Tuesday, May 28, 2024

সেকশন

English
Dhaka Tribune

নাসিরউদ্দিন শাহ: মুসলিম বিদ্বেষ আজকাল ফ্যাশন হয়ে গেছে

তার মতে, ‘আজকালকার সিনেমায় যা উঠে আসছে এবং বাস্তবে যার প্রতিফলন ঘটছে সেটা ইসলামফোবিয়া’

আপডেট : ২৯ মে ২০২৩, ১১:৩৯ পিএম

ভারতে চলচ্চিত্রের মাধ্যমে ধর্মীয় বিদ্বেষ ছড়ানোর অভিযোগ নতুন কিছু নয়। ২০২২ সালে বলিউডে মুক্তি পাওয়া “দ্য কাশ্মীর ফাইলস” কিংবা কিছুদিন আগের “দ্য কেরালা স্টোরি” এসবের তাজা উদাহরণ। অনেকের অভিযোগ, এসব চলচ্চিত্র ভুল তথ্য ছড়িয়ে ধর্মীয় বিদ্বেষ তৈরি করছে, যা উদ্বেগজনক।

সম্প্রতি এসব বিষয়ে আবারও সরব হলেন ভারতীয় অভিনেতা নাসিরউদ্দিন শাহ। ইন্ডিয়ান এক্সপ্রেসকে দেওয়া এক সাক্ষাৎকারে বর্ষীয়ান এই অভিনেতা বলেন, “বুদ্ধিমত্তার সঙ্গে মুসলিম সম্প্রদায়ের প্রতি ঘৃণা মানুষের মাঝে ঢুকিয়ে দেওয়া হচ্ছে। আর এটা এখন ফ্যাশন হয়ে গেছে।”

তার মতে, “আজকালকার সিনেমায় যা উঠে আসছে এবং বাস্তবে যার প্রতিফলন ঘটছে সেটা ইসলামফোবিয়া।”

অন্য এক প্রশ্নের জবাবে তিনি বলেন, “বর্তমান সময় নিশ্চিতভাবেই উদ্বেগজনক। ছদ্মবেশে কিছু ভাবনা আমাদের মধ্যে ঢুকিয়ে দেওয়া হচ্ছে, তারই প্রতিফলন ঘটছে সমাজে।”

ক্ষোভের সুরে নাসিরউদ্দিন শাহ প্রশ্ন তুললেন, “মুসলিম বিদ্বেষ আজকাল ফ্যাশন হয়ে গিয়েছে। এমনকি শিক্ষিত লোকদের মধ্যেও এটা ঢুকে গেছে। ক্ষমতাসীন দল খুব চতুরতার সঙ্গে এটা স্নায়ুতে ঢুকিয়ে দিচ্ছে। আমরা ধর্মনিরপেক্ষতার কথা বলি, গণতন্ত্রের কথা বলি, তাহলে সবকিছুর মধ্যে ধর্মের পরিচয় দিচ্ছেন কেন?”

তার কথায়, “যারা ধর্মকে ব্যবহার করে ভোট চায়, তাদের কাছে নির্বাচন কমিশন নীরব দর্শক।”

তিনি বলেন, “এই একই কাজ যদি কোনো মুসলিম নেতা করতেন, তিনি যদি ‘আল্লাহু আকবর' বলে ভোট চাইতেন, তাহলে এতক্ষণে তোলপাড় হয়ে যেত।”

একদিন এই বিভাজনের রাজনীতি বন্ধ বলে তিনি আশা প্রকাশ করেন।

About

Popular Links