Friday, May 24, 2024

সেকশন

English
Dhaka Tribune

কিংবদন্তি মৃণাল সেনের ভূমিকায় চঞ্চল, পরিচালনায় সৃজিত

এই ছবিটিকে নিজের সবচেয়ে চ্যালেঞ্জিং কাজ হিসেবে দেখছেন তিনি

আপডেট : ৩০ ডিসেম্বর ২০২২, ০১:২৪ পিএম

কিছুদিন ধরেই শোনা যাচ্ছিল, কিংবদন্তি বাঙালি চলচ্চিত্রকার মৃণাল সেনের ভূমিকায় অভিনয় করবেন বাংলাদেশি অভিনেতা চঞ্চল চৌধুরী। পরিচালনায় থাকছেন টলিউড নির্মাতা সৃজিত মুখার্জি। তখন অবশ্য কোনো পক্ষই বিষয়টি নিশ্চিত করেননি।

তবে সব সংশয়ের অবসান ঘটিয়ে তারা দুজনেই নিশ্চিত করলেন, “পদাতিক” নামের সিনেমায় দেখা যাবে সৃজিত-চঞ্চলের মুন্সিয়ানা। ছবিটি নির্মিত হচ্ছে মৃণাল সেনের জীবন ও কর্ম অবলম্বনে। ২০১৮ সালের ৩০ ডিসেম্বর মারা যান মৃণাল সেন। এই দিনটিকে স্মরণ করেই খবরটি জানালেন নির্মাতা-প্রযোজকরা।

সিনেমাটির একটি প্রাথমিক পোস্টার শেয়ার করেছেন সৃজিত। সেখানে লেখা রয়েছে, চঞ্চল চৌধুরীই হচ্ছেন পর্দার মৃণাল সেন। সেই পোস্টে কমেন্ট করেন চঞ্চলও।

“পদাতিক”কে ক্যারিয়ারের সবচেয়ে চ্যালেঞ্জিং কাজ হিসেবে দেখছেন সৃজিত মুখার্জি। 

তিনি বলেন, “বায়োপিক বা ওই ধাঁচের ছবি আগেও করেছি। যেমন- ‘শাবাশ মিঠু' বা ‘এক যে ছিলো রাজা'। কিন্তু নিঃসন্দেহে এটা সবচেয়ে চ্যালেঞ্জিং!”

মৃণাল সেনের চরিত্রটি নিঃসন্দেহে অত্যন্ত গুরুত্বপূর্ণ। এমন কাজের জন্য নিজের দেশ-শহরের কারও ওপর নয়, বরং চঞ্চলের ওপর আস্থা রাখলেন সৃজিত মুখার্জি। এর পেছনেও বড় কারণ আছে।


তিনি বলেন, “প্রথমত দুজনের মুখের মিল আছে। সেটা কাকতালীয়। কিন্তু মৃণালবাবুর মতোই চঞ্চলের চোখের দৃষ্টি অত্যন্ত ধারালো এবং সজাগ। এছাড়াও মৃণালবাবুর রাজনীতি চেতনা, তার যাপন এবং দৃষ্টিভঙ্গির সঙ্গেও চঞ্চলের প্রচুর মিল। সেটা কাকতালীয় হতে পারে। কিন্তু মিলটা আছে।”

জানা গেছে, “পদাতিক”-এ উঠে আসবে মৃণাল সেনের ব্যক্তিগত ও চলচ্চিত্র জীবনের গুরুত্বপূর্ণ অধ্যায়গুলো। ছবিটিতে চঞ্চল চৌধুরীর সঙ্গে অভিনয় করবেন টলিউডের মনামী ঘোষ, সম্রাট চক্রবর্তী প্রমুখ। জানুয়ারির মাঝামাঝিতে শুরু হবে এ ছবির শুটিং।

১৯২৩ সালের ১৪ মে তৎকালীন অবিভক্ত বাংলার ফরিদপুরে জন্মগ্রহণ করেছিলেন মৃণাল সেন। পড়াশোনার জন্য কলকাতায় গিয়ে সেখানেই স্থায়ী হন। ১৯৫৫ সালে মুক্তি পায় তার নির্মিত প্রথম সিনেমা “রাত-ভোর”। যদিও সেটি খুব একটা সাফল্য পায়নি।

তবে পরবর্তীতে “নীল আকাশের নিচে”, “বাইশে শ্রাবণ”, “ভুবন সোম”, “ইন্টারভিউ”, “কলকাতা ৭১”, “পদাতিক”, “মৃগয়া”র মতো কালজয়ী সব সিনেমা নির্মাণ করে খ্যাতি অর্জন করেন। বাংলা ভাষার চলচ্চিত্রে সর্বকালের সেরা নির্মাতাদের একজন তিনি।

About

Popular Links