Tuesday, May 28, 2024

সেকশন

English
Dhaka Tribune

২১ শিল্পীর কন্ঠে একুশে ফেব্রুয়ারির গান

সঙ্গীতায়োজনে ছিলেন তরুণ গায়ক ও সংগীত পরিচালক অয়ন চাকলাদার

আপডেট : ২১ ফেব্রুয়ারি ২০২২, ০৩:২৪ পিএম

অমর একুশে ফেব্রুয়ারির গান বলতে সবাই এক বাক্যে “আমার ভাইয়ের রক্তে রাঙানো একুশে ফেব্রুয়ারি” গানটিকে বুঝে। মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে ২১ জন শিল্পী একসঙ্গে এ গানটি গেয়েছেন। সঙ্গীতায়োজনে ছিলেন তরুণ গায়ক ও সংগীত পরিচালক অয়ন চাকলাদার।

রবিবার (২০ ফেব্রুয়ারি) রাতে সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে নিজের ভেরিফায়েড অ্যাকাউন্টে গানটি সবার জন্য উন্মুক্ত করেন অয়ন চাকলাদার।

আবদুল গাফফার চৌধুরীর লেখা ও আলতাফ মাহমুদের সুর করা বিখ্যাত এ গানটিতে অয়নের পাশাপাশি কন্ঠ দিয়েছেন ইমরান, সন্দীপন, কামরুজ্জামান রাব্বি, স্বপ্নীল রাজীব, সাফায়েত, মিলন, ঝিলিক, এস ডি সাগর, ইফতেখার, সজীব দাস, রিয়েল আশিক, আকাশ মাহমুদ, আঁখি, স্নেহাশীষ ঘোষ, মার্সেল, তন্ময়, শামস, নাবিলা, দোলা ও অদ্রি।

বিশেষ এই গান নিয়ে অয়ন চাকলাদার বলেন, “তিন-চার বছর আগে গীতিকার রবিউল ইসলাম জীবন আমার আমার সামনেই ইমরানকে বলেন, ২১শে ফেব্রুয়ারি উপলক্ষে ২১ জন শিল্পীকে নিয়ে ভাষার একটি মৌলিক গান করতে। ইমরান প্রতি বছরই অন্যান্য কাজের প্রেশারে করে উঠতে পারে না। আমি এই বছর ইমরানকে বলি যে, এই আইডিয়াটা আমি কাজে লাগাতে চাই। তবে নতুন কোনো মৌলিক গান নয়, চিরচেনা ভাইহারা একুশের গানটাই করব আরও ২০ জন শিল্পীকে সঙ্গে নিয়ে। যেই কথা সেই কাজ। করে ফেললাম আর হয়েও গেল।”

গানটির শেষ লাইনে কণ্ঠ দিয়েছেন অয়নের ছোট বোন অদ্রি। এ প্রসঙ্গে অয়ন বলেন, “নতুন প্রজন্মের কাছে গানটা পৌঁছে দেওয়ার একটা প্রতীক হিসেবে অদ্রিকে দিয়ে গানটা শেষ করেছি। আশা করি আমাদের এ প্রয়াস সবার হৃদয়ে নাড়া দেবে।”


About

Popular Links