Saturday, May 25, 2024

সেকশন

English
Dhaka Tribune

‘হলি আর্টিজান’ নিয়ে সিনেমা না বানাতে বলিউডকে আইনি নোটিশ

এ ঘটনা নিয়ে চলচ্চিত্র নির্মাণ বন্ধ করা না হলে ভারতীয় আদালতে সংশ্লিষ্টদের বিরুদ্ধে আইনি পদক্ষেপ নেওয়া হবে

আপডেট : ১৩ আগস্ট ২০২১, ০৫:৪২ পিএম

৫ বছর আগে হলি আর্টিজানে ঘটে যাওয়া বাংলাদেশের ইতিহাসে ভয়াবহতম জঙ্গি হামলার ঘটনা নিয়ে বলিউডে ‘ফারাজ’ নামে একটি চলচ্চিত্র নির্মাণ করার কথা উঠেছিলো এ মাসের শুরুতেই। কিন্তু ওই চলচ্চিত্রটি নির্মাণ না করার ব্যাপারে বাংলাদেশের অবিন্তা কবির ফাউন্ডেশনের পক্ষে আইনি নোটিশ পাঠিয়েছে ‘ল ফার্ম লিগ্যাল কাউন্সিল’।

শুক্রবার (১৩ আগস্ট) আইনজীবী মিতি সানজানা স্বাক্ষরিত এক প্রেস বিজ্ঞপ্তিতে এই আইনি নোটিশ প্রেরণের বিষয়টি গণমাধ্যমকে নিশ্চিত করা হয়।

বাংলাদেশের লিগ্যাল কাউন্সিলের প্রতিষ্ঠাতা এবং সাধারণ সম্পাদক রুবা আহমেদের পক্ষ থেকে বলিউড ভিত্তিক প্রযোজনা প্রতিষ্ঠান টি-সিরিজ, ভূষণ কুমার, চলচ্চিত্র নির্মাতা হানসাল মেহেতা ও প্রযোজক অনুভব সিনহাকে আইনি নোটিশটি পাঠানো হয়।

প্রেস বিজ্ঞপ্তিতে বলা হয়, হলি আর্টিজানের হামলায় মিসেস রুবা আহমেদ তার একমাত্র সন্তান অবিন্তা কবিরকে হারিয়েছেন। ওই ঘটনা সবার কাছে নির্মম হত্যাকাণ্ড হলেও রুবা আহমেদের কাছে এটি একটি নির্মম সত্য। তিনি চান না এই ঘটনা থেকে কোনও কনটেন্ট নির্মাণ হোক। কারণ, এটি তাকে তার মেয়ের কষ্টদায়ক স্মৃতিকে বারবার জাগিয়ে তুলবে।

নোটিশে বলা হয়, এ ধরনের চলচ্চিত্র নির্মাণ কোনোভাবেই কাম্য নয়। অতীতে বিদেশি একটি চলচ্চিত্রে বাংলাদেশের মুক্তিযুদ্ধের ইতিহাসকে বিকৃত করা হয়েছে, যা বাংলাদেশের দর্শকের মনে বিরূপ প্রভাব ফেলেছে। এ ধরনের চলচ্চিত্র নির্মাণ করা হলে তা বহির্বিশ্বে বাংলাদেশের ভাবমূর্তি ও সুনাম নষ্ট করবে, যার নেতিবাচক প্রভাব গোটা বাংলাদেশের আর্থ সামাজিক রাজনৈতিক পরিস্থিতিকে চরম ক্ষতির মুখে ঠেলে দেবে। তাছাড়া, এ ধরনের চলচ্চিত্র নির্মিত হলে তা বাংলাদেশকে বহির্বিশ্বে একটি সন্ত্রাসী ও জঙ্গিবাদী রাষ্ট্র হিসেবে চিত্রিত করবে, যা আদতে সত্যি নয়।

এছাড়া, হলি আর্টিজানের ঘটনা নিয়ে চলচ্চিত্র নির্মাণের ঘোষণা দেওয়ার আগে ভারতের প্রযোজনা সংস্থা টি-সিরিজ, নির্দেশক/প্রযোজক রুবা আহমেদের কাছ থেকে কোনো অনুমতি নেওয়া হয়নি বলেও অভিযোগ করা হয় আইনি নোটিশে। 

নোটিশ পাওয়ার পরও যদি এ ঘটনা নিয়ে চলচ্চিত্র নির্মাণ বন্ধ না করা হয় তাহলে ভারতীয় আদালতে সংশ্লিষ্টদের বিরুদ্ধে আইনি পদক্ষেপ নেওয়া হবে বলে জানান আইনজীবী মিতি সানজানা।

এদিকে, আইনি নোটিশের জবাবে বলিউড থেকে এখন পর্যন্ত কারো কোনো প্রতিক্রিয়া পাওয়া যায়নি।

উল্লেখ্য, ২০১৬ সালের ১ জুলাই গুলশানের হলি আর্টিজান বেকারিতে জঙ্গি হামলার ঘটনায় নিহত হন ২০ বছর বয়সী বাংলাদেশি তরুণ ফারাজ আহমেদ। তাকে কেন্দ্র করেই গত ৪ আগস্ট "ফারাজ" চলচ্চিত্র তৈরির ঘোষণা দিয়েছিলো বলিউডের অন্যতম প্রযোজনা সংস্থা টি-সিরিজ। এতে ফারাজের চরিত্রে অভিনয়ের মাধ্যমে বলিউডে অভিষেক হওয়ার কথা কারিনা কাপুরের চাচাতো ভাই জাহান কাপুরের। কারিনা কাপুর নিজেও ইন্সটাগ্রামে এ নিয়ে উচ্ছ্বাস প্রকাশ করেছিলেন।

About

Popular Links