Sunday, May 19, 2024

সেকশন

English
Dhaka Tribune

প্রেক্ষাগৃহে ফিরছে সালমান শাহ-শাবনূর জুটির সিনেমা

ভালোবাসা দিবস উপলক্ষে শুক্রবার (১০ ফেব্রুয়ারি) থেকে চলবে সালমান শাহ ও শাবনুর অভিনীত ‘তুমি আমার, সিনেমাটি

আপডেট : ০৯ ফেব্রুয়ারি ২০২৩, ০৭:২৯ পিএম

ঢালিউডের ইতিহাসে সফলতম জুটির কথা বললে সালমান শাহ-শাবনূরের নামটি নিঃসন্দেহে ওপরের দিকে থাকবে। দর্শকদের সামনে সালমান শাহ-শাবনূর একে অপরের বিপরীতে ১৪টি সিনেমায় জুটি বেঁধেছিলেন, যার সিংহভাগই ছিল ব্যবসাসফল। সালমান শাহর অকালমৃত্যু না হলে দর্শকনন্দিত এ জুটিকে আরও অনেক সিনেমায় যে দেখা যেত, সে বিষয়ে কোনো সন্দেহ নেই।

বাস্তবে সালমান শাহ-শাবনূর জুটিকে নতুন করে আর পর্দায় দেখার উপায় নেই। তবে দীর্ঘ ২৮ বছর পর আবারও প্রেক্ষাগৃহে দেখা যাবে ঢালিউডের ইতিহাসের অন্যতম সফলতম এ জুটিকে। ভালোবাসা দিবস উপলক্ষে শুক্রবার (১০ ফেব্রুয়ারি) বরিশালের অভিরুচি সিনেমা হলে দেখানো হবে “তুমি আমার” সিনেমাটি। বলে রাখা ভালো, এ সিনেমার মাধ্যমেই প্রথমবারের মতো জুটি বেঁধেছিলেন সালমান শাহ ও শাবনূর।

ঈদুল আযহা উপলক্ষে “তুমি আমার” সিনেমাটি ১৯৯৪ সালের ১৯ মে সারাদেশে মুক্তি পেয়েছিল। দর্শকদের কাছে তুমুল জনপ্রিয়তা পাওয়া চলচ্চিত্রটি ব্যবসায়িকভাবেও সফলতার দেখা পায়। এ সিনেমার চিত্রনাট্য লেখার মাধ্যমেই ঢাকাই সিনেমায় কাহিনিকার ও সংলাপ রচয়িতা হিসেবে আব্দুল্লাহ জহির বাবুর অভিষেক হয়।


“তুমি আমার” সিনেমার পুনরায় হলে দেখানোর বিষয়টি নিশ্চিত করে আব্দুল্লাহ জহির বাবু সাংবাদিকদের বলেন, “আমার বাবা জহিরুল হক (প্রয়াত) পরিচালিত এবং আমার লেখা কাহিনি ও সংলাপ সম্বলিত প্রথম ছবি ‘তুমি আমার' আগামী ১০ ফেব্রুয়ারি বরিশাল অভিরুচি সিনেমা হলে মুক্তি পাচ্ছে।”

জীবদ্দশায় আব্দুল্লাহ জহির বাবুর বাবা “তুমি আমার” সিনেমার কাজ শেষ করে যেতে পারেননি উল্লেখ করে তিনি বলেন, “আমার বাবার ইন্তেকালের পর প্রয়াত তমিজ উদ্দীন রিজভী আঙ্কেল এ সিনেমার অবশিষ্ট পরিচালনার কাজ শেষ করেন। পরে আদৃতা কথাচিত্রের ব্যানারে মুক্তি পায় সালমান ও শাবনূর অভিনীত প্রথম সিনেমা ‘তুমি আমার'। আমার জীবনের সম্ভবত সবচেয়ে স্মৃতি বিজড়িত এবং উল্লেখযোগ্য সিনেমা এটি।”

উল্লেখ্য, “তুমি আমার” সিনেমায় আকাশ চরিত্রে সালমান শাহ ও ডানা চরিত্রে শাবনূর অভিনয় করেন। এছাড়া অন্যান্য গুরুত্বপূর্ণ চরিত্রে অভিনয় করেছেন কে এস ফিরোজ, প্রবীর মিত্র, জহিরুল হক, সৈয়দ হাসান ইমাম, ডন, মাহমুদুল ইসলাম মিঠু, ইদ্রিস, ববি, সজীব তাহের, রাশেদা চৌধুরী প্রমুখ।

About

Popular Links