Friday, May 24, 2024

সেকশন

English
Dhaka Tribune

প্রচারের আগেই আলোচনায় ঈদের যেসব নাটক

প্রতিবছরের মতো এবারও ঈদ নাটকে টিভি পর্দায় হাজির হবেন জনপ্রিয় সব তারকারা

আপডেট : ২৫ জুন ২০২৩, ০২:৪৭ পিএম

দরজায় কড়া নাড়ছে কোরবানির ঈদ। ঈদ মানেই আনন্দ। আর ঈদের এই আনন্দে বাড়তি মাত্রা যোগ করে নাটক। প্রতিবছরের মতো এবারও ঈদ নাটকে টিভি পর্দায় হাজির হবেন জনপ্রিয় সব তারকরা।

প্রিয় তারকার খবর জানতে নাট্যপ্রেমীদের নিয়মিত আনাগোনা চলছে বিভিন্ন সামাজিক যোগাযোগমাধ্যমগুলোতে। আর মুক্তির আগে একাধিক কিস্তিতে ট্রেলার প্রকাশ করে সেই পালে হাওয়া দিচ্ছেন নাট্য নির্মাতারা।

চলুন দেখে নেওয়া যাক কোন নাটকগুলো এবারের কোরবানি ঈদে দর্শকনন্দিত হওয়ার অপেক্ষায় রয়েছে-

গিফটেড

স্বপ্নে একটি মেয়েকে ভয়ে ছুটে পালাতে দেখছেন তাসনিয়া ফারিণ। কিন্তু একবার দু'বার না; টানা কয়েকটা দিন ধরেই স্বপ্নটা ভীষণ পীড়া দিচ্ছে তাকে। মেয়েটা কি তিনি নিজেই! এটা কি অতীতের কোনো ঘটনা না কি কোনো অনাকাঙ্ক্ষিত ভবিষ্যতের আভাস! এমনি রহস্য ফুটেজে ভরপুর গিফটেড নাটকের ট্রেলার।

নিজের লেখনী দিয়ে ইতোমধ্যেই নিজের একটি আলাদা ভক্তশ্রেণি তৈরি করেছেন প্রীতি দত্ত। তারই লেখা ও পরিচালনায় এবার জুটিবদ্ধ হয়েছেন এ সময়ের প্রিয় জুটি তৌসিফ মাহবুব ও তাসনিয়া ফারিণ। ঈদের ৪র্থ দিন সন্ধ্যা ৭টায় নাটকটি প্রচারিত হবে আরটিভির পর্দায়। এছাড়া আরটিভি ড্রামা ইউটিউব চ্যানেলেও নাটকটি উপভোগ করতে পারবেন দর্শকরা।

সারপ্রাইজ

বিয়ের পরে যদি জানা যায় যে বিয়ে করা বউ আসলে প্রেমিকার যমজ বোন, তাহলে তা মাথায় আকাশ ভেঙে পড়ার শামিল। এমনই মজার প্রেক্ষাপট নিয়ে গল্প লিখেছেন সোহাইল রহমান ও জয়নাল আবেদীন। আর সেই গল্পকে নাট্যরূপ দিয়েছেন মো. মাসরিকুল আলম।

সেই বরের ভূমিকায় অভিনয় করেছেন ছোট পর্দার সেরা নায়ক জিয়াউল ফারুক অপূর্ব। কাহিনীর প্রয়োজনে দ্বৈত ভূমিকায় অভিনয় করতে দেখা যাবে সাবিলা নূরকে। শুরু থেকে শেষ পুরোটা হাস্যরসে ভরপুর ভাবলে ভুল হবে। আবার একদম গম্ভীরও নয় চিত্রনাট্যটি। এই দারুণ অভিজ্ঞতার স্বাদ পেতে দর্শকদের চোখ রাখতে হবে আরটিভির পর্দায়।

লাস্ট নাইট

একই সঙ্গে কমেডি, থ্রিলার ও রহস্য'র মেলবন্ধনের জন্য ইতোমধ্যেই সুপরিচিতি লাভ করেছেন রাকেশ বসু। এবার তার গল্পে দেখা যাবে এক ফটোগ্রাফার তার স্টুডিওতে আসা এক মেয়ের প্রেমে পড়ে গেছে। অল্প-স্বল্প প্রণয় খুনসুটি নিয়ে গল্পটা যখন ক্লাইমেক্সে পৌঁছাবে ঠিক তখনই উন্মোচিত হয় ফটোগ্রাফারের গোপন পরিচয়। পুরোটা সময় কি তবে সব অভিনয়ই ছিল! নাকি এর পেছনে লুকিয়ে আছে অন্য কোনো রহস্য।

