Wednesday, May 22, 2024

সেকশন

English
Dhaka Tribune

তালেবানদের কর্মকাণ্ডকে ‘হিন্দুত্ববাদী সন্ত্রাসের’ সমকক্ষ বলে বিপাকে স্বরা

তালেবান এবং হিন্দুত্ববাদের মধ্যে তুলনা করার জন্য স্বরাকে গ্রেপ্তারের দাবি উঠেছে

আপডেট : ১৮ আগস্ট ২০২১, ০৮:২৫ পিএম

বলিউড অভিনেত্রী স্বরা ভাস্কর প্রায়ই বিভিন্ন সামাজিক এবং রাজনৈতিক ইস্যুতে সাহসী বক্তব্যের জন্য পরিচিত, প্রশংসিত এবং বেশিরভাগ ক্ষেত্রেই সমালোচিত। 

এবার তালেবানের হাতে আফগানিস্তানের নিয়ন্ত্রণ আসার পর নিজের মত প্রকাশ করে আবারও বিতর্কের মুখে পড়েছেন স্বরা।

টাইমস অব ইন্ডিয়ার এক প্রতিবেদনে বলা হয়, স্বরা তার টুইটে লিখেছেন “আমরা হিন্দুত্ববাদী সন্ত্রাসের বেলায় সব ঠিক আছে আর তালেবান সন্ত্রাসের ঘটনায় হতবাক ও বিধ্বস্ত হয়ে যাচ্ছি এটা হতে পারে না। আবার হিন্দুত্ববাদী সন্ত্রাসের প্রতি সব রাগ ও ঘৃণা জমিয়ে, তালেবান সন্ত্রাসকে স্বাগত জানাতেও পারি না। আমাদের মানবিক ও নৈতিক মূল্যবোধ অত্যাচারী বা নিপীড়িতের পরিচয়ের ভিত্তিতে হওয়া উচিত নয়।”

এদিকে স্বরার এমন মন্তব্য মোটেও ভালোভাবে গ্রহণ করেননি ভারতের নাগরিকেরা। তারা তালেবান এবং হিন্দুত্ববাদের মধ্যে তুলনা করার জন্য শুধুমাত্র স্বরাকে তিরস্কারই করেননি বরং টুইটারে #ArrestSwaraBhasker (স্বরাকে গ্রেপ্তার করুন) ট্রেন্ড-ও শুরু করে দিয়েছেন।

এমনকি স্বরার টুইটেও নানা ধরনের মন্তব্য করেছেন সবাই। এদের মধ্যে একজন লিখেছেন, “আপনার মতো ব্যক্তির অস্তিত্ব প্রমাণ করে যে হিন্দুত্ববাদে সন্ত্রাস ছিল না। হিন্দুত্বের কোনো স্বরা, মিয়া খলিফা, মালালা এবং গ্রেটা দ্বারা প্রত্যয়িত হওয়ার প্রয়োজন নেই।”

আরেকজন টুইট করেছেন, “তালেবানকে হিন্দুত্ববাদের সঙ্গে তুলনা করে একটি মিথ্যা আখ্যান তৈরি করবেন না।”

অন্যদিকে আরেক ব্যবহারকারী স্বরাকে আফগানিস্তানে যাওয়ার পরামর্শ দিয়ে “টেরর” (আতঙ্ক) কী তা বোঝানোর চেষ্টা করে লিখেছিলেন, “সন্ত্রাস বোঝার জন্য আপনার আফগানিস্তানে গিয়ে কয়েক মাস সেখানে থাকতে হবে। হয়তো তখন আমরা আপনাকে বিশ্বাস করব।”

আরেক ব্যবহারকারী লিখেছেন, “আপনি সবচেয়ে সহনশীল সমাজে বসবাস করছেন এবং সবচেয়ে সহনশীল ধর্মের অন্তর্গত। অন্যথায় এইরকম অযৌক্তিক এবং অপ্রাসঙ্গিক কিছু বলার জন্য........আপনি জানেন না সন্ত্রাস কাকে বলে, আশা করি একদিন সত্যিই অনুভব করবেন।”

About

Popular Links