Tuesday, May 21, 2024

সেকশন

English
Dhaka Tribune

দীপিকা-রণবীরের রিসিপশনে নিষিদ্ধ ছিল প্লাস্টিকের ব্যবহার

পুরো অভ্যর্থনা স্থলটিকেই প্লাস্টিক মুক্ত অঞ্চল ঘোষণা করা হয়েছিল

আপডেট : ২৭ নভেম্বর ২০১৮, ০৮:৫৮ এএম

দীপিকা-রণবীর তাদের বিয়ের অনুষ্ঠান নিয়ে এই পর্যন্ত নানান ব্যতিক্রম আয়োজন করেছেন। আর তাদের ভক্তদের বরাবরই ছিল তা নিয়ে ব্যাপক উৎসাহ।

নিজেদের বিয়ে নিয়ে বিমা, অথবা একান্ত পারিবারিক বিয়েতে অতিথিদের তাদের ছবি তুলতে নিষেধসহ নানা কারণে এই দম্পতি অন্য সবার থেকে ছিলেন কিছুটা আলাদা।

সম্প্রতি  বেঙ্গালুরুতে ছিল দীপিকা-ণবীরের রিসিপশন পার্টি আর এতে প্লাস্টিকের ব্যবহার ছিল  সম্পূর্ণ নিষিদ্ধ। এমনকি পুরো অভ্যর্থনা স্থলটিকেই প্লাস্টিক মুক্ত অঞ্চল ঘোষণা করা হয়েছিল। অতিথিদের খাবারও পরিবেশন করা হয়েছিল ভিন্ন আকারে আখের তন্তু থেকে বিশেষ উপায়ে তৈরি পরিবেশবান্ধব সরঞ্জামে।

আনন্দবাজারের একটি প্রতিবেদন সূত্র থেকে জানা যায়, আখের তন্তু থেকে তৈরি এই সরঞ্জাম ৬০ থেকে ৯০ দিনের মধ্যে নষ্ট হয়ে যায়। অন্যদিকে প্লাস্টিক নষ্ট হতে সময় নেয় কমপক্ষে ৫০০ বছর।


দীপ-বীরের রিসিপশন আখের তন্তু থেকে তৈরি এই পরিবেশবান্ধব সরঞ্জাম সরবরাহের দায়িত্ব ছিল ‘চাক’ নামে উত্তরপ্রদেশের একটি সংস্থার ওপর। পরিবেশবান্ধব প্রায় ৭৫,০০০ সরঞ্জাম তারা সরবরাহ করেছে বলে দাবি এই সংস্থার।

এই সংস্থার ভাইস চেয়ারম্যান বেদ কৃষ্ণ বলেন, দীপিকা-রণবীরের এই পদক্ষেপ প্লাস্টিকের ব্যবহার কমাতে এবং পরিবেশবান্ধব জিনিসপত্র ব্যবহার করতে অনেককে অনুপ্রাণিত করবে।

এতদিন তাদের বিয়ের ভেন্যু, পোশাক, ছবি দিয়ে দর্শকদের চমক দিয়েছিলেন এই বলিউড জুটি। এবার দীপিকা-রণবীরের এই পদক্ষেপ বাহবা কুড়িয়েছে পরিবেশবিদদেরও।

About

Popular Links