ফটোগ্রাফারের চরিত্রে ক্যামেরা হাতে দেখা যাবে জিয়াউল ফারুক অপূর্বকে। আর তার বিপরীতে থাকছেন উদীয়মান তারকা তানজিম সাইয়ারা তটিনী। ফটোগ্রাফারের আসল পরিচয় জানতে হলে চোখ রাখতে হবে এনটিভির পর্দায়।

নিউলি ম্যারিড

এ সময়ের ব্যস্ততম জুটি মুশফিক ফারহান ও কেয়া পায়েল এবার দর্শকদের সামনে আসতে চলেছেন সদ্য বিবাহিত যুগল হিসেবে। ব্যাচেলরের ছন্নছাড়া অবস্থা থেকে দাম্পত্য জীবনে স্থানান্তরটা প্রতিটি নব দম্পতির জন্য এক বিরাট ধাক্কা। আর সেই ধাক্কাটাই কীভাবে সামাল দিচ্ছেন তারই এক রম্য পরিবেশনা এই নাটকটি।

অবিবাহিত জীবনের স্বাধীনতায় হস্তক্ষেপ এবং দায়-দায়িত্বের আকস্মিক ঘাড়ে চেপে বসাটা খুবই স্বাভাবিক ব্যাপার। কিন্তু সেগুলো মেনে নেওয়াটা কতটুকু ঐচ্ছিক তা বেশ হাস্যরস দিয়ে পরিবেশন করেছেন পরিচালক মেহেদী হাসান হৃদয়। এই নিউলি ম্যারিডের হ্যাপি কাপল হওয়ার জার্নিটা দেখতে হলে চোখ রাখতে হবে আরটিভির পর্দায়।

ফিফটি ফিফটি

প্রথম দেখাতেই মেয়েটার প্রেমে পড়ে গেছে আদনান। সে সিদ্ধান্ত নিয়ে ফেলেছে যে বিয়ে যদি করতে হয় তবে তাকেই করবে। কিন্তু মেয়েটার এক অদ্ভূত সমস্যা আছে, যা বেশ বিব্রতকর পরিস্থিতে ফেলে দিল আদনানসহ তার পরিবারকে। আর সেটা হচ্ছে এই এক মেয়ের মধ্যে একাধিক মানুষের উপস্থিতি বিদ্যমান। অন্যান্য উপস্থিতিগুলোর কোনোটি বেশ মারমুখো; কোনোটি বা ভয়াবহ ছলনাময়ী।

এই চরিত্রে এই প্রথমবারের মতো অভিনয় করতে দেখা যাবে তানজিন তিশাকে। আদনান চরিত্রে থাকবেন তৌসিফ মাহবুব। প্রেক্ষাপটটা থ্রিলিং মনে হলেও পুরো চিত্রনাট্যে কমেডির মশলা মিশিয়েছেন পরিচালক ইমরাউল রাফাত। নাটকটি দেখানো হবে দীপ্ত টিভিতে।

ডানপিটে

অভী নামের এক বেকার ছেলের গল্প এটি। অসাবধানতা বসত তার প্রতিটি কাজে বিড়ম্বনার শিকার হয় তার আশেপাশের মানুষগুলো। স্বভাবতই সবকিছুর কারণ হিসেবে সামনে আসে অভীর বেকারত্ব। ধীরে ধীরে সমস্যা আরও গভীর হয়। ফলে হাস্যরসে ভরা বিচ্যুতিগুলো নেতিবাচক পরিণামে রূপ নেয়।

এমিই কাহিনী নিয়ে গল্প বানিয়েছেন শফিকুর রহমান শান্তনু। এই গল্পে নাটকটি পরিচালনা করেছেন রাকেশ বসু। অভীর চরিত্রে অভিনয় করেছেন তৌসিফ মাহবুব, আর তার বিপরীতে আছেন কেয়া পায়েল। নাটকটি প্রচারিত হবে এনটিভিতে।

