Friday, May 24, 2024

সেকশন

English
Dhaka Tribune

আর্থিক প্রতারণা ও পঞ্জি স্কিম নিয়ে দেখার মতো সেরা ১০টি চলচ্চিত্র!

ই-কমার্স ব্যবসায় জালিয়াতি, প্রতারণা এবং পঞ্জি স্কিম নিয়ে বিশ্বের সেরা ১০টি চলচ্চিত্র যেগুলো আপনার এখনই দেখা উচিত

আপডেট : ২৫ সেপ্টেম্বর ২০২১, ০৫:২৬ পিএম

বর্তমানে দেশের ই-কমার্স সেক্টরে পুরোপুরি বিপর্যয়ের মধ্যে রয়েছে। গ্রাহকদের কাছ থেকে টাকা নিয়ে পণ্য না দেওয়া ও সেলারদের অর্থ পরিশোধ না করা, প্রতারণাসহ বিভিন্ন কারণে মানুষ মুখ ফিরিয়ে নিয়েছে ই-কমার্স অনলাইন কেনাকাটা থেকে। আর তাই ই-কমার্স ব্যবসায় জালিয়াতি, প্রতারণা এবং পনজি স্কিম নিয়ে বিশ্বের সেরা ১০টি চলচ্চিত্র যেগুলো আপনার এখনই দেখা উচিত।

১। দ্য ইনভেন্টর: আউট ফর ব্লাড ইন সিলিকন ভ্যালি

বহু বিলিয়ন ডলারের টেক কোম্পানি থেরানোস। এর প্রতিষ্ঠাতা সর্বকনিষ্ঠ উদ্যোক্তা নারী বিলিওনিয়ার এলিজাবেথ হোমস। ব্যাপক আকারে প্রতারণার কারণে তার কোম্পানি দেওলিয়া হয়ে যায়।


আরও পড়ুন: ইভ্যালি কি তবে পঞ্জি ব্যবসা?



২। টু বিগ টু ফেইল

২০০৮ সালের আর্থিক মন্দা এবং মার্কিন ট্রেজারি সেক্রেটারি হেনরি পলসনকে কেন্দ্র করে “টু বিগ টু ফেইল” চলচ্চিত্রটি নির্মাণ করেছিলেন কার্টিস হেনসন। চলচ্চিত্রে হেনরি পলসনকে বৈশ্বিক অর্থনৈতিক মন্দা প্রতিরোধ করতে দেখা যায়।


আরও পড়ুন: দেনা পরিশোধের সক্ষমতা নেই ইভ্যালির



৩। দ্য উইজার্ড অব লাইস

রবার্ট ডি নিরো এবং মিশেল ফাইফার অভিনীত “দ্য উইজার্ড অব লাইস” চলচ্চিত্রটিতে বার্নি ম্যাডফের পতনের ঘটনা বর্ণনা করা হয়েছে। পনজি স্কিমের মাধ্যমে ভুক্তভোগীদের কাছ থেকে ৬৫ বিলিয়ন ডলার ছিনিয়ে নেওয়া মার্কিন ইতিহাসের সবচেয়ে বড় প্রতারণার ঘটনা তুলে ধরা হয়েছে এতে।

৪। ম্যাক্সড আউট: হার্ড টাইমস, ইজি ক্রেডিট অ্যান্ড দ্য ইরা অব প্রিডেটরি লেন্ডারস

যখন আমেরিকার উপসাগরীয় উপকূল অঞ্চল হারিকেন ক্যাটরিনার আঘাতে বিধ্বস্ত হয়েছিল তখন এটি একটি অস্বস্তিকর বাস্তবতা প্রকাশ করেছিল। “ম্যাক্সড আউট: হার্ড টাইমস, ইজি ক্রেডিট অ্যান্ড দ্য ইরা অব প্রিডেটরি লেন্ডারস” চলচ্চিত্রটিতে দেখা যায় আমেরিকা বিশ্বের ধনী দেশ হয়েও ব্যক্তিগত এবং সরকারি ঋণের বোঝায় বিপর্যস্ত। এতে আরও দেখা যায় দেশটিতে ক্রেডিট কার্ড কোম্পানিগুলো প্রতিনিয়ত ভোক্তাদের শোষণ করছে।


