Monday, May 20, 2024

সেকশন

English
Dhaka Tribune

‘বয়কট পাঠান গ্যাং ঘেউ ঘেউ করে, কামড়ায় না’

মুক্তির আগে সৃষ্ট বিতর্ককে পুঁজি করে ‘পাঠান’ সিনেমাটিকে ব্যর্থ করতে বয়কট গ্যাং মাথাচাড়া দিয়ে উঠেছিল

আপডেট : ০৬ ফেব্রুয়ারি ২০২৩, ০৫:১৬ পিএম

বড় পর্দায় “পাঠান” সিনেমা মুক্তির সপ্তাহ দুয়েক হয়ে এসেছে। তবে বক্স অফিসে অ্যাকশনধর্মী ছবিটির তাণ্ডব থামার কোনো নামগন্ধ নেই। মুক্তির প্রথম দিন থেকেই একের পর এক রেকর্ড গড়ে বলিউড ইতিহাসেই ধরাছোঁয়ার বাইরে গিয়ে আলাদা জায়গা করে নিচ্ছে সিনেমাটি।

প্রেক্ষাগৃহে  “পাঠান” সিনেমাটি মুক্তির আগে থেকেই একাধিক বিতর্কে জর্জরিত হয়েছেন শাহরুখ-দীপিকারা। ছবিটির “বেশরম রং” গান নিয়ে বিতর্কের শেষ ছিল না, এ নিয়ে ছবি বয়কটের ডাকও ওঠে। দীপিকাকে গেরুয়া বিকিনিতে দেখে মেজাজ হারিয়েছিল একাধিক উগ্র হিন্দুত্ববাদী সংগঠন। এমনকি বিষয়টি গড়ায় আদালত পর্যন্তও।

বিতর্ককে পুঁজি করে “পাঠান” সিনেমাটিকে ব্যর্থ করতে মাথাচাড়া দিয়ে ওঠে বয়কট গ্যাংও। কিন্তু “পাঠান” সিনেমার আকাশচুম্বী সাফল্য যে বয়কট গ্যাংয়ের সব প্রচেষ্টায় পানি ঢেলে দিয়েছে, সেটি না বলে দিলেও চলছে। একই কথা বললেন প্রখ্যাত অভিনেতা প্রকাশ রাজও।

কেরালায় মাতৃভূমি ইন্টারন্যাশনাল ফেস্টিভ্যাল অব লেটারস-এ অতিথি হিসেবে যোগ দিয়ে বয়কট গ্যাং প্রসঙ্গে প্রকাশ রাজ বলেছেন, “তাদের শুধু মুখের জোরই আছে। ব্লকবাস্টার হিন্দি ছবির বিরুদ্ধে তারা অন্য কিছু বলতে পারে না। এক প্রতিবেদনে এ কথা জানিয়েছে ভারতীয় সংবাদমাধ্যম হিন্দুস্তান টাইমস।”

এ অভিনেতা আরও বলেন, “তারা (বয়কট গ্যাং)  ‘পাঠান'কে নিষিদ্ধ করতে চেয়েছিল। সিনেমাটি ৭০০ কোটি রুপি কামিয়েছে। যে বোকার হদ্দরা ‘পাঠান'কে নিষিদ্ধ করতে চেয়েছিল, তারা ৩০ কোটি রুপিতেও মোদির ছবি চালায়নি। চিন্তা করবেন না, তারা শুধু চিৎকার করে শব্দ দূষণই করতে পারে। তারা যত গর্জে তত বর্ষে না।”

শুধু তাই না, সিনেমাটি ব্যর্থ করে দেওয়ার পরিকল্পনা কাজ করেনি বলে বয়কট গ্যাংকে উপেক্ষা করতে সবাইকে আহ্বান জানান প্রকাশ রাজ।

ভারতের ৭৪তম প্রজাতন্ত্র দিবস উপলক্ষে গত ২৫ জানুয়ারি দেশের বিভিন্ন প্রেক্ষাগৃহে শুরু হয় সিনেমাটির প্রদর্শনী। সিনেমাটির মাধ্যমে দীর্ঘ চার বছর পর মূল ভূমিকায় বড় পর্দায় দেখা মেলে শাহরুখ খানের। প্রদর্শনী শুরু হওয়ার পর দর্শক-সমালোচক দুই মহলেই দারুণ প্রশংসিত হয়েছে সিনেমাটি। মুক্তির ১২ দিনে “পাঠান” সিনেমাটি শুধু ভারত থেকেই প্রায় ৪৩০ কোটি রুপি আয় করেছে। বিশ্বব্যাপী সিনেমাটি আয় ৮৩০ কোটি রুপি ছাড়িয়েছে।

২০১৬ সালে মুক্তিপ্রাপ্ত আমির খান অভিনীত “দঙ্গল” সিনেমাটি ভারত থেকে ৩৮৭ কোটি রুপি আয় করেছিল। গত সাত বছর ধরে এটিই ছিল ভারত থেকে সর্বোচ্চ আয় করা কোনো বলিউড সিনেমা। ভারত থেকে ৪০০ কোটি রুপির বেশি আয় করে “পাঠান” সিনেমাটি সেই রেকর্ড ভেঙেছে। শুধু তাই না, বলিউড ইতিহাসের প্রথম সিনেমা হিসেবে ৪০০ কোটি রুপি আয়ের রেকর্ড গড়েছে “পাঠান”।

বক্স অফিসে শাহরুখ খানের সর্বশেষ কয়েকটি সিনেমা ব্যবসায়িক সাফল্য পায়নি। এরপর গত চার বছর ধরে মূখ্য ভূমিকায় বড় পর্দায় দেখা মেলেনি বলিউড বাদশাহর। অন্যদিকে, গত কয়েক বছরে দক্ষিণ ভারতীয় চলচ্চিত্রের উত্থানে বলিউডের চলচ্চিত্রগুলো ক্রমাগত মুখ থুবড়ে পড়ছিল। শেষ পর্যন্ত চার বছর পর রুপালি পর্দায় ফিরে মাথা নুইয়ে পড়া বলিউডকে আবারও চাঙা করে তুলেছেন কিং খান।

ভারতের অন্যতম শীর্ষস্থানীয় প্রযোজনা সংস্থা যশরাজ ফিল্মসের ৫০ বছর পূর্তি উদযাপনের অংশ হিসেবে মুক্তি পেয়েছে “পাঠান”। ছবিটি হিন্দির পাশাপাশি তামিল ও তেলেগু ভাষায়ও মুক্তি পেয়েছে। সিদ্ধার্থ আনন্দ পরিচালিত ও আদিত্য চোপড়া প্রযোজিত “পাঠান” চলচ্চিত্রে শাহরুখের সঙ্গে দেখা যাবে জন আব্রাহাম ও দীপিকা পাড়ুকোনকেও। পাশাপাশি বিভিন্ন চরিত্রে আছেন ডিম্পল কাপাডিয়া, আশুতোষ রানা, গৌতম রোড়ে, মনিশ ওয়াদওয়া প্রমুখ। এছাড়া, স্পাই ইউনিভার্সের অংশ হিসেবে টাইগার ভূমিকায় ক্যামিও চরিত্রে দেখা যাবে সালমান খানকেও।

About

Popular Links