Wednesday, May 22, 2024

সেকশন

English
Dhaka Tribune

৫৫টি লোকগানের সমন্বয়ে ‘শিকড়ের গান’, গেয়েছেন ১৬ শিল্পী

এই সঙ্গীতায়োজনের প্রথম গান ‘আমার বন্ধু দয়াময়, তোমারে দেখিবার মনে লয়’ গেয়েছেন অবন্তি সিঁথি। শুক্রবার রাত ৯টায় প্রকাশিত হবে এ গানটি

আপডেট : ১৪ জানুয়ারি ২০২২, ০১:৩৮ পিএম

বাংলার চিরায়ত লোকগানের বিশাল ভাণ্ডার থেকে বাছাই করে ৫৫টি গান প্রস্তুত করা হয়েছে সঙ্গীতায়োজন “শিকড়ের গান”-এর জন্য। ডিজে রাহাতের পরিকল্পনা এবং সোহাগের সঙ্গীতায়োজনে এ প্রজন্মের ১৬ জন তরুণ গেয়েছেন এগুলো। এর প্রথম গান “আমার বন্ধু দয়াময়, তোমারে দেখিবার মনে লয়” গেয়েছেন অবন্তি সিঁথি।

শুক্রবার (১৪ জানুয়ারি) রাত ৯টায় প্রকাশিত হবে এ গানটি। এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে জাতীয় দৈনিক প্রথম আলোর অনলাইন সংস্করণ।

প্রতিবেদনে বলা হয়, প্রতি শুক্রবার অবমুক্ত হবে একটি করে শিকড়ের গান। প্রথম আলোর ফেসবুক পেজ ও ইউটিউব চ্যানেল ছাড়াও এগুলো দেখা যাবে ডিজে রাহাতের পেজ ও চ্যানেলে। প্রথম আলো ডটকম নিবেদিত শেকড়ের গান নির্মাণে সহযোগিতা করেছে ঐক্য ডটকম ডটবিডি।

শিকড়ের গান-এর প্রকাশিতব্য প্রথম গানের শিল্পী সিঁথি গণমাধ্যমকে বলেন, “আমি লোকগানের শিল্পী নই, কিন্তু এগুলো আমার প্রাণের গান। এ গানগুলো গাইতে আমার ভীষণ ভালো লাগে, কারণ এখানে মাটির ব্যাপারটা ফিল করা যায়। শৈশবে যখন কোনো প্রতিযোগিতায় গাইতাম, ফোক গানই গাইতাম। এমনকি ফোক গান গেয়ে আমি পুরস্কারও পেয়েছি। কিন্তু একটু বড় হওয়ার পর মেলোডিতে ঝুঁকলাম। তবে ফোক ধাঁচের কয়েকটি মৌলিক গান আমারও আছে। এই আয়োজনে কেবল পিয়ানোতে গানগুলো করা হয়েছে। আমার কাছে ব্যাপারটা একেবারে অন্য রকম মনে হয়েছে।”

আয়োজনের পরিকল্পনাকারী ডিজে রাহাত জানান, অনেক দিন ধরেই এ রকম একটি পরিকল্পনা ছিল। নতুন বছরে সেটা বাস্তবায়ন করতে পেরে ভালো লাগছে। গানগুলো লোকসংগীতপ্রেমী মানুষের ভালো লাগবে। এতগুলো গান যারা করেছেন, তাদের কেউ কেউ ফোক গানের শিল্পী, কেউ-বা আধুনিকের। আধুনিক গানের শিল্পীর কণ্ঠে লোকগানের পিয়ানো সংস্করণ নতুন প্রজন্মের কথা মাথায় রেখেই করা হয়েছে।

About

Popular Links