Saturday, May 25, 2024

সেকশন

English
Dhaka Tribune

সরকার চাপিয়েছে করের ‘বোঝা’, আদালতে আনুশকা

আনুশকা পিটিশনে জানিয়েছেন, শুধুমাত্র একজন শিল্পী হিসেবে নয়, তার ওপর করের অঙ্ক চাপানো হয়েছে বিভিন্ন বিজ্ঞাপনী সংস্থার সঙ্গে চুক্তি করার জন্য ও বিভিন্ন অ্যাওয়ার্ড অনুষ্ঠানে পারফর্ম করার জন্য

আপডেট : ১৩ জানুয়ারি ২০২৩, ১২:৫৪ পিএম

বিক্রয় কর সংক্রান্ত মামলায় ভারতের কর বিভাগের জারি করা নোটিশকে চ্যালেঞ্জ জানাতে আদালতে গেছেন বলিউড অভিনেত্রী ও প্রযোজক আনুশকা শর্মা। ভারতের মুম্বাই হাইকোর্টে এ সংক্রান্ত পিটিশন জমা দিলেয়েছেন তিনি।

মুম্বাই হাইকোর্টের বিচারক নীতিন জামদার এবং অভয় আহুজা বৃহস্পতিবার (১২ জানুয়ারি) বিক্রয় কর বিভাগকে আনুশকার আপিলের প্রতিক্রিয়া জানাতে নির্দেশ দিয়েছেন। আগামী ৬ ফেব্রুয়ারি আদালত মামলাটি গ্রহণ করবেন। এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি।

আনুশকা পিটিশনে জানিয়েছেন, শুধুমাত্র একজন শিল্পী হিসেবে নয়, তার ওপর করের অঙ্ক চাপানো হয়েছে বিভিন্ন বিজ্ঞাপনী সংস্থার সঙ্গে চুক্তি করার জন্য ও বিভিন্ন অ্যাওয়ার্ড অনুষ্ঠানে পারফর্ম করার জন্যও। অনুষ্কার দাবি, কোনো সিনেমায় কাজ করা মানেই সেই সিনেমার নির্মাতা বা প্রযোজক হয়ে যাওয়া নয়। আর তার ফলে কপিরাইটসও তার কাছে থাকে না।

তিনি জানিয়েছেন, ২০১২-১৩ সালে তার কাছে ১.০২ কোটি রুপির কর চাওয়া হয়। পরের বছরই তা বেড়ে হয়ে যায় ১.৬ কোটি রুপি। 

ক্রিকেটার বিরাট কোহলির স্ত্রী আনুশকার অভিযোগ, বিতর্কিত বিক্রয় করের ১০% পরিশোধ না করা পর্যন্ত কর্তৃপক্ষের কাছে আবেদন করার কোনো আইন নেই। তাই তিনি আদালতের দ্বারস্থ হয়েছেন। 

উল্লেখ্য, আনুশকাকে পরবর্তীতে দেখা যাবে “চাকদা এক্সপ্রেস” সিনেমায়। মেয়েদের একদিনের ক্রিকেটে সর্বোচ্চ সংখ্যক উইকেটের অধিকারী ভারতের প্রাক্তন ক্রিকেটার ঝুলন গোস্বামীর বায়োপিক এটি। আগামী ২ ফেব্রুয়ারি নেটফ্লিক্সে মুক্তি পাবে ছবিটি।

About

Popular Links