Friday, May 24, 2024

সেকশন

English
Dhaka Tribune

অমিতাভ-রেখার প্রেমময় মুহূর্ত দেখে চোখের পানি ঝরেছিল জয়ার

সেই সিনেমার পর অমিতাভ বচ্চন এবং রেখা আর কখনও জুটি হিসেবে পর্দায় হাজির হননি

আপডেট : ১০ অক্টোবর ২০২২, ১০:৫৪ পিএম

সত্তরের দশকে বলিউড ইন্ডাস্ট্রির অন্যতম জনপ্রিয় জুটি ছিলেন অমিতাভ বচ্চন এবং রেখা। পর্দায় দুজনের রসায়ন এতই জমজমাট ছিল যে বাস্তব জীবনেও তারা প্রেম করছেন বলে জোর গুঞ্জন ছড়িয়েছিল সেবার। ক্যারিয়ারে অনেকের সঙ্গেই রেখাকে জড়িয়ে প্রেমের গুঞ্জন উঠেছিল। তবে বিবাহিত হওয়া সত্ত্বেও অমিতাভের সঙ্গে তার নাম জড়িয়ে সৃষ্ট গুঞ্জন ছিল সবচেয়ে আলোচিত।

বলিউড ইন্ডাস্ট্রিতে যখন অমিতাভ-রেখার প্রেমের গুঞ্জন জমে ক্ষীর, তখন তারা একের পর এক সিনেমায় জুটি বেঁধে উপস্থিত হচ্ছেন। এমনই এক সিনেমা ছিল “মুকাদ্দার কা সিকান্দার”। অমিতাভ-রেখা জুটির অন্যান্য সিনেমার মতো ১৯৭৮ সালে মুক্তিপ্রাপ্ত এই চলচ্চিত্রে দুজনের রসায়ন দেখে মুগ্ধ হয়েছিলেন দর্শকেরা।

তবে জয়া বচ্চন নিঃসন্দেহে সেই দলে ছিলেন না। অবশ্য তা থাকার কথাও। একে তো স্বামীর সঙ্গে এক নায়িকার নাম জড়িয়ে বিবাহ বহির্ভূত প্রেমের গুঞ্জন, তার ওপর সেই নায়িকার সঙ্গে রসায়ন দেখলে কোনো স্ত্রীরই তা মেনে নেওয়ার কথা নয়। যদিও নিজেও অভিনেত্রী হওয়ায় বিষয়টি স্বাভাবিকভাবেই নেবেন বলে ধারণা ছিল অনেকের।

অন্যান্য সিনেমার ক্ষেত্রে জয়ার অবস্থা কী হয়েছিল, তা তো জানা সম্ভব না। তবে এক সাক্ষাৎকারে রেখা দাবি করেছিলেন, “মুকাদ্দার কা সিকান্দার” সিনেমায় তার এবং বিগ বি এর প্রেমময় দৃশ্যগুলো স্বাভাবিকভাবে নিতে পারেননি জয়া বচ্চন। এমনকি দৃশ্যগুলো দেখে অমিতাভ ঘরণী কেঁদেছিলেন বলেও জানান এই অভিনেত্রী।

“সিলসিলা” সিনেমার একটি দৃশ্যে অমিতাভ বচ্চন, জয়া বচ্চন এবং রেখা/সংগৃহীত

১৯৭৮ সালের ২৭ অক্টোবর মুক্তি পেয়েছিল “মুকাদ্দার কা সিকান্দার”। তবে প্রেক্ষাগৃহে মুক্তির আগে শিল্পী এবং কলাকুশলীদের জন্য আলাদাভাবে বিশেষ প্রদর্শনীর আয়োজন করা হয়েছিল। সেই প্রদর্শনীতে সস্ত্রীক সপরিবার উপস্থিত হয়েছিলেন অমিতাভ বচ্চন।

১৯৭৮ সালে তৎকালীন সময়ের বলিউডভিত্তিক জনপ্রিয় ম্যাগাজিন স্টারডাস্টকে দেওয়া এক সাক্ষাৎকারে সেই প্রদর্শনীর ব্যাপারে রেখা বলেছিলেন, অমিতাভ মা-বাবার সঙ্গে পেছনের সারিতে ছিলেন। জয়া সামনের সারিতে বসেছিলেন। তারা জয়াকে স্পষ্টভাবে দেখতে পাচ্ছিলেন না। আমি যেখানে বসেছিলাম, সেখান থেকে জয়াকে দেখছিলাম। ছবিতে যখন আমাদের ভালোবাসার ঘনিষ্ঠ দৃশ্যগুলো চলছে, তখন আমি দেখলাম, জয় মাথা নিচু করে বসে এবং তার চোখ বেয়ে পানি পড়ছে।

“মুকাদ্দার কা সিকান্দার” মুক্তির কিছুদিন পরেই ইন্ডাস্ট্রির অনেকের কাছে রেখা জানতে পারেন, তার সঙ্গে অমিতাভ আর জুটি বেঁধে অভিনয় করবেন না। এ প্রসঙ্গে রেখা বলেন, সিনেমা মুক্তির সপ্তাহ পার হতেই ইন্ডাস্ট্রির সবাই আমাকে বলতে লাগলো, অমিতাভ প্রযোজকদের জানিয়ে দিয়েছেন যে রেখার সঙ্গে তিনি আর অভিনয় করবেন না।

অবশ্য অমিতাভ বচ্চন আর রেখাকে আবারও একই পর্দায় দেখেছিল দর্শকরা। ১৯৮১ সালে মুক্তিপ্রাপ্ত “সিলসিলা” সিনেমায় আবারও তারা একত্রে অভিনয় করেন। বলিউডের কিংবদন্তি পরিচালক যশ চোপড়ার নির্মিত সেই ছবিতে ছিলেন অমিতাভপত্নী জয়া বচ্চনও। তবে জুটি হিসেবে অমিতাভ-রেখাকে আর পর্দায় দেখা যায়নি।

১৯৫৪ সালের ১০ অক্টোবর জন্ম নেওয়া রেখা আজ জীবনের ৬৯ বছরে পা দিয়েছেন। অন্যদিকে, আগামীকাল ৮১ বছরে পা দেবেন ১৯৪২ সালের ১১ অক্টোবর জন্ম নেওয়া অমিতাভ বচ্চন।

About

Popular Links