Saturday, May 25, 2024

সেকশন

English
Dhaka Tribune

জয়ার কণ্ঠে রবীন্দ্রসঙ্গীত, প্রশংসায় ছবির সুরকার

গানটি বাংলাদেশি অভিনেত্রীর গলায় আলাদা মাত্রা পেয়েছে বলে দাবি সুরকারের

আপডেট : ২৪ আগস্ট ২০২১, ১০:৫৩ এএম

সদ্যই মুক্তি পেয়েছে অতনু ঘোষের পরিচালিত "বিনিসুতোয়"। মুক্তির পরপরই দর্শক ও সমালোচকদের কাছে প্রশংসা কুড়িয়েছে চলচ্চিত্রটি। এ ছবির অন্যতম মুখ্য চরিত্রে জয়া আহসানের অভিনয়ের কথা সবাই জানতো। কিন্তু অভিনয়ের পাশাপাশি ছবির একটি রবীন্দ্রসঙ্গীতে কণ্ঠ দিয়ে দর্শকদের বাড়তি চমক উপহার দিয়েছেন বাংলাদেশি অভিনেত্রী। সেই চমকে সবাই এতটাই বুঁদ যে ছবির সুরকার দেবজ্যোতি মিশ্রও গেয়েছেন জয়ার স্তুতি।

ভারতীয় গণমাধ্যম আনন্দবাজারের এক প্রতিবেদনে এ কথা জানা যায়।

"বিনিসুতোয়" চলচ্চিত্রে জয়া গেয়েছেন "সুখের মাঝে তোমায় দেখেছি" গানটি। সুরকার দেবজ্যোতি মিশ্রর দাবি, গানটি বাংলাদেশি অভিনেত্রীর গলায় যেন আলাদা মাত্রা পেয়েছে।

গানটি তৈরির পিছনের গল্প জানিয়ে দেবজ্যোতি মিশ্র বলেন, "জয়া যে গানটি গাওয়ার আগে নিজের গলা যথেষ্ট ঘষামাজা করেছেন, তা ওর গায়কীই বলে দিয়েছে। ওর কথা বলার নিজস্ব বৈশিষ্ট্য আছে। সেখানে অন্য কোনও কণ্ঠে গানটি গাইলে মানাত না। বেশ অনেকটা সময় জয়া এই গানের জন্য দিয়েছেন। ছবির বিশেষ দৃশ্য তার সাক্ষী।"

এছাড়া, বিশেষ গায়কী অনুসরণ না করেই শিল্পীদের রবীন্দ্রসঙ্গীত গাওয়ার পুরোনো দিনগুলোতেও দেবজ্যোতিকে ফিরিয়ে নিয়ে গিয়েছে জয়ার গানটি।

দেবজ্যোতি মিশ্র বলেছেন এ চলচ্চিত্রের সঙ্গীত আর সুর নিয়েও। তিনি বলেন, "ছবির বাকি দুটো গান আমার লেখা। তার মধ্যে ‘মনের ভিতরে মন’ গেয়েছেন ইমন চক্রবর্তী। ‘এই তো বেশ আছি’ রূপঙ্কর বাগচীর কন্ঠে। ইমনের গান এই ছবির মূল সুরকে এগিয়ে নিয়ে যায়। আমাদের জীবনে অনেক অন্য জীবন থাকে। ছবির গল্পের মধ্যে থাকে টুকরো অনেক গল্প। ইমনের গানে সেসবেরই প্রতিচ্ছবি।"

ছবির পরিচালক অতনু ঘোষের কাজের প্রশংসা করে দেবজ্যোতি বলেন, "ঋতুপর্ণের পর এতোটা জায়গা দিয়ে রবীন্দ্রনাথের গানকে আমার নিজের মতো করে ভাবতে সচরাচর আর কেই বা দিয়েছেন। এটা একটা ট্রিলজি যা ময়ূরাক্ষীতে শুরু হয়েছিল। অতনু সবসময়ই আমার ভাবনাকে সঠিকভাবে বাস্তবায়িত করেছেন। ময়ূরাক্ষী থেকে রবিবার হয়ে বিনিসুতোয় একটি বৃত্ত সম্পূর্ণ হল। এই ট্রিলজি ভারতীয় চলচ্চিত্রে এক অনন্য প্রয়াস যা আমার মনে অনেক চিরস্থায়ী টুকরো ছবি এঁকে দিয়ে গেছে। আমি চাই দর্শক প্রেক্ষাগৃহে গিয়ে ছবিটা উপভোগ করুন।”

উল্লেখ্য, গত ২০ আগস্ট মুক্তি পেয়েছে ঋত্বিক চক্রবর্তী ও জয়া আহসানের অভিনীত "বিনিসুতোয়" চলচ্চিত্রটি। এই চলচ্চিত্র মুক্তির মাধ্যমেই দীর্ঘদিন পর কলকাতার প্রেক্ষাগৃহ খুলেছে। চলচ্চিত্র আরও অভিনয় করেছেন চান্দ্রেয়ী ঘোষ, কৌশিক সেন, রেশমি সেন, খেয়া চট্টোপাধ্যায় প্রমুখ।

About

Popular Links