Tuesday, May 28, 2024

সেকশন

English
Dhaka Tribune

হিরো আলম বিতর্কে মুখ খুললেন হাসান মতিউর রহমান

মতিউর রহমান বলেন, কার ভেতরে কী আছে, কেউ জানি না। মায়ের পেট থেকে কেউ শিখে আসিনি। অনুরোধ রইল, আপনি না পারলে করবেন না, যারা পারে, তাদের কিছু করতে দিয়েন

আপডেট : ৩১ আগস্ট ২০২২, ০৮:১৮ পিএম

সম্প্রতি কনটেন্ট ক্রিয়েটর, ইউটিউবার হিরো আলমকে নিয়ে গান করার কথা জানিয়েছেন “যদি রাত পোহালে শোনা যেত, বঙ্গবন্ধু মরে নাই” খ্যাত গানের গীতিকার হাসান মতিউর রহমান।

এই খবর ফেসবুকে প্রচার করা হলে সংগীতাঙ্গনের অনেকে নেতিবাচক মন্তব্য করেছিলেন। এই গুণী শিল্পীকে ব্যক্তিগত আক্রমণও করা হয় সেইসব মন্তব্যে।

মঙ্গলবার (৩০ আগস্ট) রাতে সেই মন্তব্য নিয়ে ফেসবুকে আরও একটি পোস্ট দিয়েছেন হাসান মতিউর রহমান। তিনি জানিয়েছেন, দুদিনের এ বিতর্ক তাকে বিব্রত করেছে। তিনি মর্মাহত হয়েছেন।

আত্মপক্ষ সমর্থন করে হাসান মতিউর রহমান বলেন, “আমি কোনো উদ্দেশ্য নিয়ে নয়, চেয়েছি গান যখন গাইতে চায়, চেষ্টা করে দেখি, শিখিয়ে ভালো কিছু আদায় করা যায় কি না। সেদিন গানের গাইড ভয়েস নিয়ে সবার সামনে আমি তাকে বলে দিয়েছি, একজন তবলাবাদক রেখে, একজন গানের শিক্ষকের কাছে মন দিয়ে দুই মাস শিখতে হবে। তা না হলে কিন্তু গান হবে না। ছেলেটা কিন্তু খুব নরম। সবাইকে সম্মান দিয়ে কথা বলে। বলল, ‘ওস্তাদ আমি শিখব। আপনি চিন্তা করবেন না।’ এরপর আমি নিজেই ছবিসহ পোস্ট দিই সরল মনে। ভেবেছিলাম, সবাই ভালোভাবে নেবে এবং এ রকম একটি দুঃসাহসিক কাজের জন্য আমাকে উৎসাহিত করবেন। কিন্তু দেখা গেল, অনেকেই বিরূপ প্রতিক্রিয়া জানাচ্ছেন। সাথে সাথে সবাইকে সম্মান জানিয়ে আমার আইডি থেকে পোস্টটি ডিলিট করে দিই।”

তিনি বলেন, “বহুজনকে আমি ইন্ডাস্ট্রিতে গান করার সুযোগ করে দিয়েছি। সীমিত সাধ্য নিয়ে এ চেষ্টা আমার অব্যাহত থাকবে। সত্যি এটা অনিচ্ছাকৃত ভুল। একটি আবেদন, মন্দকে দূরে তাড়িয়ে না দিয়ে, আসুন, সে যাতে ভালো হয়, সে চেষ্টা করি। কার ভেতরে কী আছে, কেউ জানি না। আমরা সবাই এমন একটি জায়গা থেকেই উঠে এসেছি। মায়ের পেট থেকে কেউ শিখে আসিনি। বহু বাধা পেরিয়ে এখানে এসেছি। সুযোগ পেয়ে আমরা কি চলছি না! অনুরোধ রইল, আপনি না পারলে করবেন না, যারা পারে, তাদের কিছু করতে দিয়েন। আল্লাহ সবাইকে এক রকম মেধা দিয়ে পাঠান না। ব্যক্তি আর প্রতিষ্ঠান কখনো এক নয়। সবাই ভালো থাকবেন। সুন্দর থাকবেন। আপনারা কষ্ট পাবেন, এমন কাজ করব না।”

সবশেষে হিরো আলমের জন্য গান করছেন, এটাকে যে আর কেউ ইস্যু না করে সেই আহ্বানও জানিয়ে হাসান মতিউর রহমান বলেন, “এরপর আর কেউ বিষয়টি নিয়ে কোনো খারাপ মন্তব্য করবেন না। ক্ষমা করে দেবেন। আসুন, সবাই মিলে আমাদের বাংলা গানকে আরও এগিয়ে নিয়ে যাই এবং সারা বিশ্বে ছড়িয়ে দিই।”

অডিও প্রযোজনা প্রতিষ্ঠান চেনা সুরের স্বত্বাধিকারী হাসান মতিউর রহমানের লেখা জনপ্রিয় গানগুলো মধ্যে রয়েছে “কলমে নাই কালি”, “যদি রাত পোহালে শোনা যেত, বঙ্গবন্ধু মরে নাই”, “আমার লাইন হইয়া যায় আঁকাবাঁকা”, “দেখা আরিচা ঘাটে শাহজালাল ফেরিতে”, “এবার না আসিলে বাড়িতে” ইত্যাদি।

About

Popular Links