Friday, May 24, 2024

সেকশন

English
Dhaka Tribune

জার্মানিতে চলচ্চিত্র উৎসবে পুরস্কৃত বাংলাদেশের ‘রিকশা গার্ল’

২৬তম শ্লিঙ্গেল আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের জুনিয়র ফিল্ম শাখায় এসএলএম টপ অ্যাওয়ার্ড জিতেছে 'রিকশা গার্ল’

আপডেট : ১৭ অক্টোবর ২০২১, ০৮:১৬ পিএম

অমিতাভ রেজা পরিচালিত চলচ্চিত্র “রিকশা গার্ল” জার্মানিতে ২৬তম শ্লিঙ্গেল আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে পুরস্কার জিতেছে। 

শানিবার (১৬ অক্টোবর) উৎসব সমাপনীর রাতে পুরস্কৃত ছবিগুলোর নাম ঘোষণা করা হয়। উৎসবের জুনিয়র ফিল্ম শাখায় এসএলএম টপ অ্যাওয়ার্ড জিতেছে 'রিকশা গার্ল'।

২৬তম শ্লিঙ্গেল আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব গত ৯ অক্টোবর শুরু হয়। এবার প্রতিযোগিতায় ছিল ৭৭টি পূর্ণদৈর্ঘ্য ও ১১৬টি স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র। তার মধ্য থেকে উৎসব সেরা পুরস্কার পায় বাংলাদেশ ও মার্কিন যুক্তরাষ্ট্রের যৌথ-প্রযোজনায় নির্মিত বাংলাদেশের 'রিকশা গার্ল'।

প্রতি বছর শিশু কিশোরদের জন্য নির্মিত চলচ্চিত্র থেকে বাছাই করে বিভিন্ন বিভাগে মনোনয়ন দিয়ে থাকে শ্লিঙ্গেল আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবটি। মনোনীত চলচ্চিত্রগুলোর মধ্য থেকে বিচারকমণ্ডলী নির্বাচিত আন্তর্জাতিক পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্র বিভাগে “রিকশা গার্ল” পুরষ্কার পায়।

ভারতীয় বংশোদ্ভূত যুক্তরাষ্ট্রের লেখক মিতালি পারকিনসের কিশোরসাহিত্য “রিকশা গার্ল” অবলম্বনে যৌথভাবে ছবির চিত্রনাট্য লিখেছেন নাফিস আমিন ও শর্বরী জোহরা আহমেদ।

সিনেমার প্রযোজক এরিক জে অ্যাডামস, ফরিদুর রেজা সাগর, জিয়াউদ্দিন আদিল, শিহাব আহমেদ সিরাজী ও আসাদুজ্জামান সকাল। নির্বাহী প্রযোজক মাইকেল ভ্যানডেওয়ালে।

নাইমা নামের এক কিশোরীকে ঘটনাক্রমে রিকশা চালানোর পেশা গ্রহণ করতে হয়। তাকে ঘিরেই “রিকশা গার্ল” ছবির গল্প। এতে নাইমা চরিত্রে অভিনয় করেছেন নভেরা রহমান। আরও অভিনয় করেছেন চম্পা, মোমেনা চৌধুরী, নরেশ ভূঁইয়া, অ্যালেন শুভ্র প্রমুখ।

About

Popular Links