Wednesday, May 29, 2024

সেকশন

English
Dhaka Tribune

‘হাওয়া’ সিনেমার বিরুদ্ধে দায়ের করা মামলা প্রত্যাহারের আবেদন

বন্য প্রাণী আইন, ২০১২–এর ধারা ৪৩ মোতাবেক বাঘ ও হাতি হত্যার মামলা ছাড়া সব ধরনের মামলা আপসযোগ্য; ফলে এ আবেদন করা হয়েছে

আপডেট : ২৮ আগস্ট ২০২২, ১০:৪৬ পিএম

“হাওয়া” সিনেমার পরিচালক মেজবাউর রহমান সুমনের বিরুদ্ধে দায়ের করা মামলা প্রত্যাহারের আবেদন করেছে বন্য প্রাণী অপরাধ দমন ইউনিট। এক সংবাদ বিজ্ঞপ্তিতে বিষয়টি জানিয়েছেন পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের জ্যেষ্ঠ তথ্য কর্মকর্তা দীপংকর বর।

বুধবার (১৭ আগস্ট) ঢাকার চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট (সিএমএম) আদালতে মামলার আবেদন করা হয়। পরে সেই মামলা প্রত্যাহারের দাবি উঠে সাংস্কৃতিক ব্যক্তিত্বদের এক সংবাদ সম্মেলন থেকে।

দীপংকর বর এ বিষয়ে গণমাধ্যমকে জানান, এক আবেদনে পরিচালক সুমন অপরাধ দমন ইউনিটকে জানিয়েছেন, তিনি বন্য প্রাণী (সংরক্ষণ ও নিরাপত্তা) আইন, ২০১২–এর বিষয়ে অবগত ছিলেন না। তাই তিনি আপস নিষ্পত্তি চান। তার আবেদনের পরিপ্রেক্ষিতে মামলা প্রত্যাহারের আবেদন করা হয়েছে।

বন্য প্রাণী আইন, ২০১২–এর ধারা ৪৩ মোতাবেক বাঘ ও হাতি হত্যার মামলা ছাড়া সব ধরনের মামলা আপসযোগ্য; ফলে এ আবেদন করা হয়েছে। আদালত মামলা প্রত্যাহারের বিষয়টি শুনেছেন এবং পরবর্তী তারিখে রায় ঘোষণার দিন ধার্য করেছেন।

এর আগে ১৭ আগস্ট বন্যপ্রাণী সংরক্ষণ ও নিরাপত্তা আইন-২০১২ লঙ্ঘনের অভিযোগে সিনেমাটির পরিচালক মেজবাউর রহমান সুমনের বিরুদ্ধে মামলা দায়ের করেন বন অধিদপ্তরের বন্যপ্রাণী অপরাধ দমন ইউনিটের পরিদর্শক নারগিস সুলতানা।

এরপর “হাওয়া”র প্রদর্শনী বন্ধের দাবি তোলে পরিবেশবাদী ৩৩টি সংগঠন। তাদের অভিযোগের পরিপ্রেক্ষিতে প্রেক্ষাগৃহে “হাওয়া” দেখেছে বন্যপ্রাণী অপরাধ দমন ইউনিটের সদস্যরা। গত ১১ আগস্ট রাজধানীর স্টার সিনেপ্লেক্সে দুপুর ২টার শোতে ছবিটি দেখেন তারা।

About

Popular Links