Thursday, May 30, 2024

সেকশন

English
Dhaka Tribune

শিল্পকলা কি শর্ত মেনে চলতে পারে, প্রশ্ন জয়ার

জয়া বলেন, বন উজাড় হচ্ছে, দিনের পর দিন পশুপাখির সঙ্গে অমানবিক আচরণ করছে- এগুলোর বেলায় বনবিভাগ বা প্রশাসন কোথায়? চলচ্চিত্রের বেলায় প্রশাসনের এই চাপ কেন? 

আপডেট : ২৫ আগস্ট ২০২২, ০৬:৫৮ পিএম

শিল্পকলা কোনো শর্ত মেনে চলতে পারে না। কোনো চলচ্চিত্র শর্তসাপেক্ষে তৈরি হতে পারে না। তাহলে চলচ্চিত্রের ক্ষেত্রে কেন শর্ত আরোপ করা হচ্ছে এমন প্রশ্ন তুলেছেন অভিনেত্রী জয়া আহসান। “হাওয়া” সিনেমার পরিচালকের বিরুদ্ধে বন বিভাগের বন্যপ্রাণী অপরাধ দমন ইউনিটের মামলা, মোস্তফা সরয়ার ফারুকীর “শনিবার বিকেল” সিনেমা মুক্তির অনুমতি না পাওয়া নিয়ে এক সংবাদ সম্মেলনে এই প্রশ্ন তোলেন জয়া।

বৃহস্পতিবার (২৫ আগস্ট) বেলা ১১টায় ঢাকা রিপোটার্স ইউনিটিতে “বাংলা চলচ্চিত্র বা কনটেন্টে সেন্সরশিপের খড়গ: গল্প বলার স্বাধীনতা চাই” শীর্ষক ওই সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়।

জয়া আহসান বলেন, “কোনো শিল্পকলা আসলেই কি কোনো শর্ত মেনে চলতে পারে? কোনো চলচ্চিত্র কি শর্তসাপেক্ষে তৈরি হতে পারে? তাহলে চলচ্চিত্র কেনো? প্রাণ-প্রকৃতি নিয়ে আমার নিজের একটা খাঁটি আবেগ আছে। সেই জায়গা থেকে প্রাণ-প্রকৃতি নিয়ে আমি আরও বেশি কথা বলব। তাই বলে কি চলচ্চিত্র বন্ধ করতে হবে? বন উজাড় হচ্ছে, দিনের পর দিন পশুপাখির সঙ্গে অমানবিক আচরণ করছে- এগুলোর বেলায় বনবিভাগ বা প্রশাসন কোথায়? চলচ্চিত্রের বেলায় প্রশাসনের এই চাপ কেন? সব চরিত্র যদি নিয়ম মেপে চলতে থাকে তাহলে তো কোনো ফিকশনই তৈরি হবে না। আমরা কি তাহলে চলচ্চিত্র নির্মাণ করব না? আমরা কি তাহলে গল্প বলব না?”

তিনি আরও বলেন, আমরা কি লেখালেখি করব না, থিয়েটার করব না? সব চরিত্রকে নিয়মে বেঁধে দিলে তো কোনো ফিকশনই তৈরি হবে না।

About

Popular Links