Thursday, June 13, 2024

সেকশন

English
Dhaka Tribune

‘পাঠান’র সাফল্যের পর নীরবতা ভাঙলেন শাহরুখ

ভারত ও বিশ্বজুড়ে ‘পাঠান’ তাণ্ডবের মাঝেও আশ্চর্যজনকভাবে মুখে কুলুপ এঁটে ছিলেন শাহরুখ

আপডেট : ২৭ জানুয়ারি ২০২৩, ১০:০৭ পিএম

গত চার বছর ধরে বড় পর্দায় অনুপস্থিত ছিলেন শাহরুখ খান। অ্যাকশনধর্মী “পাঠান” সিনেমার মাধ্যমে ২০২৩ সালের শুরুতেই কিং খানের রুপালি পর্দায় ফেরার কথা সবারই জানা। দীর্ঘ বিরতির পর প্রিয় তারকার প্রত্যাবর্তন দেখতে অধীর আগ্রহে অপেক্ষায় ছিলেন বিশ্বজুড়ে শাহরুখ ভক্তরা। শেষ পর্যন্ত তাদের সেই প্রত্যাশা পূরণ হয়েছে।

“পাঠান” সিনেমা দিয়ে প্রত্যাবর্তনের মাধ্যমে বলিউড বাদশাহ শুধু বিশ্বজুড়ে ছড়িয়ে থাকা ভক্তদের প্রতীক্ষারই অবসান ঘটাননি, বরং জন্ম দিচ্ছেন নতুন নতুন কীর্তিরও। মুক্তির পর দর্শক-সমালোচক দুই মহলেই দারুণ প্রশংসিত হয়েছে সিনেমাটি। কিন্তু ভারত এবং বিশ্বজুড়ে “পাঠান” তাণ্ডবের মাঝেও আশ্চর্যজনকভাবে মুখে কুলুপ এঁটে ছিলেন শাহরুখ খান। এমনকি সিনেমা মুক্তির আগে প্রচারণায়ও দেখা যায়নি কিং খানকে।

শেষ পর্যন্ত নীরবতা ভাঙলেন বলিউড বাদশাহ। যদিও কিং খান সরাসরি কোনো কিছু বলেননি, বরং পরোক্ষভাবেই জানিয়ে দিলেন নিজের অস্তিত্বের কথা। সেই সঙ্গে বুঝিয়ে দিলেন, বিগত ব্যর্থতায় তিনি পিছু হটেননি; বরং সর্বদাই নিজের অবস্থানে অটল ছিলেন। পাশাপাশি নিজের পোড় খাওয়া জীবনের অভিজ্ঞতা থেকে ১৯৯৭ সালে  হলিউডে মুক্তিপ্রাপ্ত চলচ্চিত্র গ্যাচার-র সংলাপ উদ্ধৃত করে দিয়েছেন উপদেশও।

শুক্রবার (২৭ জানুয়ারি) সামাজিক যোগাযোগমাধ্যমে শাহরুখ খান বলেন, সাঁতরে ফিরে আসার জন্য তো কিছু বাঁচিয়ে রাখা যায় না। ফিরে আসার জন্য তো কোনো পরিকল্পনা হতে পারে না। সামনে দিকে এগিয়ে যাওয়াই জীবন। ফিরে আসা বা ‘কামব্যাক' নয়, বরং চেষ্টা করো যেখানে শেষ করেছিলে, সেখান থেকেই শুরু করার। একজন ৫৭ বছর বয়সী লোকের পক্ষ থেকে ছোট্ট উপদেশ।


মুক্তির আগে কিছুটা বিতর্কের মুখে পড়লেও সব প্রতিকূলতাকে পাশ কাটিয়ে অবশেষে মুক্তি পেয়েছে “পাঠান”। ভারতের ৭৪তম প্রজাতন্ত্র দিবস উপলক্ষে বুধবার (২৫ জানুয়ারি) প্রেক্ষাগৃহে শুরু হয় সিনেমাটির প্রদর্শনী।

জানা গেছে, “পাঠান” এর অগ্রিম বুকিং শুরু হওয়ার পর থেকেই প্রথম কয়েক দিনের শো-এর টিকিট বিক্রি প্রায় শেষের দিকে। এরপর বিভিন্ন প্রেক্ষাগৃহে বিশেষ মর্নিং শোয়ের ব্যবস্থা করা হয়েছে। একই চিত্র দেখা গেছে দ্বিতীয় দিনেও।

সব মিলিয়ে “পাঠান” নিয়ে গোটা ভারত উন্মাদনায় ভুগছে। মুক্তির প্রথম দুই দিনেই সিনেমাটি ভারত থেকে ১২৫ কোটি রুপির ওপরে আয় করেছে বলে শোনা যাচ্ছে। গোটা বিশ্বব্যাপী সিনেমার আয় দাঁড়িয়েছে প্রায় ২২০ কোটি রুপিতে।

শুধু সাধারণ দর্শকরাই নন, বলিউডের বিভিন্ন তারকা ব্যক্তিত্বদের মাঝেও “পাঠান” সিনেমাটি নিয়ে বাড়তি আগ্রহ চোখে পড়েছে। এমনকি বলিউডের তারকারাও ফার্স্ট ডে ফার্স্ট শো দেখার জন্য কাকডাকা ভোরে ছুটে গেছেন প্রেক্ষাগৃহে। মুক্তির পর থেকে চারদিক থেকে ইতিবাচক প্রতিক্রিয়া আসছে “পাঠান” সিনেমাটি। নন্দিত নির্মাতা অনুরাগ কাশ্যপ, বলিউডের সিনেমা ও বাণিজ্য বিশ্লেষক তরন আদর্শ, বলিউড বিশ্লেষক কোমল নাহতা,  সুমিত কাদেলসহ প্রায় সবাই সিনেমাটি নিয়ে ইতিবাচক প্রতিক্রিয়া জানিয়েছেন।

ভারতের অন্যতম শীর্ষস্থানীয় প্রযোজনা সংস্থা যশরাজ ফিল্মসের ৫০ বছর পূর্তি উদযাপনের অংশ হিসেবে বিশ্বের শতাধিক দেশে সাড়ে ৭ হাজারের বেশি প্রেক্ষাগৃহে একযোগে মুক্তি পেয়েছে “পাঠান”। ছবিটি হিন্দির পাশাপাশি তামিল ও তেলেগু ভাষায়ও মুক্তি পেয়েছে। সিদ্ধার্থ আনন্দ পরিচালিত ও আদিত্য চোপড়া প্রযোজিত “পাঠান” চলচ্চিত্রে শাহরুখের সঙ্গে দেখা যাবে জন আব্রাহাম ও দীপিকা পাড়ুকোনকেও।

About

Popular Links