Friday, June 21, 2024

সেকশন

English
Dhaka Tribune

বিশ্বব্যাপী ‘পাঠান’র আয় ছাড়াল হাজার কোটি রুপি

বলিউড ইন্ডাস্ট্রির প্রথম এবং ভারতের পঞ্চম সিনেমা হিসেবে বিশ্বব্যাপী হাজার কোটি রুপি আয়ের কীর্তি গড়ল অ্যাকশনধর্মী সিনেমাটি

আপডেট : ২১ ফেব্রুয়ারি ২০২৩, ০৬:০৬ পিএম

বড় পর্দায় “পাঠান” সিনেমা মুক্তির চার সপ্তাহ হয়ে গেছে। কিন্তু বক্স অফিসে অ্যাকশনধর্মী এ চলচ্চিত্রটির জয়যাত্রা চলছে তো চলছেই। এমনকি তিন দিন আগে মুক্তি পাওয়া কার্তিক আরিয়ানের “শেহজাদা” এবং মার্ভেলের “অ্যান্ট ম্যান অ্যান্ড দ্য ওয়াস্প : কোয়ান্টুম্যানিয়া” সিনেমা দুটিও “পাঠান”র তাণ্ডব থামাতে ব্যর্থ।

সেই ধারাবাহিকতায় মুক্তির চতুর্থ সোমবার (২০ ফেব্রুয়ারি) অর্থাৎ ২৭তম দিনে এসে বিশ্বব্যাপী “পাঠান” সিনেমার আয় এক হাজার কোটি রুপির গণ্ডি পেরিয়েছে। তবে পুনরায় মুক্তি এবং বিশ্বের সবচেয়ে জনবহুল দেশ চীনে কোনো প্রদর্শনী ছাড়াই এ মাইলফলক ছুঁয়েছে স্পাই থ্রিলার ঘরানার চলচ্চিত্রটি।

বলিউড ইন্ডাস্ট্রির প্রথম এবং ভারতের পঞ্চম সিনেমা হিসেবে বিশ্বব্যাপী হাজার কোটি রুপি আয়ের কীর্তি গড়ল “পাঠান” সিনেমাটি। এর আগে ভারতের যেসব চলচ্চিত্র এ মাইলফলক ছুঁয়েছে, সেগুলো হলো- আমির খানের “দঙ্গল”, প্রভাসের “বাহুবালি ২”, রামচরণ-জুনিয়র এনটিআর জুটির “আরআরআর” এবং যশের “কেজিএফ ২”।

সোমবার পর্যন্ত ভারত থেকে সব সংস্করণ মিলিয়ে “পাঠান” সিনেমার আয় হয়েছে ৫১৬ কোটি রুপি। ২০১৬ সালে মুক্তিপ্রাপ্ত আমির খান অভিনীত “দঙ্গল”কে হটিয়ে অনেক আগেই ভারত থেকে সর্বোচ্চ আয় করা বলিউড সিনেমার রেকর্ড নিজের দখলে নিয়েছে “পাঠান” সিনেমাটি। সেই সঙ্গে বলিউড ইতিহাসের প্রথম সিনেমা হিসেবে ৪০০ এবং ৫০০ কোটি রুপি আয় করার রেকর্ড গড়েছে “পাঠান”।


বলিউড এবং ভারতীয় চলচ্চিত্রের বিগত বহু রেকর্ড গুড়িয়ে দেওয়া “পাঠান”র চোখ এখন ভারত থেকে সর্বোচ্চ আয়কারী হিন্দি চলচ্চিত্র হওয়ার দিকে। ২০১৭ সালে প্যান ইন্ডিয়ান “বাহুবালি ২”র হিন্দি সংস্করণের আয় ছিল ৫১১ কোটি রুপি। মঙ্গলবারে অ্যাকশন ঘরানার সিনেমাটির হিন্দি সংস্করণের আয় ৫০০ কোটি রুপি ছাড়িয়েছে।

মুক্তির আগে কিছুটা বিতর্কের মুখে পড়লেও সব প্রতিকূলতাকে পাশ কাটিয়ে অবশেষে মুক্তি পায় “পাঠান”। ভারতের ৭৪তম প্রজাতন্ত্র দিবস উপলক্ষে গত ২৫ জানুয়ারি দেশটির বিভিন্ন প্রেক্ষাগৃহে শুরু হয় সিনেমাটির প্রদর্শনী। প্রদর্শনী শুরু হওয়ার পর দর্শক-সমালোচক দুই মহলেই দারুণ প্রশংসিত হয় সিনেমাটি।

“পাঠান” সিনেমাটি মুক্তির আগে একাধিক বিতর্কে জর্জরিত হন শাহরুখ-দীপিকারা। ছবিটির “বেশরম রং” গান নিয়ে বিতর্কের শেষ ছিল না, এ নিয়ে ছবি বয়কটের ডাকও ওঠে। দীপিকাকে গেরুয়া বিকিনিতে দেখে মেজাজ হারিয়েছিল একাধিক হিন্দু সংগঠন। তবে সব বাধা পেরিয়ে সুস্থ পরিবেশে মুক্তি পায় “পাঠান”। কয়েকটি বিক্ষিপ্ত ঘটনা বাদ দিলে, সার্বিকভাবে শান্তিপূর্ণভাবেই ভারতজুড়ে প্রদর্শিত হচ্ছে সিনেমাটি।

বক্স অফিসে শাহরুখ খানের সর্বশেষ কয়েকটি সিনেমা ব্যবসায়িক সাফল্য পায়নি। এরপর গত চার বছর ধরে মূখ্য ভূমিকায় বড় পর্দায় দেখা মেলেনি বলিউড বাদশাহর। অন্যদিকে, গত কয়েক বছরে দক্ষিণ ভারতীয় চলচ্চিত্রের উত্থানে বলিউডের চলচ্চিত্রগুলো ক্রমাগত মুখ থুবড়ে পড়ছিল। শেষ পর্যন্ত চার বছর পর রুপালি পর্দায় ফিরে মাথা নুইয়ে পড়া বলিউডকে আবারও চাঙা করে তুলেছেন কিং খান।

ভারতের অন্যতম শীর্ষস্থানীয় প্রযোজনা সংস্থা যশরাজ ফিল্মসের ৫০ বছর পূর্তি উদযাপনের অংশ হিসেবে মুক্তি পায় “পাঠান”। ছবিটি হিন্দির পাশাপাশি তামিল ও তেলেগু ভাষায়ও মুক্তি পেয়েছে। সিদ্ধার্থ আনন্দ পরিচালিত ও আদিত্য চোপড়া প্রযোজিত “পাঠান” চলচ্চিত্রে শাহরুখের সঙ্গে রয়েছেন জন আব্রাহাম ও দীপিকা পাড়ুকোনকেও। পাশাপাশি বিভিন্ন চরিত্রে আছেন ডিম্পল কাপাডিয়া, আশুতোষ রানা, গৌতম রোড়ে, মনিশ ওয়াদওয়া প্রমুখ। এছাড়া, স্পাই ইউনিভার্সের অংশ হিসেবে টাইগার ভূমিকায় ক্যামিও চরিত্রে আছেন সালমান খানও।

About

Popular Links