Wednesday, May 29, 2024

সেকশন

English
Dhaka Tribune

যে কারণে ‘দিলওয়ালে দুলহনিয়া লে জায়েঙ্গে’ বাদ দিয়ে ‘পাঠান’ দেখবেন শাহরুখ

শাহরুখ ভক্তরা চাইলে এখন একসঙ্গে দুটি সিনেমাই প্রেক্ষাগৃহে উপভোগ করতে পারেন

আপডেট : ১২ ফেব্রুয়ারি ২০২৩, ০৪:৫১ পিএম

সাম্প্রতিক সময়ে মুক্তি পাওয়া শাহরুখ খান অভিনীত অ্যাকশনধর্মী সিনেমা “পাঠান” রীতিমতো বলিউডের প্রায় সব রেকর্ড ভেঙে নতুন ইতিহাস গড়েছে। প্রায় ২৭ বছর আগে একই রকম নজির গড়েছিল “দিলওয়ালে দুলহানিয়া লে জায়েঙ্গে”। ভারতজুড়ে অনেক শহরেই বর্তমানে কিং খানের এ দুই সিনেমা প্রদর্শিত হচ্ছে।

ভারতের ৭৪তম প্রজাতন্ত্র দিবস উপলক্ষে গত ২৫ জানুয়ারি দেশের বিভিন্ন প্রেক্ষাগৃহে শুরু হয় শাহরুখ খানের “পাঠান” সিনেমার প্রদর্শনী। প্রদর্শনী শুরু হওয়ার পর দর্শক-সমালোচক দুই মহলেই দারুণ প্রশংসিত হয়েছে যশরাজ ফিল্মসের ৫০ বছর পূর্তি উদযাপনের অংশ হিসেবে মুক্তি পাওয়া সিনেমাটি।

অন্যদিকে, আসন্ন বিশ্ব ভালোবাসা দিবস উপলক্ষে শুক্রবার (১০ ফেব্রুয়ারি) থেকে ভারতের মোট ৩৭টি শহরের বিভিন্ন প্রেক্ষাগৃহে পুনরায় মুক্তি দেওয়া হয়েছে “দিলওয়ালে দুলহানিয়া লে জায়েঙ্গে” সিনেমাটি। এর মধ্যে রয়েছে মুম্বাই, পুনে, আহমেদাবাদ, সুরাট, ভাদোদরা, গুরগাঁও, ফরিদাবাদ, লখনউ, নয়ডা, দেরাদুন, দিল্লি, চণ্ডীগড়, কলকাতা, গুয়াহাটি, বেঙ্গালুরু, হায়দ্রাবাদ, ইন্দোর, চেন্নাই, ভেলোর এবং ত্রিভান্দ্রম। শাহরুখ ভক্তরা চাইলে এখন একসঙ্গে দুটি সিনেমাই প্রেক্ষাগৃহে উপভোগ করতে পারেন।

কিন্তু শাহরুখ নিজে দর্শক হলে কোন সিনেমাকে দেখার জন্য বেছে নিতেন? এমন প্রশ্ন অনেকেরই মনে। আর এক্ষেত্রে বলিউড বাদশাহ এগিয়ে রেখেছেন সম্প্রতি মুক্তি পাওয়া “পাঠান”কে। “পাঠান” সিনেমাটিকে বেছে নেওয়ার কারণও উল্লেখ করেছেন কিং খান।

“দিলওয়ালে দুলহানিয়া লে জায়েঙ্গে” সিনেমার পুনর্মুক্তি উপলক্ষে শনিবার দুপুরে সামাজিক যোগাযোগমাধ্যম টুইটারে একটি টুইট করেছিল যশরাজ ফিল্মস।  সেখানে ভালোবাসার সপ্তাহে দুই যুগের দুই ব্লকবাস্টার সিনেমা দেখতে দর্শকদের আহ্বান জানায় প্রযোজনা সংস্থাটি। বলে রাখা ভালো,  “দিলওয়ালে দুলহানিয়া লে জায়েঙ্গে” এবং “পাঠান” দুটি সিনেমাই যশরাজ ফিল্মসের ব্যানারে।

যশরাজ ফিল্মসের সেই টুইটটিকে রি-টুইট করে শাহরুখ খান স্বভাবসুলভ রসিকতার সুরে বলেন, “আরে বন্ধুরা, এত কষ্ট করে অ্যাকশন হিরো হলাম… আর তোমরা আবার রাজকে ফিরিয়ে এনেছো। উফ! এ প্রতিযোগিতা আমাকে মেরেই ফেলবে। আমি পাঠান দেখতে চললাম। রাজ তো ঘরের ছেলে।”

