Wednesday, May 22, 2024

সেকশন

English
Dhaka Tribune

মিথিলা: ‘মায়া’ শেক্সপিয়ারের ম্যাকবেথের নারীবাদী সত্তা

'মায়া' চলচ্চিত্রের মূল চরিত্রে অভিনয় করে বেশি উচ্ছ্বসিত মিথিলা

আপডেট : ০৭ সেপ্টেম্বর ২০২১, ০৫:৫৭ পিএম

প্রখ্যাত ইংরেজি নাট্যকার ও সাহিত্যিক উইলিয়াম শেক্সপিয়ারের “ম্যাকবেথ”-এর কাহিনি থেকে অনুপ্রাণিত “মায়া” চলচ্চিত্রের মাধ্যমে টলিউডে অভিষেক হয়েছে বাংলাদেশি অভেনেত্রী রাফিয়াথ রশিদ মিথিলার। রাজর্ষি দে পরিচালিত “মায়া” চলচ্চিত্রের মূল চরিত্রে লেডি ম্যাকবেথের পরিবর্তিত সত্তায় অভিনয় করে বেশি উচ্ছ্বসিত মিথিলা।

এ বিষয়ে ভারতীয় গণমাধ্যম টাইমস অব ইন্ডিয়াকে দেওয়া সাক্ষাৎকারে মিথিলা বলেন “আমার চরিত্রটি একটি সংখ্যালঘু গোষ্ঠীর নেতৃত্ব দেয়, নিপীড়নের কারণে যার নিজের জীবন সংগ্রামও কঠিন। অনেকগুলো অন্ধকার স্তর এবং ছায়ার আবরণে এটি একটি শক্তিশালী এবং চ্যালেঞ্জিং চরিত্র।”

চলচ্চিত্রটিতে মিথিলাকে মায়া চরিত্রের তিনটি বয়সে দেখা যাবে, যার মধ্যে রয়েছে ১৭-১৮ বছর বয়সী তরুণী, এবং ৩০ ও ৫০ বছরের নারীর রূপে।

মিথিলার মতে, সবচেয়ে চ্যালেঞ্জিং অংশ ছিল বয়স্ক নারী চরিত্রের জন্য প্রস্তুতি নেওয়া।

তিনি বলেন, “প্রতিটি বয়সসীমার জন্য আমাকে আলাদা চেহারা, পোশাক এবং শারীরিক ভাষা মাথায় রাখতে হয়েছিল। ভয়েসওভার হোক বা কথোপকথন - সবকিছুই একটু জটিল ছিল।”

গুণী এই অভিনেত্রী আরও জানান, শ্যুটিং শুরুর আগেই তিনি চরিত্রের মধ্যে ঢুকে পড়তেন।

মিথিলা বলেন “চরিত্রটিকে আরও বাস্তবসম্মত করার জন্য আমি আমার নিজস্ব কিছু ভাবনা এতে যোগ করেছি। কিছু দৃশ্য ছিল যেখানে আমার নিজস্ব ভাবনাগুলো চরিত্র এবং বয়সের জন্য পুরোপুরি উপযুক্ত ছিল।”

“আমার এখনও মনে আছে, একটি কঠিন দৃশ্যের শট নেওয়ার পর পরিচালক এবং ডিওপি আমার খুব প্রশংসা করেছিলেন” বলেন ‍মিথিলা।

“মায়া” চলচ্চিত্রের নির্মাণশৈলীর বিষয়ে তিনি বলেন, “এই ছবিটি ম্যাকবেথের পুনর্নির্মাণ নয়। এটিকে লেডি ম্যাকবেথের দৃষ্টিকোণ থেকে আধুনিক দিনের দ্বিতীয় সত্তা বলা যেতে পারে। যারা জনপ্রিয় ম্যাকবেথ ট্র্যাজেডি পড়েননি তারা হয়তো এই চলচ্চিত্রটিকে একজন নারীবাদী নেতৃত্বের ক্ষমতায়নের গল্প হিসেবে দেখবেন।”

মিথিলা ছাড়াও “মায়া” চলচ্চিত্রে গৌরব চক্রবর্তী, রাহুল ব্যানার্জি, তনুশ্রী চক্রবর্তী, কমলেশ্বর মুখোপাধ্যায়, গৌরব চ্যাটার্জি, কোনেনিকা ব্যানার্জি, রনিতা দাস, দেবলিনা কুমার, সুদীপ্তা চক্রবর্তী গুরুত্বপূর্ণ চরিত্রে অভিনয় করেছেন।

About

Popular Links