Wednesday, June 19, 2024

সেকশন

English
Dhaka Tribune

বিশ্বসেরা সিনেমার কাতারে অপি করিমের ‘মায়ার জঞ্জাল’

এই সিনেমাটির মাধ্যমে অনেক বছর পর বড় পর্দায় দেখা যাবে অভিনেত্রী অপি করিমকে

আপডেট : ৩০ জানুয়ারি ২০২৩, ০৮:৪৯ পিএম

আন্তর্জাতিক স্ট্রিমিং প্ল্যাটফর্ম “মুবি ডটকমে” বিশ্বের নামিদামি নির্মাতাদের সিনেমার কাতারে জায়গা করে নিয়েছে বাংলাদেশ-ভারত যৌথ প্রযোজনায় নির্মিত ও ঢাকার রূপালি জগতের পরিচিত মুখ অপি করিম অভিনীত সিনেমা “মায়ার জঞ্জাল”।

একই তালিকায় এই সিনেমার পাশাপাশি রয়েছে জ্যঁ লুক-গদার, ফ্রান্সিস ফোর্ড কপোলা, মার্টিন স্করসেসি, কোয়েন্টিন টারান্টিনো, রোমান পোলানস্কি, ডেভিড ফিঞ্চার, ফ্রাঁসোয়া ক্রুফোর মতো খ্যাতিমান নির্মাতাদের মাস্টারপিস সিনেমা।

মানিক বন্দ্যোপাধ্যায়ের দুটি ছোটগল্প অবলম্বনে সাজানো “মায়ার জঞ্জাল” পরিচালনা করেছেন ভারতীয় নির্মাতা ইন্দ্রনীল রায় চৌধুরী। প্রযোজনা করেছেন জসিম আহমেদ। সিনেমাটি মুক্তি পাবে আগামী মাসে।

এই সিনেমাটির মাধ্যমে অনেক বছর পর বড় পর্দায় দেখা যাবে অভিনেত্রী অপি করিমকে। এতে তার চরিত্রের নাম সোমা। স্বামী ও একমাত্র সন্তানকে নিয়ে তার অসহায় সংসার। স্বামী বেকার। এ কারণে সন্তানকে ইংলিশ মিডিয়ামে পড়াতে একটি বাসায় কেয়ারটেকারের চাকরি নেয় এই নারী।

সোমার স্বামীর ভূমিকায় অভিনয় করেছেন কলকাতার জনপ্রিয় অভিনেতা ঋত্বিক চক্রবর্তী। এছাড়া আছেন কলকাতার পরাণ বন্দ্যোপাধ্যায়, ব্রাত্য বসু, চান্দ্রেয়ী ঘোষ, শাওলি চট্টোপাধ্যায়।

সিনেমাটির প্রযোজক জসীম আহমেদ স্বল্পদৈর্ঘ্য সিনেমা পরিচালনা করে দেশ-বিদেশে খ্যাতি পেয়েছেন। এগুলো হলো “দাগ”, “অ্যা পেয়ার অব স্যান্ডেল” ও “চকোলেট”।

সিনেমাটির প্রযোজক জসিম আহমেদ জানান, “মায়ার জঞ্জাল” মুক্তি উপলক্ষে কলকাতার শিল্পীদের ঢাকায় আসার সম্ভাবনা রয়েছে।

২৩তম সাংহাই আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে “মায়ার জঞ্জাল”র প্রথম প্রিমিয়ার হয়। এটি আনুষ্ঠানিকভাবে মস্কো আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে প্রদর্শনের জন্য নির্বাচিত হয়েছিল। ইন্দোনেশিয়ার জাকার্তায় জোগজা-নেটপ্যাক এশিয়ান ফিল্ম ফেস্টিভ্যালের এশিয়ান পার্সপেক্টিভস বিভাগে আমন্ত্রণ পায় সিনেমাটি।

এ ছাড়া, ইতালির রোমে এশিয়াটিকা ফিল্ম ফেস্টিভ্যালের প্রতিযোগিতা বিভাগ “এনকাউন্টার উইথ এশিয়ান সিনেমা”য় বেস্ট ফিচার ফিল্ম জুরি অ্যাওয়ার্ড, যুক্তরাজ্যের লন্ডনে রেইনবো চলচ্চিত্র উৎসবে সেরা চলচ্চিত্র এবং ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে এশিয়ান কমপিটিশনে প্রতিযোগিতা করে চিত্রনাট্যের জন্য পুরস্কার জিতে নেয় “মায়ার জঞ্জাল”।

২০০৪ সালে মোস্তফা সরয়ার ফারুকীর পরিচালনায় “ব্যাচেলর” ছিল অপি করিমের প্রথম চলচ্চিত্র। এরপর আর বড় পর্দায় পাওয়া যায়নি তাকে। ‘মায়ার জঞ্জাল'-এর মাধ্যমে আবারও বড় পর্দায় ফিরছেন তিনি।

দীর্ঘদিন পর অপি করিমের চলচ্চিত্রে ফেরা নিয়ে জসিম বলেন, “আমরা দীর্ঘ অডিশন প্রক্রিয়া শেষে সবগুলো চরিত্র বাছাই করেছি। তবে আমাদের প্রথম পছন্দ ছিলেন অপি করিম। সোমা চরিত্রে তার চেয়ে ভালো আর কেউ হতে পারে না বলে আমাদের মনে হয়েছে।”

ওয়েব সিরিজ তাকদীর, বলি, রিফিউজিসহ সিনেমা “হাওয়াতে” কাজ করা অভিনেতা সোহেল মণ্ডলকে নিয়ে জসিম বলেন, “চরিত্রের সঙ্গে মিশে যাওয়ার দারুণ প্রতিভা জসিমের আছে। সোহেল এখানে একজন চোরের চরিত্রে অভিনয় করেছে। অথচ এত দারুণভাবে চোর হতে পেরেছে যে দর্শক ওই চোরেরই প্রেমে পড়বে।”

About

Popular Links