আরও পড়ুন: ‘ইভ্যালি ও ই-অরেঞ্জের মতো ই-কমার্স প্রতিষ্ঠানগুলোর বিরুদ্ধে কঠোর ব্যবস্থা’



৫। ক্যান ইউ এভার ফরগিভ মি

“ক্যান ইউ এভার ফরগিভ মি” চলচ্চিত্রটি ২০০৮ সালে লি ইসরাইল নামের এক ব্যক্তির স্বীকারোক্তিমূলক স্মৃতিকথা অবলম্বনে নির্মিত। এতে দেখা যায় যখন লি ইসরায়েল ধাপে ধাপে ব্যর্থ হওয়ার পর সে তার শিল্পকে প্রতারণার দিকে নিয়ে যায়।

৬। এনরন: দ্য স্মার্টেস্ট গাইজ ইন দ্য রুম

ননফিকশন বই “দ্য স্মার্টেস্ট গাইজ ইন দ্য রুম - দ্য অ্যামেজিং রাইজ অ্যান্ড স্ক্যান্ডালাস ফল অব এনরন” এর উপর ভিত্তি করে ডকুমেন্টারি তৈরি হয়েছিল। এতে দেখা যায় এনরন কর্পোরেশনের ত্রুটিপূর্ণ এবং দুর্নীতিগ্রস্ত ব্যবসায়িক চর্চা কিভাবে তাদেরকে পতনের দিকে নিয়ে যাচ্ছে।


আরও পড়ুন: ইভ্যালি কি আদৌ গ্রাহকের পাওনা ফেরত দিতে পারবে?



৭। চ্যাজিং ম্যাডফ

বার্নি ম্যাডফের বিশাল পঞ্জি স্কিম যারা কিনা বিনিয়োগকারীদের কাছ থেকে কোটি কোটি টাকা হাতিয়ে নিয়েছে সে বিষয়টি তুলে ধরতে একজন তদন্তকারী কীভাবে দশ বছর অতিবাহিত করেছেন তা এই চলচ্চিত্রে দেখানো হয়েছে।

৮। আউটসাইডার

২০০৮ সালের আর্থিক সংকটকে উপজীব্য করে ২০১৬ সালের ফরাসি এ চলচ্চিত্রটি নির্মিত। এতে দেখানো হয়েছে কিভাবে উত্থান ও পতনের মধ্য দিয়ে বেনামী ব্যবসায়ী থেকে সুপারস্টার হয়ে ওঠে জেরোমে কেরভিয়েল।


আরও পড়ুন:ইভ্যালির সার্ভারেই মিলল নয়-ছয়ের প্রমাণ!



৯। ব্যাড এডুকেশন

এই চলচ্চিত্রটিতে তুলে ধরা হয়েছে আমেরিকা ইতিহাসে কিভাবে “নিউইয়র্ক রোসলিন স্কুল ডিস্ট্রিক্টের” সকলের প্রিয় সুপারিনটেনডেন্ট, তার কর্মচারী, বন্ধু এবং আত্মীয়রা একটি বৃহত্তম পাবলিক স্কুল আত্মসাৎ কেলেঙ্কারির প্রধান সন্দেহভাজন হয়ে ওঠে।

১০। ক্যাসিনো জ্যাক অ্যান্ড দ্য ইউনাইটে স্টেটস অব মানি

এ চলচ্চিত্রে দেখানো হয়েছে ডিসি সুপার-লবিস্ট জ্যাক অ্যাব্রামফ এবং তার বন্ধুদের ঘিরে থাকা মিথ্যা, লোভ এবং দুর্নীতি নিয়ে একটি অনুসন্ধানী তদন্ত করছেন পরিচালক অ্যালেক্স গিবনি।

About

Popular Links