বিরুদ্ধে।

About

Popular Links