Wednesday, May 29, 2024

সেকশন

English
Dhaka Tribune

আমির খানের সঙ্গে একই ছবিতে অভিনয় করতে চেয়েছিলেন জেমস বন্ড!

 'রাং দে বাসন্তী' চলচ্চিত্রে জেমস ম্যাকিনলি চরিত্রের জন্য অডিশন দিলেও শেষ পর্যন্ত তাতে অভিনয় করা হয়নি ড্যানিয়েল ক্রেইগের

আপডেট : ২৯ জুলাই ২০২১, ১০:২০ এএম

কেমন হতো যদি আমির খান ও ড্যানিয়েল ক্রেইগকে একই পর্দায় দেখা যেতো? নিশ্চয়ই তা সিনেমাভক্তদের জন্যে আলোড়ন তোলার মত এক ব্যাপার হতো। কিন্তু এমনটাই হতে হতেও হয়নি। আমির খান অভিনীত "রাং দে বাসন্তী" চলচ্চিত্রে অভিনয়ের জন্যে অডিশন দিয়েছিলেন ড্যানিয়েল ক্রেইগ। কিন্তু শেষ পর্যন্ত বলিউডের ঐ চরিত্রে অভিনয় করা হয়নি জেমস বন্ড খ্যাত ওই অভিনেতার।

সম্প্রতি ওই ছবির পরিচালক রাকেশ ওমপ্রকাশ মেহরার প্রকাশিত আত্মজীবনী "দ্য স্ট্রেঞ্জার ইন দ্য মিরর" এ এই তথ্য জানা যায়।

ওই আত্মজীবনী থেকে আরও জানা যায়, ছবির জেমস ম্যাকিনলি চরিত্রের জন্য অডিশন দিয়েছিলেন হলিউডের সেই অভিনেতা।

২০০১ সালে "আকস" নামের একটি চলচ্চিত্র নির্মাণ করেছিলেন রাকেশ ওমপ্রকাশ। কয়েক বছরের দীর্ঘ বিরতির পর তিনি সিদ্ধান্ত নিলেন আন্তর্জাতিক মানের একটি ছবি নির্মাণের। তাই তিনি পাণ্ডুলিপি নিয়ে শরণাপন্ন হয়েছিলেন ডেভিড রেইড ও অ্যাডাম বোলিংয়ের মতো প্রযোজকের।

ব্রিটিশ ওই দুই প্রযোজকের ছবির পাণ্ডুলিপি পছন্দ হয়েছিল। তারাই জেমস ম্যাকিনলি ও সু ম্যাকিনলি চরিত্রে অভিনয়শিল্পী বাছাইয়ের কাজটি করেন। তাদের মাধ্যমেই অডিশনে অংশ নেন ড্যানিয়েল ক্রেইগ। 

তবে জেমস ম্যাকিনলি চরিত্রের জন্য রাকেশ ওমপ্রকাশ মেহরার প্রথম পছন্দ ড্যানিয়েল ক্রেইগ হলেও শেষ পর্যন্ত সময়ের অভাবে বলিউডের সেই ছবিতে অভিনয় করতে পারেননি তিনি। কারণ তিনি তখন জেমস বন্ড চরিত্রে "ক্যাসিনো রয়্যাল" চলচ্চিত্রের কাজ নিয়ে ব্যস্ত। রাং দে বাসন্তির মুক্তির একই বছরে মুক্তি পেয়েছিল ওই ছবিটি। জেমস বন্ড চরিত্রে তিনি পরবর্তীতে আরও ৪টি চলচ্চিত্রে অভিনয় করেছিলেন। সেগুলো হলো- কোয়ান্টাম অফ সোলাস, স্কাইফল, স্পেকটার এবং মুক্তির অপেক্ষায় থাকা নো টাইম টু ডাই। 

নিজের আত্মজীবনীতে রাকেশ ওমপ্রকাশ মেহরা বলেন, "ড্যানিয়েল ক্রেইগই আমার প্রথম পছন্দ ছিল। কিন্তু সে আমাদের কাছে সময় চেয়েছিল। আর তারপর তো ইতিহাস।"

নিজের আত্মজীবনীতে রাকেশ ওমপ্রকাশ মেহরা আরো জানান, ব্রিটিশ রকব্যান্ড জেনেসিসের প্রতিষ্ঠাতা সদস্য পিটার গ্যাব্রিয়েলের রাং দে বাসন্তী ছবিটির সংগীত পরিচালনার কথা ছিলো। কিন্তু একজনের পরামর্শে ছবির সংগীত পরিচালনার দায়িত্ব পান এ আর রহমান। ফলশ্রুতিতেও সেই ছবির গানগুলোও হয়েছিলো চার্টবাস্টার।

২০০৬ সালের ২৭ জানুয়ারি ভারতের প্রজাতন্ত্র দিবসের সময়ে মুক্তি পায় রাং দে বাসন্তি। এ চলচ্চিত্রে অভিনয় করেছিলেন আমির খান, সিদ্ধার্থ, অতুল কুলকার্নি, সোহা আলী খান, শারমান যোশী, কুনাল কাপুর, আর মাধবনের মত তারকারা। ওপেনিং বক্স অফিস রেকর্ড ভাঙা ও ক্রিটিকাল এক্লেইমড হওয়ার পাশাপাশি ছবিটি শ্রেষ্ঠ চলচ্চিত্র হিসেবে জাতীয় চলচ্চিত্র পুরস্কার ও বলিউডের অস্কারখ্যাত ফিল্মফেয়ার পুরস্কারও জিতেছিলো। সঙ্গে ছবিটি গোল্ডেন গ্লোব ও অস্কারের বিদেশি ভাষা শাখায় ভারতের প্রতিনিধিত্ব করেছিল।

About

Popular Links