Thursday, May 23, 2024

সেকশন

English
Dhaka Tribune

সেন্সর বোর্ডে আটকে গেল ফারুকীর ‘শনিবার বিকেল’

ছবিটিতে হলি আর্টিজানে হামলার ইঙ্গিত রয়েছে উল্লেখ করে বোর্ডের জ্যেষ্ঠ সদস্য গুলজার বলেন, "এ জন্যই হয়তো আটকে দেওয়া হয়েছে। তবে আমি নিশ্চিত নই।"

আপডেট : ১৬ জানুয়ারি ২০১৯, ০৭:১৬ পিএম

সেন্সর বোর্ডে শেষ মুহূর্তে এসে আটকে গিয়েছে মোস্তফা সরয়ার ফারুকীর নতুন সিনেমা 'শনিবার বিকেল'। 

গত ৯ জানুয়ারি সেন্সর বোর্ডের রিভিউ শেষে বোর্ডের দু’একজন সদস্য জানিয়েছিলেন, ছবিটি ছাড়পত্র পাচ্ছে। ছবিটির কনটেন্ট নিয়ে প্রশংসাও করেছিলেন কেউ কেউ।

তবে আজ (১৬ জানুয়ারি) জানা যায়, ছবিটি আপাতত ছাড়পত্র পাচ্ছে না। স্থগিত করা হয়েছে সেন্সর বোর্ডের পুরনো সিদ্ধান্ত। এক বোর্ড সদস্য জানান, "ছবিটি ব্যান করা হলো"।

২০১৬ সালে ঢাকার হলি আর্টিজানে ঘটা নির্মম সন্ত্রাসী হামলার ছায়া অবলম্বনে ছবিটি নির্মিত হয়েছে, এমন খবর গত এক বছর ধরে প্রকাশ পেয়ে আসছে দেশি ও বিদেশি গণমাধ্যমে। যদিও নির্মাতা ফারুকী এ বিষয়ে সরাসরি কিছু স্বীকার করেননি। 

ধারণা করা হচ্ছে, হলি আর্টিজানের ঘটনার ভিত্তিতে নির্মাণের কারণেই সিনেমাটির ছাড়পত্র আটকে দেওয়া হয়েছে। তবে শুধু এ কারণে, নাকি আরও কিছু কারণ রয়েছে- সে বিষয়ে এখনও স্পষ্ট হওয়া যায়নি। ছাড়পত্রে স্বাক্ষর করতে গিয়েও শেষ মুহূর্তে ঠিক কী কারণে আটকে গেল ছবিটি, তা নিয়ে সরাসরি কথা বলছেন না বোর্ড সদস্যরা।

বিষয়টি নিয়ে সেন্সর বোর্ডের জ্যেষ্ঠ সদস্য ইফতেখার উদ্দিন নওশাদ বলেন, "ছবিটি শেষ মুহূর্তে ব্যান করা হয়েছে। আমি এখন আরও একটি চলচ্চিত্রের প্রদর্শনী দেখছি। পরে কথা বলতে পারব।"

সেন্সর বোর্ডের আরেক জ্যেষ্ঠ সদস্য মুশফিকুর রহমান গুলজার বলেন, "ছবিটির বিষয়বস্তুর সঙ্গে আইন ও স্বরাষ্ট্র মন্ত্রণালয় যুক্ত। তাই বাড়তি সতর্কতার জন্য এটির ছাড়পত্র স্থগিত করা হয়েছে। সংশ্লিষ্ট মন্ত্রণালয় থেকে ছবিটির বিষয়ে আরও পর্যবেক্ষণ করবে বলেই মনে হয়। আপাতত ছাড়পত্র স্থগিত করা হলো।"

হলি আর্টিজানের ঘটনাকে কেন্দ্র করে এই ছবিটি নির্মাণ করেছেন ফারুকী- এমন ধারণা থেকেই ছাড়পত্র স্থগিত করা হলো কিনা জানতে চাইলে গুলজার বলেন, "ছবিটিতে সেই হামলার ইঙ্গিত তো আছেই। এ জন্যই হয়তো আটকে দেওয়া হয়েছে। তবে আমি নিশ্চিত নই।"

এ বিষয়ে ছবিটির প্রযোজনা প্রতিষ্ঠান জাজ মাল্টিমিডিয়ার কর্ণধার ও ছবিটির অন্যতম প্রযোজক আবদুল আজিজের সঙ্গে যোগাযোগ করা হলে তাকে মুঠোফোনে পাওয়া যায়নি।

ছবিটি বাংলাদেশ থেকে প্রযোজনা করছে জাজ মাল্টিমিডিয়া ও ছবিয়াল, আরও আছেন ভারতের শ্যাম সুন্দর দে।

মোস্তফা সরয়ার ফারুকীর নতুন এ ছবিতে কাজ করছেন ফিলিস্তিনের অভিনেতা ইয়াদ হুরানি। সঙ্গে বরাবরের মতো রয়েছেন নুসরাত ইমরোজ তিশা। এছাড়া থাকছেন জাহিদ হাসান, মামুনুর রশীদ, কলকাতার পরমব্রত চট্টোপাধ্যায়ও।

প্রসঙ্গত, ফারুকীর আগের ছবি ‘ডুব’ নিয়েও সেন্সর জটিলতায় পড়েছিলেন নির্মাতা। সেখানেও অনুমোদনহীন বিতর্কিত গল্প নিয়ে জটিলতা তৈরি হয়।


About

Popular Links