শাহরুখ খানের “পাঠান” সিনেমা বেছে নেওয়ার কারণও আছে বৈকি। তিন দশক আগে দর্শকের কাছে অ্যাকশন হিসেবে পরিচিত হওয়ার স্বপ্ন নিয়ে বলিউডে পা রেখেছিলেন তিনি। কিন্তু “দিলওয়ালে দুলহানিয়া লে জায়েঙ্গে” সিনেমার আকাশচুম্বী সাফল্যে কিং অব রোমান্স হিসেবে শাহরুখের পরিচয় একরকম স্থায়ী হয়ে যায়। তবে ৩২ বছর পর হলেও ঠিকই “পাঠান” সিনেমার মাধ্যমে অ্যাকশন হিরো হওয়ার স্বপ্ন সত্যি হয়েছে কিং খানের।

“পাঠান” সিনেমা মুক্তির আগে যশ রাজ ফিল্মসের সামাজিক যোগাযোগমাধ্যম হ্যান্ডেলে প্রকাশিত এক ভিডিওতে শাহরুখ বলেন, “৩২ বছর আগে আমি অ্যাকশন হিরো হওয়ার ইচ্ছে নিয়ে চলচ্চিত্র জগতে এসেছিলাম, কিন্তু তা হয়নি। তার পরিবর্তে এক রোমান্টিক হিরো হিসেবে আমার ইমেজ বেঁধে দেওয়া হয়। আমি শুধু অ্যাকশন হিরো হতেই চেয়েছিলাম।”

তবে রোমান্টিক হিরোর ইমেজ নিয়েও কোনো দুঃখ নেই শাহরুখের। কিং খান বলেন, “আমার ডিডিএলজে (দিলওয়ালে দুলহানিয়া লে জায়েঙ্গে), রাহুল আর রাজ চরিত্রগুলোও দারুণ পছন্দের। কিন্তু আমার মাথায় সব সময় অ্যাকশন হিরো হওয়ার কথা ঘুরত। অবশেষে এবার আমার স্বপ্ন পূরণ হতে যাচ্ছে।”

১৯৯৫ সালের অক্টোবরে মুক্তি পাওয়ার পর থেকেই মুম্বাইয়ের মারাঠা মন্দির হলে চলছে “দিলওয়ালে দুলহানিয়া লে জায়েঙ্গে” সিনেমার প্রদর্শনী। মাঝখানে করোনাভাইরাসের জন্য কিছুদিন হল বন্ধ ছিল। করোনাভাইরাস মহামারি পরিস্থিতির উন্নতি হওয়ায় হল খুলে দিয়ে আবারও দেখানো হচ্ছে সিনেমাটি। অনেক আগেই এটি ভারতীয় চলচ্চিত্রের ইতিহাসে সবচেয়ে বেশিদিন ধরে প্রেক্ষাগৃহে প্রদর্শিত হওয়ার রেকর্ড গড়েছে।

গত মাসেন শেষদিকে মুক্তি পাওয়া স্পাই থ্রিলার ঘরানান “পাঠান” সিনেমাটি বিশ্বব্যাপী ৯০০ কোটির রুপির বেশি আয় করেছে, যার মধ্যে ভারত থেকেই এসেছে ৪৭৬ কোটি রুপি। সিনেমাটি হিন্দির পাশাপাশি তামিল ও তেলেগু ভাষায়ও মুক্তি পেয়েছে। সিদ্ধার্থ আনন্দ পরিচালিত ও আদিত্য চোপড়া প্রযোজিত “পাঠান” চলচ্চিত্রে শাহরুখের সঙ্গে দেখা যাবে জন আব্রাহাম ও দীপিকা পাড়ুকোনকেও। পাশাপাশি বিভিন্ন চরিত্রে আছেন ডিম্পল কাপাডিয়া, আশুতোষ রানা, গৌতম রোড়ে, মনিশ ওয়াদওয়া প্রমুখ। এছাড়া, স্পাই ইউনিভার্সের অংশ হিসেবে টাইগার ভূমিকায় ক্যামিও চরিত্রে দেখা গেছে সালমান খানকেও।

About

Popular Links