Sunday, May 26, 2024

সেকশন

English
Dhaka Tribune

জাতীয় নাট্যশালা মাতিয়ে গেল জনপ্রিয় জার্মান গানের দল ‘জিজার’

আরবি শব্দ  ‘জিজার’ অর্থ সেতু। এই গানের দলটি আরবি ক্লাসিকাল মিউজিক এবং কবিতার সঙ্গে সেতুবন্ধন করে চলেছে

আপডেট : ২৪ মার্চ ২০২২, ১১:২০ এএম

গ্যোটে-ইন্সটিটিউটের আমন্ত্রণে জার্মানির মিউনিখ শহরের জনপ্রিয় গানের দল জিজার শ্রীলঙ্কা, পাকিস্তান, বাংলাদেশ এবং ভারতে সফর করছে। এরই ধারাবাহিকতায় মঙ্গলবার (২২ মার্চ) সন্ধ্যায় বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালায় মনোমুগ্ধকর সঙ্গীত পরিবেশনা করে তারা। শ্রোতা-দর্শকরা তাদের গানের ব্যাপক প্রশংসা করেছেন।

একত্রে মুজিববর্ষ, বাংলাদেশে গ্যোটে-ইন্সটিটিউটের ৬০ বছর এবং দুই দেশের কূটনৈতিক সম্পর্কের ৫০ বছর পূর্তি উদযাপন করতে এই কনসার্টের আয়োজন করে গ্যোটে-ইনস্টিটিউট বাংলাদেশ। যৌথভাবে এতে সহায়তা করেছে ঢাকাস্থ জার্মান দূতাবাস এবং বাংলাদেশ শিল্পকলা একাডেমি।

কনসার্টের উদ্বোধনী অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন গ্যোটে-ইন্সটিটিউট বাংলাদেশের পরিচালক ডক্টর কিরস্টেন হাকেনব্রোক। আরও বক্তব্য রাখেন শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী এবং বাংলাদেশে নিযুক্ত জার্মান রাষ্ট্রদূত আখিম ট্র্যোস্টার।

কোভিড মহামারি শুরুর পর এটিই বাংলাদেশে কোনো জার্মান সঙ্গীত দলের প্রথম সফর।

গ্যোটে ইনস্টিটিউট মনে করে, দক্ষিণ এশিয়ায় জিজারের এই সফরটি দেশগুলোর মধ্যে সংস্কৃতির বিনিময়। মহসিন রামদানের এই সঙ্গীত দলটি  বিভিন্ন সঙ্গীতরীতি ও ঐতিহ্যের একটি মিথস্ক্রিয়া। এই জনপ্রিয় বাদকদলটি শীর্ষস্থানীয় গুণী সংগীতশিল্পীদের নিয়ে বৈচিত্র্যময় সংগীত পরিবেশন করে।

“জিজার” একটি আরবি শব্দ, যার অর্থ “সেতু”। এমন আর কোনো সঙ্গীত প্রকল্প নেই যা আরবি ক্লাসিকাল মিউজিক এবং কবিতার সঙ্গে সেতুবন্ধন করে চলেছে আফ্রিকান নাওয়া গ্রুভ থেকে শুরু করে জার্মান ক্রাওট্রক, বলকান, জ্যাজ, ট্যাংগো এমনকি আন্দালুসিয়ান ফ্ল্যামেঙ্কোর সাথে।

এই কনসার্টে জিজারের সঙ্গে অতিথি শিল্পী হিসেবে গান পরিবেশন করেন বাংলাদেশের লাবিক কামাল গৌরব, নজরুল ইসলাম, বেবী দেওয়ান এবং জালাল আহমেদ।

About

Popular Links