Monday, May 20, 2024

সেকশন

English
Dhaka Tribune

ইসলামি বিপ্লব স্মরণে ঢাকায় ইরানি চলচ্চিত্রের প্রদর্শনী

ইরানের চলচ্চিত্র শিল্প বিশ্বের চলচ্চিত্র জগতে দর্শক ও বোদ্ধাদের কাছে একটি নতুন মাত্রা যোগ করেছে

আপডেট : ১৩ ফেব্রুয়ারি ২০২২, ০৭:৩১ পিএম

ইসলামী বিপ্লবের ৪৩তম বার্ষিকী উপলক্ষে ঢাকার ইরান সাংস্কৃতিক কেন্দ্রে শুরু হয়েছে ইরানি চলচ্চিত্র প্রদর্শনী।

রবিবার (১৩ ফেব্রুয়ারি) থেকে শুরু হওয়া পাঁচ দিনের এ প্রদর্শনী চলবে ১৭ ফেব্রুয়ারি পর্যন্ত।

এদিন বিকেল ৩টায় প্রদর্শনীর উদ্বোধনী অনুষ্ঠানের আয়োজন করা হয়। এতে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ইরানি চলচ্চিত্র পরিচালক মর্তুজা অতাশ জমজম,  ঢাকা বিশ্ববিদ্যালয়ের  ফারসি ভাষা ও সাহিত্য বিভাগের অধ্যাপক ডক্টর আব্দুস সবুর খান এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের ফারসি ভাষা ও সাহিত্য বিভাগের সহযোগী অধ্যাপক, ইরানি চলচ্চিত্র বিশ্লেষক ড. মো. মুমিত আল রশীদ।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ঢাকার ইরান সাংস্কৃতিক কেন্দ্রের কালচারাল কাউন্সেলর ড. সাইয়্যেদ হাসান সেহাত।

অনুষ্ঠানে বক্তারা বলেন, ইসলামি বিপ্লবের বিজয়ের পর থেকে বিগত বছরগুলোতে ইরানের চলচ্চিত্র শিল্প বিশ্বের চলচ্চিত্র জগতে দর্শক ও বোদ্ধাদের কাছে একটি নতুন মাত্রা যোগ করেছে। বিশ্বের অধিকাংশ চলচ্চিত্র নির্মাতা এখন জৈবিক আকর্ষণকে তাদের বাণিজ্যিক হাতিয়ার হিসেবে ব্যবহার করে সহজে দর্শকের দৃষ্টি আকর্ষণের চেষ্টা করছেন। কিন্তু ইরানের চলচ্চিত্র নির্মাতারা পেশাগত দক্ষতা ও শিল্পকর্মকে কাজে লাগানোর পাশাপাশি সামাজিক, চারিত্রিক ও মানবিক মূল্যবোধগুলোকে ব্যবহার করে চলচ্চিত্রজগতে দর্শকের কাছে একটি ভিন্নমাত্রা যোগ করেছেন। তাই তো বিশ্বব্যাপী আজ ইরানি চলচ্চিত্রের এমন জয়জয়কার।

আন্তর্জাতিক চলচ্চিত্র অঙ্গনে সবচেয়ে আলোচিত ও সম্মানজনক পুরস্কার অস্কার থেকে শুরু করে অনেক গুরুত্বপূর্ণ আন্তর্জাতিক পুরস্কার ঘরে তুলে নিচ্ছে মধ্যপ্রাচ্যের এ দেশটি।

প্রদর্শনীতে প্রতিদিন বিকেল ৩টায় একটি করে চলচ্চিত্র দেখানো হবে। উদ্বোধনী দিনে দেখানো হয় বাংলায় ডাবিং করা ইরানি চলচ্চিত্র বডিগার্ড। এটি নির্মাণ করেছেন ইরানের বিখ্যাত পরিচালক ইব্রাহিম হাতামি কিয়া।

About

Popular Links