Sunday, May 26, 2024

সেকশন

English
Dhaka Tribune

ঝন্টু: পাঠান বাংলাদেশে মুক্তি পেলে লোকজন আবার উর্দুতে কথা বলবে

ঝন্টু বলেন, কেউ না এলে তিনি একাই পাঠান মুক্তির বিরোধিতা করে হলের সামনে অবস্থান নেবেন। অর্থের জন্য সিনেমা হল বন্ধ হয়ে গেলেও ভাষার প্রশ্নে আপস করবেন না তিনি

আপডেট : ০৪ ফেব্রুয়ারি ২০২৩, ০৫:১৮ পিএম

বাংলাদেশে বলিউডের সিনেমা “পাঠান” মুক্তির বিরোধিতা করেছেন চলচ্চিত্র নির্মাতা দেলোয়ার জাহান ঝন্টু।

তিনি বলেছেন, “মুম্বাইয়ে যে সিনেমা হয়, সেখানে সংলাপে ৮০% উর্দু ভাষা ব্যবহার করা হয়। ওগুলো পিওর হিন্দি ছবি না, উর্দু মিশ্রিত উর্দুই ম্যাক্সিমাম। তো আমাদের দেশে উর্দু ছবি চলুক, এটা বাঙালিদের কাম্য হতে পারে না।”

প্রবীণ নির্মাতা ঝন্টু বলেন, “এই সিনেমা এলে দেশের লোকজন আবার উর্দু ভাষায় কথা বলা শুরু করে দেবে। আমি এটার বিরুদ্ধতা করছি, এবং এই সিনেমা চলেতে দেব না আমাদের হলে।”

ভাষা আন্দোলনের মাসে বলিউড তারকা শাহরুখ খানের আলাচিত সিনেমা “পাঠান” বাংলাদেশে মুক্তির আলোচনার মধ্যে এই শঙ্কার কথা জানান তিনি।

ঝন্টু বলেন, “কেউ না এলে তিনি একাই পাঠান মুক্তির বিরোধিতা করে হলের সামনে অবস্থান নেবেন। অর্থের জন্য সিনেমা হল বন্ধ হয়ে গেলেও ভাষার প্রশ্নে আপস করবেন না তিনি।”

দেশের সিনেমা হলগুলোর মালিকরা দীর্ঘদিন ধরেই ভারতীয় সিনেমা দেখানোর তদ্বির করে আসছেন। তথ্যমন্ত্রী বলেছেন, “চলচ্চিত্র সংশ্লিষ্ট সংগঠনগুলো সম্মত হলে সরকারের আপত্তি নেই।”

এর মধ্যেই চলচ্চিত্র প্রদর্শক সমিতির প্রধান উপদেষ্টা সুদীপ্ত কুমার দাস “সাফটা” চুক্তির আওতায় শাহরুখ খানের সদ্য মুক্তি পাওয়া “পাঠান” বাংলাদেশে মুক্তি দেওয়ার কথা বললে তা নিয়ে শুরু হয় পক্ষে-বিপক্ষে আলোচনা।

About

Popular Links