Tuesday, May 21, 2024

সেকশন

English
Dhaka Tribune

অনন্ত জলিল: নির্বাচনের কারণেই আজ ইন্ডাস্ট্রির এমন দশা

চলচ্চিত্র সংগঠনগুলোর কার্যক্রম  আর নির্বাচনের প্রয়োজনীয়তা নিয়েও প্রশ্ন তুলেছেন তিনি

আপডেট : ১৩ জুন ২০২২, ১১:২৩ এএম

বাংলাদেশ চলচ্চিত্র শিল্পী সমিতির নির্বাচন অনুষ্ঠিত হয়েছে গত জানুয়ারিতে। কিন্তু নির্বাচনে সমিতির সাধারণ সম্পাদকের পদ নিয়ে জটিলতা যেন থামছেই না। চলচ্চিত্র সংগঠনগুলোর এমন জটিলতা আর কার্যক্রম নিয়ে প্রশ্ন তুলেছেন ঢাকাই সিনেমার আলোচিত নায়ক ও প্রযোজক অনন্ত জলিল। এমনকি সংগঠনগুলোর নির্বাচনের প্রয়োজনীয়তা নিয়েও প্রশ্ন তুলেছেন তিনি।

বৃহস্পতিবার (৩ মার্চ) ঢাকার উত্তরার একটি রেস্টুরেন্টে আয়োজিত নিজের পরবর্তী সিনেমা “দিন- দ্য ডে”-এর “চোখের বর্ষা” মিউজিক ভিডিওর উন্মোচন অনুষ্ঠানে এ কথা জানান তিনি।

অনন্ত জলিল বলেন, “অতিরিক্ত কোনো কিছুই ভালো না। প্রথম থেকেই আমি নির্বাচনের বিপক্ষে। নির্বাচনের কারণে আজকে ইন্ডাস্ট্রির এমন দশা হয়েছে। নিপুণ কিংবা জায়েদ যেই নির্বাচন করুক, সেটা বিষয় নয়। তারা একে অপরকে দোষারোপ করছেন, সেটাও বিষয় নয়। এখানে মূল সমস্যাটাই হচ্ছে নির্বাচন!”

চলচ্চিত্রের ১৮ সংগঠনের বিষয়ে অনন্ত বলেন, “আমাদের সম্মানিত শিল্পী, পরিচালক, প্রযোজক এবং যারা চলচ্চিত্রের জন্য কাজ করবেন; এমন সদস্যদের নিয়ে একটা কমিটি থাকলে, চলচ্চিত্রের একটা অভিভাবক থাকতো। কিন্তু এখন ১৮টা সংগঠনের একজন করে সভাপতি মানে ১৮ জন বাবা! ১৮ বাবার একটা বাচ্চা কখনও মানুষ হয় না।”

বাংলাদেশ ও ইরানের যৌথ প্রযোজনায় নির্মিত এ চলচ্চিত্রে অনন্ত জলিলের বিপরীতে দেখা যাবে বর্ষাকে। ইরানি নির্মাতা মুর্তজা অতাশ জমজমের পরিচালিত এ সিনেমায় আরও অভিনয় করেছেন সুমন ফারুক, খল অভিনেতা মিশা সওদাগরসহ অনেকে। এছাড়া, ইরান-লেবাননসহ বেশ কয়েকটি দেশের প্রথম শ্রেণির তারকাদেরও এতে দেখা যাবে।

“দিন- দ্য ডে” চলচ্চিত্রের বাজেট যে বাংলাদেশের প্রেক্ষাপটে নির্মিত ১০০টি সিনেমার সমান, তা তিনি আগেই জানিয়েছিলেন।

বাংলা ভাষা ছাড়াও ছবিটি ফারসি, আরবি ও ইংরেজি ভাষায় চলচ্চিত্রটি মুক্তি দেওয়া হবে। বাংলাদেশের পাশাপাশি ইরান, তুরস্ক, আফগানিস্তানেও ছবিটির শুটিং হয়েছে। পৃথিবীর বিভিন্ন দেশে মুসলমানদের ওপর যে নির্যাতন হচ্ছে, তা সিনেমাটির মাধ্যমে তুলে ধরা হবে।

About

Popular Links