শেষ বসন্ত

এবারের কোরবানির ঈদে রাকেশ বসুর আরও একটি নাটক শেষ বসন্ত, যেটি মধ্যবিত্ত পরিবারের চিরায়ত অবস্থাকে প্রতিনিধিত্ব করে। রেললাইনে আত্মহত্যা করতে এসে একটি ছেলে ও একটি মেয়ে পরস্পরকে নিজেদের জীবনের গল্প শোনাতে শুরু করে। দু'জনেই খেয়াল করে যে জীবনের বড় বড় যন্ত্রণাগুলো সবচেয়ে আপন মানুষগুলোই তৈরি করে।

প্রধান চরিত্রে অভিনয় করেছেন এ সময়ের জনপ্রিয় জুটি অপূর্ব ও সাবিলা নূর। নাটকটি সম্প্রচারিত হবে ঈদের তৃতীয় দিন রাত সাড় ৯টায় এনটিভিতে।

মিথ্যা বলা বারণ

অপূর্ব-মেহজাবিন জুটির চাপাবাজ নাটকের কথা নিশ্চয়ই মনে আছে! অভাবনীয় দর্শকনন্দিত হওয়া সেই নাটকটির মতো এবার দারুণ এক আবহ তৈরি করতে যাচ্ছে “মিথ্যা বলা বারণ”। চাপাবাজ নাটকটির মতো অপূর্বকে এবারও বিড়ম্বনায় পড়তে হবে, তবে মিথ্যা বলা এড়ানোর জন্য। পুরোদস্তুর হাস্যকৌতূকে ভরপুর নাটকটি নিশ্চিতভাবেই দর্শকদের মন জয় করে নেবে।

অপূর্ব'র বিপরীতে মূল ভূমিকায় দেখা যাবে অভিনেত্রী সাফা কবিরকে। নাটকটির রচনা ও পরিচালনায় ছিলেন হামেদ হাসান নোমান। প্রচারিত হবে ঈদের দিন আরটিভিতে রাত ৮টায়।

কঞ্জুস-২

হাড়কিপটে তেপাঙ্গের আর তার স্ত্রী নিলুর জনপ্রিয়তার রেশ এখনও কাটেনি। আর সেই সুবাদেই আবারও নিজেদের স্বরূপে আসতে চলেছেন ছোট পর্দায়। আশা করা যাচ্ছে, মুশফিক ফারহান আর তানজিন তিশার অভিনয়ের কারিশমা নাটকের প্রথম কিস্তিকেও ছাড়িয়ে যাবে।

সরকার সুমনের প্রযোজনায় কঞ্জুস নাটকের সিকুয়ালের গল্প ও পরিচালনায় অপরিবর্তিত থাকছেন মহিদুল মহিম। এবারে দম ফাটানো হাসির নাটকগুলোর তালিকায় অনায়াসেই শীর্ষস্থানটি দখল করে নিতে পারে কঞ্জুস-২।

কাছের মানুষ

বর্তমান সময়ের ছোট পর্দার দুই হিরো অপূর্ব ও তৌসিফকে এবার একসঙ্গে দেখা যাবে এই নাটকে। একটি নিম্ন-মধ্যবিত্ত পরিবারের মূল আয় আসে একটি রেস্তোরাঁকে ঘিরে। বাবার হঠাৎ মৃত্যুর পর মা আর তিন ভাইবোন অসহায় হয়ে পড়ে। এর মাঝে নিজেদের মধ্যকার পারিবারিক দ্বন্দ্বের কারণে সব কিছু এলোমেলো হয়ে যেতে শুরু করে।

এমন পারিবারিক ঘরানার গল্প নিয়ে তরুণ নির্মাতা ইমরাউল রাফাত তৈরি করেছেন কাছের মানুষ। তিন ভাইবোনের চরিত্রে দেখা যাবে অপূর্ব, তৌসিফ ও তানিয়া বৃষ্টিকে। এছাড়া অন্যান্য ভূমিকায় আছেন মনিরা মিঠু ও শরাফ আহমেদ জীবন। এস কে সাহেদ আলী প্রযোজিত নাটকটি দেখা যাবে সিএমভির ইউটিউব চ্যানেলে।

About

Popular Links