Tuesday, May 28, 2024

সেকশন

English
Dhaka Tribune

বক্স অফিসে ব্যর্থতার মুখ দেখেনি যে জুটি

 এই জুটি পর্দায় হাজির হওয়া মাত্রই দর্শকরা হয়েছে বিমোহিত

আপডেট : ২৯ জানুয়ারি ২০২৩, ০৬:১৩ পিএম

বলিউডে সফল জুটির সংখ্যা কম না। কিন্তু বক্স অফিসে শতভাগ সাফল্য অর্জনকারী জুটির সংখ্যা নিতান্ত হাতে গোণা। শাহরুখ খান এবং দীপিকা পাড়ুকোনের জুটি সেই তালিকায় ওপরের দিকেই থাকবে বৈকি। এই জুটি যে এখন অব্দি বক্স অফিসে শতভাগ সফল।

শাহরুখ-দীপিকা জুটির অভিনীত সিনেমার সংখ্যা খুব বেশি না। গত ১৬ বছরে মাত্র ৪টি ছবিতে তারা জুটি বেঁধেছেন, যে তালিকায় সর্বশেষ সংযুক্তি সদ্য মুক্তিপ্রাপ্ত “পাঠান”। চলচ্চিত্রের সংখ্যা হাতে গোণা হলেও শাহরুখ-দীপিকা জুটি পর্দায় হাজির হওয়া মাত্র দর্শকরা যেমন হয়েছে বিমোহিত, তেমনি বক্স অফিসেও চলেছে বিধ্বংসী তাণ্ডব।

ওম শান্তি ওম

রুপালি পর্দায় শাহরুখ-দীপিকা জুটির প্রথম দেখা মেলে ২০০৭ সালে। “ওম শান্তি ওম” সিনেমায় কিং খানের সঙ্গে জুটি বাঁধার মাধ্যমেই বলিউডে পা রাখেন দীপিকা। ফারাহ খান নির্মিত সিনেমাটি ওই সময়ে প্রথম দিনেই ৫ কোটি ৫৩ লাখ রুপি আয় করেছিল।

ওম শান্তি ওম সিনেমায় শাহরুখ খান ও দীপিকা পাড়ুকোন/টুইটার

সপ্তাহান্তে চলচ্চিত্রটির আয় ছিল ২১ কোটি ৪৭ লাখ রুপি, যা তৎকালীন সময়ের জন্য সর্বোচ্চ উইকেন্ড কালেকশনের রেকর্ড। সিনেমাটি ভারত থেকে ৭৮ কোটি রুপি আয়ের মাধ্যমে বক্স অফিসে ব্লকবাস্টার হয়। শুধু তাই না, দিওয়ালি উপলক্ষে মুক্তি পাওয়া সিনেমাটি সেই বছরের সবচেয়ে বেশি উপার্জনকারী চলচ্চিত্রে পরিণত হয়।

চেন্নাই এক্সপ্রেস

ছয় বছর পর আবারও বড় পর্দায় দেখা যায় শাহরুখ-দীপিকা রসায়ন। রোহিত শেঠি পরিচালিত “চেন্নাই এক্সপ্রেস” সিনেমায় দ্বিতীয়বারের মতো জুটি বাঁধেন তারা। সিনেমাটিতে রোম্যান্স-অ্যাকশনে রাহুল চরিত্রে শাহরুখ যেমন সাবলীল ছিলেন, তেমনি, মিষ্টি-চঞ্চলতায় পরিপূর্ণ মিনাম্মা চরিত্রে দীপিকার অভিনয়ও ছিল সপ্রতিভ।

২০১৩ সালের ঈদুল ফিতর উপলক্ষে মুক্তি পাওয়া সিনেমার প্রথম দিনের আয় ছিল ৩৩ কোটি ১২ লাখ রুপি, যা ওই সময়ের যেকোনো চলচ্চিত্রের মধ্যে সর্বোচ্চ। পরবর্তীতে শুধু ভারত থেকেই ২২৬ কোটি রুপি আয় করে সিনেমাটি ব্লকবাস্টার হওয়ার পাশাপাশি বলিউডের সর্বোচ্চ আয়ের রেকর্ডও ভেঙেছিল।


হ্যাপি নিউ ইয়ার

শাহরুখ-দীপিকা জুটির পরের সিনেমার জন্য অবশ্য দর্শকদের বেশিদিন অপেক্ষা করতে হয়নি। পরের বছরই ফারাহ খান পরিচালিত “হ্যাপি নিউ ইয়ার” সিনেমার মাথ্যমে তারা দর্শকের সামনে হাজির হন। এবারও শাহরুখ-দীপিকা জুটি বক্স অফিসে বাজিমাত করে।

হ্যাপি নিউ ইয়ার সিনেমায় শাহরুখ খান ও দীপিকা পাড়ুকোন/সংগৃহীত

২০১৪ সালে দিওয়ালি উপলক্ষে মুক্তির পর প্রথম দিনেই “হ্যাপি নিউ ইয়ার” সিনেমাটি প্রায় ৪৫ কোটি রুপি আয় করে, যা তৎকালীন সময়ে সেরা ওপেনিংয়ের রেকর্ড গড়ে। শুধু প্রথম দিনেই না, তিন দিনে ১০৮ কোটি ৮৬ লাখ সংগ্রহ করে প্রথম সপ্তাহান্তে সবচেয়ে বেশি আয়ের রেকর্ড গড়ে। পরবর্তীতে ভারত থেকে ২০৪ কোটি রুপি আয় করে বক্স অফিসে সুপারহিট ট্যাগ পায় শাহরুখ-দীপিকা জুটির তৃতীয় চলচ্চিত্রটি।

পাঠান

“পাঠান” সিনেমার মাধ্যম দীর্ঘ ৯ বছর পর পর্দায় জুটি বেঁধেছেন শাহরুখ এবং দীপিকা। টানা কয়েকটি সিনেমা ব্যর্থ হওয়ার পর চার বছরের বিরতি নিয়েছিলেন কিং খান। অন্যদিকে, দীপিকারও সর্বশেষ কয়েকটি চলচ্চিত্র বক্স অফিসে মুখ থুবড়ে পড়েছিল। তবে “পাঠান” সিনেমাটি আবারও তাদের সুদিন ফিরিয়ে এনেছে।

পাঠান সিনেমায় শাহরুখ খান ও দীপিকা পাড়ুকোন//টুইটার

ভারতের ৭৪তম প্রজাতন্ত্র দিবস উপলক্ষে মুক্তির পর প্রথম চার দিনেই সিনেমাটি শুধু ভারত থেকেই ২১০ কোটি রুপি আয় করে ব্যবসায়িক সাফল্য অনেকটা নিশ্চিত করে ফেলেছে। বক্স অফিসে ভারতে “পাঠান” নিয়ে যে উন্মাদনা চলছে, তাতে সিনেমাটি বলিউডের সর্বোচ্চ আয় করা ছবি হতে যাচ্ছে বলে ধারণা বিশ্লেষকদের। সব মিলিয়ে বক্স অফিসে শাহরুখ-দীপিকা জুটি যে তাদের চিরাচরিত দাপট ধরে রেখেছে, তা বলাই বাহুল্য।

About

Popular Links