Saturday, May 25, 2024

সেকশন

English
Dhaka Tribune

জয়ার এশিয়া জয়, ফারিয়া ফিরলেন খালি হাতে

‘বেঙ্গালুরু আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে’ তৃতীয় সেরা সিনেমা নির্বাচিত হয়েছে জয়া আহসানের ‘নকশীকাঁথার জমিন’

আপডেট : ৩১ মার্চ ২০২৩, ০৩:২০ পিএম

“বেঙ্গালুরু আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে” তৃতীয় সেরা সিনেমা নির্বাচিত হয়েছে যৌথভাবে বাংলাদেশের “নকশীকাঁথার জমিন” ও ভারতের “ভিরাতাপুরা ভিরাগি”। “নকশীকাঁথার জমিন” এ অভিনয় করেছেন দুই বাংলার সমান জনপ্রিয় অভিনেত্রী জয়া আহসান।

বৃহস্পতিবার (৩০ মার্চ) পুরস্কার ঘোষণা করা হয়। গত ২৩ মার্চ ভারতের কর্নাটক রাজ্য সরকারের উদ্যোগে “বেঙ্গালুরু আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব”র ১৪তম আসর বসে।

উৎসবে এশিয়ান কম্পিটিশন বিভাগে বাংলাদেশের দুটি সিনেমা মনোনয়ন পেয়েছিল। এগুলো হলো আকরাম খানের “নকশীকাঁথার জমিন” ও নূর ইমরান মিঠুর “পাতালঘর”। “পতালঘর” এ অভিনয় করেছেন নুসরাত ফারিয়া। 

জানা গেছে, উৎসবে এশিয়ান কম্পিটিশন বিভাগে চারটি পুরস্কার দেওয়া হয়। প্রথম, দ্বিতীয়, তৃতীয় ও স্পেশাল জুরি মেনশন। এবার প্রথম সেরা ছবি হয়েছে দুটি; এগুলো হলো- ইন্দোনেশিয়ার কামিলা আন্দিনি নির্মিত “বিফোর, নাও অ্যান্ড দেন” ও ইরানের সৈয়দ মর্তেজা ফাতেমির “মাদারলেস”। দ্বিতীয় সেরা ছবির পুরস্কার পেয়েছে শ্রীলংকার ছবি “স্যান্ড”। আর তৃতীয় সেরা হয়েছে যৌথভাবে বাংলাদেশের “নকশীকাঁথার জমিন” ও ভারতের “ভিরাতাপুরা ভিরাগি”।

স্পেশাল জুরি মেনশন দেওয়া হয়েছে ভারতের বাদিগার দেবেন্দ্র নির্মিত কন্নড় ভাষার “ইন” ছবিটিকে। এই বিভাগে ৮ দেশের মোট ১৪টি সিনেমা প্রতিদ্বন্দ্বিতা করেছিল।

পুরস্কার পাওয়ায় অনুভূতি ব্যক্ত করতে গিয়ে নির্মাতা আকরাম খান বলেছেন, “হাসান আজিজুল হকের ‘বিধবাদের কথা' অবলম্বনে মুক্তিযুদ্ধের প্রেক্ষাপটে ‘নকশীকাঁথার জমিন' (A Tale Of Two Sisters) নির্মিত হয়েছে। বেঙ্গালুরু আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে এশিয়ান কম্পিটিশন বিভাগে ৩য় শ্রেষ্ঠ চলচ্চিত্র হিসাবে পুরস্কৃত হওয়ায় আমি অত্যন্ত আনন্দিত। ছবির সঙ্গে সম্পৃক্ত সকলকে জানাই অসংখ্য ধন্যবাদ।”

এর আগে জাপান ভ্রমণে থাকা অভিনেত্রী জয়া আহসান পুরস্কারপ্রাপ্তির সংবাদ ভক্তদের জানন।

জয়ার “নকশীকাঁথার জমিন” এর আগে “ইন্টারন্যাশনাল ফিল্ম ফেস্টিভ্যাল অব ইন্ডিয়া”য় “ইউনেস্কো গান্ধী মেডেল অ্যাওয়ার্ড”র জন্য মনোনীত হয়েছিল। এতে আরও অভিনয় করেছেন সেঁওতি, ইরেশ যাকের, সৌম্য জ্যোতি, দিব্য জ্যোতি প্রমুখ।

About

Popular Links