Sunday, June 16, 2024

সেকশন

English
Dhaka Tribune

হুমায়ূন আহমেদকে নিয়ে ফারুক আহমেদের বই

নব্বইয়ের দশক থেকেই হুমায়ূন আহমেদের নাটক কিংবা চলচ্চিত্রের চরিত্রে কাজ করা নিয়মিত অভিনেতাদের মধ্যে অন্যতম ফারুক আহমেদ

আপডেট : ১২ ফেব্রুয়ারি ২০২৩, ০৭:০৪ পিএম

হুমায়ুন আহেমদ পরলোকে পাড়ি জমিয়েছেন এক দশকেরও বেশি সময় আগে। তবে নিজের সৃষ্টির মধ্য দিয়ে আজও পাঠক-দর্শকের মাঝে হুমায়ুন আহমেদের জনপ্রিয়তা আকাশচুম্বী। গুণী এ পরিচালক-লেখকের মৃত্যুর পর তার অভাব আজও পূরণ হয়নি।

নব্বইয়ের দশক থেকেই হুমায়ূন আহমেদের নাটক কিংবা চলচ্চিত্রের চরিত্রে কাজ করা নিয়মিত অভিনেতাদের মধ্যে অন্যতম ছিলেন ফারুক আহমেদ। অভিনয়ক্ষমতা দিয়েই হুমায়ূন আহমেদের মন জয় করে নেন এই অভিনেতা।

হুমায়ূন আহমেদ-ফারুক আহমেদের মধ্যে পরিচয় ছিল দুই যুগেরও দীর্ঘ সময় ধরে। নির্মাতা-অভিনেতা ছাপিয়ে তাদের সম্পর্ক হয়ে দাঁড়িয়েছিল এর চেয়েও বেশি কিছু। দুজনের স্মৃতিও তাই নিতান্ত কম না। সেই স্মৃতি নিয়েই এবার “স্মৃতিতে হুমায়ূন আহমেদ” শিরোনামে বই লিখেছেন ফারুক আহমেদ।

দৈনিক প্রথম আলোর অনলাইন সংস্করণের এক প্রতিবেদনে বলা হয়, রবিবার (১২ ফেব্রুয়ারি) থেকে একুশের বইমেলার কিংবদন্তি পাবলিকেশনে বইটি পাওয়া যাবে। ফারুক আহমেদের দেখা প্রিয় লেখক ব্যক্তিগতভাবে কেমন ছিলেন, সেটা অনেক পাঠক জানেন না। তেমন অজানা কিছু বিষয় আছে, সেটা এই বইয়ে জায়গা পেয়েছে।

হুমায়ুন আহমেদকে নিয়ে বই লেখার কারণ প্রসঙ্গে ফারুক আহমেদ বলেন, “কয়েক বছর আগে হঠাৎ মনে হলো দীর্ঘ সময় একজন মানুষের সঙ্গে কাজ করেছি। তার ভালোবাসা পেয়েছি। তাই মৃত্যুর পর তাকে নিয়ে কিছু লিখি। এ ভাবনা থেকে তার সঙ্গে আমার দীর্ঘ সময়ের স্মৃতি নিয়ে লিখলাম।”

এ অভিনেতা বলেন, “হুমায়ূন আহমেদ স্যার আমার পছন্দের মানুষ। দেশের জনপ্রিয় একজন মানুষের সান্নিধ্য পাওয়া আমার জন্য অনেক বড় পাওয়া ছিল। তিনি আমাকে অনেক আদর স্নেহ করতেন। এটা আমি বিভিন্ন সময় ফেসবুকে বা সাক্ষাৎকার লিখেছি। কিন্তু আমাদের এমন কিছু বিষয় আছে, যেটা হয়তো পাঠক জানেন না। সেই বিষয়গুলো বইয়ে জায়গা পেয়েছে।”

স্মৃতিতে হুমায়ূন আহমেদ বইয়ে কী থাকবে জানিয়ে তিনি বলেন, “স্যারের জীবনযাপন কতটা সহজ-সরল ছিল, ব্যক্তি হিসেবে তাকে কাছ থেকে যেভাবে দেখেছি, সেগুলোই এই বইয়ে থাকবে। পাঠক হুমায়ূন আহমেদ সম্পর্কে নতুন কিছু জানবেন। তার মানবিক গুণাবলি, প্রকৃতি প্রেম, তার সরলতা, সততা, উদারতা, পারস্পরিক সম্পর্ক ইত্যাদি বিষয় বইয়ে স্থান পেয়েছে। এ বিষয় পাঠকদের সামনে আসা দরকার।”

১৯৯২ সালে “অচিন বৃক্ষ” নাটকে অভিনয়ের মাধ্যমে প্রথমবারের মতো হুমায়ুন আহমেদের কাজে অংশ নেন ফারুক আহমেদ। এরপর একে একে হুমায়ূন আহমেদের “বৃক্ষ মানব”, “হাবলঙ্গের বাজার”, “তারা তিনজন”, “চোর”, “উড়ে যায় বকপক্ষী”সহ একাধিক নাটকে অভিনয় করেছেন তিনি। এমনকি হুমায়ুন আহমেদের মুক্তিযুদ্ধভিত্তিক চলচ্চিত্র “শ্যামল ছায়া”-তেও অভিনয় করেছিলেন ফারুক।

এবারের বইমেলায় “ভাঙা চশমা” নামে ফারুক আহমেদের লেখা আরও একটি বই আসছে। আগামী ১৪ ফেব্রুয়ারি থেকে বইটি পাওয়া যাবে। এ প্রসঙ্গে ফারুক আহমেদ বলেন, “আমার ‘ভাঙা চশমা' বইটি ফেসবুকের কিছু লেখা থেকে নেওয়া। কিছু লেখা করোনার সময়ের আর কিছু করোনাভাইরাস মহামারির আগে ও পরের লেখা। এর মধ্যে কিছু সংযোজন-বিয়োজন করে বইটি সাজানো।”

About

Popular Links