Friday, May 24, 2024

সেকশন

English
Dhaka Tribune

তিন ইরানি পরিচালকের মুক্তি দাবি কানের

ইরানের সাধারণ নাগরিকদের ওপর সহিংসতার বিরুদ্ধে প্রতিবাদ করায় মাত্র চার দিনের ব্যবধানে তিন খ্যাতনামা ইরানি চিত্রপরিচালককে গ্রেপ্তার করা হয়েছে 

আপডেট : ১৩ জুলাই ২০২২, ০৩:১৭ পিএম

মাত্র এক সপ্তাহের ব্যবধানে ইরানের তিন খ্যাতনামা চলচ্চিত্র পরিচালক মোস্তফা আল আহমেদ, মোহাম্মদ রসুলফ ও জাফর পানাহিকে গ্রেপ্তার করা হয়েছে। গ্রেপ্তারের ঘটনায় তীব্র নিন্দা জানিয়ে অবিলম্বে এই তিন ইরানি পরিচালকের মুক্তি দাবি করেছে কান চলচ্চিত্র উৎসব কর্তৃপক্ষ।

মঙ্গলবার (১২ জুলাই) নিজেদের ওয়েবসাইটে এক বিবৃতিতে কান চলচ্চিত্র উৎসব কর্তৃপক্ষ এ দাবি জানায়।

বিবৃতিতে বলা হয়, “কান চলচ্চিত্র উৎসব কর্তৃপক্ষ মোস্তফা আল আহমেদ, মোহাম্মদ রসুলফ ও জাফর পানাহিকে গ্রেপ্তারের তীব্র নিন্দা জানাচ্ছে। ইরানে চলচ্চিত্র শিল্পীদের দমন-পীড়নের ভয়াবহ চিত্র স্পষ্ট। কর্তৃপক্ষ অবিলম্বে তাদের মুক্তি দেওয়ার আহ্বান জানাচ্ছে।”

বিবৃতিতে আরও বলা হয়, “যারা সারা বিশ্বে সহিংসতা ও নিপীড়নের শিকার, তাদের আশ্রয়স্থল হিসেবে কান চলচ্চিত্র উৎসব কর্তৃপক্ষ ভুক্তভোগীদের পাশে রয়েছে। সৃষ্টির স্বাধীনতা এবং বাকস্বাধীনতা রক্ষায় চলচ্চিত্র শিল্পীদের কণ্ঠস্বর ছড়িয়ে দিতে কর্তৃপক্ষ নিরলসভাবে কাজ করে যাবে।”

ইরানের সাধারণ নাগরিকদের ওপর সহিংসতার বিরুদ্ধে প্রতিবাদ করার জন্য গত ৮ জুলাই  ইরানি চলচ্চিত্র নির্মাতা মোস্তফা আল আহমেদ ও মোহাম্মদ রসুলফকে অজ্ঞাত একটি স্থানে গ্রেপ্তার এবং কারারুদ্ধ করা হয়। পরবর্তীতে ১১ জুলাই দেশটির রাজধানী তেহরানে জাফর পানাহিকে গ্রেপ্তার করা হয়।

কানের ৭০তম চলচ্চিত্র উৎসবে মোহাম্মদ রসুলফ “অ্যা ম্যান অব ইন্টেগ্রিটি”  আঁ সাঁর্তে রিগা শাখায় সেরা চলচ্চিত্র হিসেবে নির্বাচিত হয়। এ সিনেমার কারণে ২০১৭ সাল থেকে ইরানে নিজের চলাফেরা এবং কাজের স্বাধীনতা থেকেও বঞ্চিত ছিলেন তিনি। “গুডবাই” চলচ্চিত্রের জন্য ২০১১ সালেও একই বিভাগে সেরা পরিচালকের পুরস্কার জিতে নেন। ২০১৩ সালে “ম্যানুস্ক্রিপ্টস ডোন্ট বার্ন” চলচ্চিত্রের সুবাদে ফিপরেস্কি পুরস্কার এবং ২০২০ সালে “দেয়ার ইজ নো এভিল” সিনেমার মাধ্যমে বার্লিন উৎসবে গোল্ডেন বিয়ারের স্বীকৃতি পান ৫০ বছর বয়সী এ ইরানি নির্মাতা।

অন্যদিকে, ইরানি সিনেমা অঙ্গনে তারকা পরিচালক জাফর পানাহি ২০০৩ সালে “ক্রিমসন গোল্ড” সিনেমার জন্য আঁ সাঁর্তে রিগা শাখায় জুরি পুরস্কার জিতে নেন। ২০১৫ সালে  “ট্যাক্সি” চলচ্চিত্রের মাধ্যমে ৬৫তম বার্লিন চলচ্চিত্র উৎসবে গোল্ডেন বিয়ারে বগলদাবা করেন তিনি। পরবর্তীতে ২০১৮ সালের কান চলচ্চিত্র উৎসবে “থ্রি ফেসেস” সিনেমা দিয়ে সেরা চিত্রনাট্য পুরস্কার জিতে নেন ৬২ বছর বয়সী এ পরিচালক। এছাড়া, ক্যামেরা দ’র, ক্যারোস দ’র, জুরি গ্রাঁ প্রিঁ, ভেনিস চলচ্চিত্র উৎসবের স্বর্ণসিংহের মতো সম্মাননাও তার দখলে রয়েছে।

৭৬তম কান চলচ্চিত্র উৎসব শুরু হবে ২০২৩ সালের ১৬ মে। ১২ দিন ব্যাপী এ আয়োজন ২৭ মে পর্যন্ত চলবে।

About

Popular Links