Monday, May 20, 2024

সেকশন

English
Dhaka Tribune

যৌন হয়রানি: দশ বছর আগেও মুখ খুলেছিলেন তনুশ্রী

“সোশ্যাল মিডিয়া এমন অনেক মানুষকে (যৌন হেনস্থার বিরুদ্ধে) কথা বলার সুযোগ করে দিয়েছে যাঁরা কখনও মুখ খোলার সাহস পাননি”

আপডেট : ২৪ অক্টোবর ২০১৮, ১১:৩৬ এএম

দশ বছর আগেও নানার বিরুদ্ধে যৌন হেনস্থার বিরুদ্ধে মুখ খুলেছিলেন। তবে সে সময় সামাজিক যোগাযোগ মাধ্যম এতোটা জনপ্রিয় ছিলনা। তাই নানার বিরুদ্ধে তার অভিযোগ নিয়ে কেউ তেমন কিছু জানতে পারেনি- এমনটাই জানিয়েছেন ভারতে চলমান হ্যাশট্যাগ মি ঠু আন্দোলনের সূচনাকারী তনুশ্রী দত্ত।

সম্প্রতি একটি টেলিভিশন চ্যানেলে নানা পটেকরের বিরুদ্ধে যৌন হেনস্থার অভিযোগ আনেন তনুশ্রী। অভিযোগ তোলেন পরিচালক বিবেক অগ্নিহোত্রীর বিরুদ্ধেও। তবে তনুশ্রী জানিয়েছেন, দশ বছর আগেও নানার বিরুদ্ধে মুখ খুলেছিলেন তিনি। মিডিয়ায় তা নিয়ে হইচইও হয়েছিল। তবে তা কোনও ভাবেই এতটা প্রচারের আলোয় আসেনি। বরং সেটা শুধুই ‘চমক’ জাগানোর প্রচেষ্টা হিসাবে তুলে ধরেছিল তখনকার সংবাদংমাধ্যমগুলো। তবে এখন ছবিটা পাল্টে গিয়েছে। তনুশ্রীর মতে, এর পিছনে রয়েছে শক্তিশালী সামাজিক যোগাযোগমাধ্যমের প্রভাব।

তনুশ্রী বলেন, “সোশ্যাল মিডিয়া এমন অনেক মানুষকে (যৌন হেনস্থার বিরুদ্ধে) কথা বলার সুযোগ করে দিয়েছে যাঁরা কখনও মুখ খোলার সাহস পাননি”।

নানা পটেকর ছাড়াও পরিচালক বিবেক অগ্নিহোত্রীর বিরুদ্ধেও যৌন হেনস্থার অভিযোগ এনেছেন তনুশ্রী। তার দাবি, ২০০৯ সালে ‘হর্ন ওকে প্লিজ’ ছবির শুটিং ফ্লোরে নানা পাটেকর তাকে যৌন হেনস্থা করেছিলেন। সে ছবিতে মুখ্য অভিনেতা হিসাবে নানার সঙ্গে একটি আইটেম গানের সময় ওই ঘটনা ঘটেছিল। তনুশ্রীর অভিযোগ, সেই গানের দৃশ্যের শুটিংয়ের সময় তাঁর সঙ্গে আপত্তিকর ব্যবহার করেন নানা। এমনকি, ঘনিষ্ঠ হওয়ার প্রস্তাবও দেয় সে।

তনুশ্রীর আরও দাবি, সে প্রস্তাবে তিনি রাজি না হওয়ায় একটি রাজনৈতিক দলের কিছু কর্মীকে সেটে ডেকে আনেন নানা। তারা তনুশ্রীর গাড়িতে ভাঙচুরও করেন। নানার সঙ্গে মিলে কোরিওগ্রাফার গণেশ আচারিয়া এবং রাকেশ সরং-সহ সেটের অধিকাংশই তার উপর চাপ সৃষ্টি করেন। সে কারণে ওই আইটেম সং থেকে নিজেকে সরিয়ে নেন তিনি।

২০০৫-এ রিলিজ হওয়া ফিল্ম ‘চকোলেট’-এর সেটে নাকি তনুশ্রীর সঙ্গে অশালীন আচরণ করেছিলেন পরিচালক বিবেক অগ্নিহোত্রী। বিবেক নাকি তনুশ্রীকে পোশাক খুলে নাচের নির্দেশ দিয়েছিলেন বলেও অভিযোগ করেন তিনি। 

এই সব অভিযোগ-দাবির জবাব হিসাবে এরইমধ্যে তনুশ্রীর বিরুদ্ধে আইনি প্রক্রিয়া শুরু করেছেন নানা এবং বিবেক। তবে এদের কারও বিরুদ্ধেই যৌন হেনস্থার অভিযোগ থেকে সরে আসছেন না তনুশ্রী।

দশ বছর আগের সেই ঘটনা এখনও কেন আবার তুলছেন প্রশ্নের জবাবে তনুশ্রী বলেন, “আমাদের এই প্রশ্নটা করা উচিৎ নয়, ‘কেন আগে বলেনি, কেন এখন মুখ খুলছ?’, মানুষ তো আর রোবট নয়। ফলে এ ধরনের ইস্যুগুলি নিয়ে আমাদের আরও সংবেদনশীল হতে হবে”।

About

Popular Links